ইমনের সঙ্গে মিঠুনের নতুন গান

দেশের প্রতিভাবান মিউজিশিয়ান মিঠুন চক্র। শীর্ষস্থানীয় শিল্পীদের সঙ্গে বাদ্যযন্ত্র সংগত করে পরিচিতি পেয়েছেন তিনি। শুক্রবার রাতে মিঠুন প্রকাশ করলেন তাঁর কণ্ঠে নতুন গান ‘এক শটা টাকা হবে?’। সুর করার পাশাপাশি যৌথভাবে গানটি লিখেছেন মিঠুন। এটি তাঁর লেখা প্রথম গান। এর আগে একটি গান লিখলেও সেটি এখনো প্রকাশ পায়নি। এক শটা টাকা হবে গানের গীতিকার হিসেবে মিঠুনের সঙ্গে আছেন রাকিবুল হাসান রাহুল। কোরাসে কণ্ঠ দিয়েছেন অন্তরা মণ্ডল, ক্লারিস, ইন্নিমা রশ্নি ও মো. রাজু।

গানটির সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী। দীর্ঘ দিন ধরে একসঙ্গে কাজ করেন তাঁরা। এর আগে ইমনের সংগীতায়োজনে আলোচিত হওয়া ‘সাদা সাদা কালা কালা’ ও ‘কথা কইয়ো না’ গানে ছিল মিঠুনের উপস্থিতি। তাঁদের নতুন গানটিও শ্রোতাদের ভালো লাগবে বলে আশাবাদী এই শিল্পী।

মিঠুন চক্র বলেন, ‘মানুষের ভেতর দুই সত্তা আছে। একজন আসলেই অভাবী, আরেকজন স্বভাবে অভাবী। এই দুই সত্তা নিয়ে গানটি তৈরি। টাকা আমরা সবাই চাই। লাখ লাখ টাকা থাকলেও ঘর থেকে বের হওয়ার পর মনে হয়, এক শ টাকা কম পড়ে গেছে। এ গানে এক শ টাকা একটা চরিত্র। টাকা আমরা স্বভাবেও খুঁজি, অভাবেও খুঁজি। ফানি স্টোরি থেকে গানটি তৈরি হলেও এটা আমাদের জীবনের অংশ। গান যে শুধু প্রেম-ভালোবাসার কথা বলে ব্যাপারটা এমন নয়। গানবাজনা জীবনের সবকিছু নিয়েই কথা বলে। ছন্দে ছন্দে সমাজের বাস্তবতাকে তুলে ধরার ভাবনা থেকেই গানটি তৈরি।’

এক শটা টাকা হবে গানটির পরিকল্পনা শুরু হয় চার-পাঁচ বছর আগে। লেখার পর বন্ধু ইমন চৌধুরীকে গানটি শোনান মিঠুন। ভালো লাগে তাঁর। এরপর গানটি তৈরির কাজ শুরু করেন ইমন। পুরো গান সম্পন্ন করতে লেগেছে প্রায় দুই বছর। বিজ্ঞাপনের জিঙ্গেল ও থিম সংয়ে প্রায়ই তাঁর কণ্ঠ শোনা গেলেও মৌলিক গানে মিঠুনকে খুব বেশি পাওয়া যায় না। এ পর্যন্ত সব মিলিয়ে হাতে গোনা কয়েকটি গান প্রকাশ করেছেন তিনি।

মিঠুন বলেন, ‘আমি মিউজিক অ্যারেজমেন্টের সঙ্গে জড়িত। অন্যদের কাজ করতে গিয়ে নিজের গান করার সময় হয়ে ওঠে না। তবে এ বছর বিভিন্ন ধরনের গানের সঙ্গে যুক্ত থাকতে চাই। গান আমার জন্য একটি ম্যাসিভ চ্যাপ্টার। সংগীতটাকে উদ্‌যাপন করতে চাই। সংগীতকে ব্যবহার করে ছন্দে ছন্দে মানুষের মাঝে মেসেজ পৌঁছে দিতে চাই। এ বছর অন্য রকম অনেক ইন্টারেস্টিং কাজ করার পরিকল্পনা আছে।’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen − twelve =