আলম খানের জন্মদিন আজ

আজ ২২ অক্টোবর (শনিবার) সুর স্রষ্টা আলম খানের জন্মদিন। ১৯৪৪ সালের এই দিনে সিরাজগঞ্জের বানিয়াগাতি গ্রামে জন্মগ্রহণ করেন আলম খান। চলতি বছরের ৮ জুলাই বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়। সমাপ্তি ঘটে বর্ণাঢ্য কর্মময় জীবনের।

বাংলা সিনেমার গানে অবিস্মরণীয় নাম আলম খান। তিনি একাধারে গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক হিসেবে কাজ করে গেছেন। দীর্ঘ ক্যারিয়ারে সৃষ্টি করেছেন ‘ও রে নীল দরিয়া’, ‘হায়রে মানুষ রঙিন ফানুস’ কিংবা ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’সহ অসংখ্য কালজয়ী গান। আলম খান সাতবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন। এর মধ্যে ছয়বার পেয়েছেন শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে এবং একবার শ্রেষ্ঠ সুরকার হিসেবে।

জন্মদিন উপলক্ষে এই কিংবদন্তির নামে ফেসবুকে খোলা হয়েছে পেজ। যার নাম দেওয়া হয়েছে ‘আলম খান দ্য মেলোডি কিং’। আলম খানের দুই ছেলে আরমান খান এবং আদনান খান জানিয়েছেন, বাবা আলম খানের স্মৃতিকে ধরে রাখতেই তারা এই পেজটি খুলেছেন। এই পেজের মাধ্যমে আলম খানের সৃষ্টি করা বিভিন্ন গান, তার সম্পর্কে নানান তথ্য ও তার বর্ণাঢ্য ক্যারিয়ারের বিভিন্ন বিষয় ভক্ত-শ্রোতাদের মাঝে তুলে ধরা হবে। নতুন প্রজন্মের মাঝে এই কিংবদন্তিকে আরও ছড়িয়ে দিতেই তাদের এই উদ্যোগ।

গানের ভুবনে আলম খানের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ১৯৬৩ সালে। সুরকার ও সংগীত পরিচালক রবিন ঘোষের সহকারী হিসেবে তিনি ‘তালাশ’ সিনেমার সংগীত পরিচালনা করেন। সাত বছর সহকারী হিসেবে কাজের পর ১৯৭০ সালে আলম খান একক সংগীত পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। তবে সাফল্য পেতে অনেকটা দেরি হয় তার। ১৯৭৮ সালে মুক্তি পাওয়া ‘সারেং বৌ’ সিনেমার জন্য তিনি তৈরি করেন ‘ও রে নীল দরিয়া’ গানটি। দেশজুড়ে এটি তুমুল জনপ্রিয়তা পায়। এখনো সমান জনপ্রিয় গানটি।

এরপর আলম খান আরও বহু কালজয়ী গান সৃষ্টি করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য- ‘হায়রে মানুষ রঙিন ফানুস দম ফুরাইলে ঠুস’, ‘আমি রজনীগন্ধা ফুলের মতো গন্ধ বিলিয়ে যাই’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘কি জাদু করিলা পিরিতি শিখাইলা’, ‘তুমি যেখানে আমি সেখানে’, ‘সবাই তো ভালবাসা চায়’, ‘ভালোবেসে গেলাম শুধু’, ‘চাঁদের সাথে আমি দেবো না তোমার তুলনা’, ‘আমি একদিন তোমায় না দেখিলে’, ‘তেল গেলে ফুরাইয়া’, ‘আমি তোমার বধূ তুমি আমার স্বামী’, ‘জীবনের গল্প বাকি আছে অল্প’, ‘মনে বড় আশা ছিল’, ‘সাথীরে যেও না কখনো দূরে’, ‘বেলি ফুলের মালা পরে’, ‘কাল তো ছিলাম ভাল’, ‘চুমকি চলেছে একা পথে’, ‘ভালবাসিয়া গেলাম ফাঁসিয়া’, ‘তুমি তো এখন আমারই কথা ভাবছো’, ‘আকাশেতে লক্ষ তারা চাঁদ কিন্তু একটারে’ ইত্যাদি।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fourteen + three =