ইরানে অস্কারজয়ী অভিনেত্রী গ্রেপ্তার

অস্কারজয়ী অভিনেত্রী তারানেহ্ আলিদুস্তিকে গ্রেপ্তার করেছে ইরান সরকার। দেশটিতে সরকারবিরোধী আন্দোলন ও বিক্ষোভে শামিল হয়েছিলেন তিনি। সামাজিকমাধ্যমে একটি পোস্টের কারণে তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে মনে করা হচ্ছে। ৩৮ বছর বয়সি এই অভিনেত্রীকে দেখা গিয়েছিলো ‘দ্য সেল্স্‌ম্যান’ ছবিতে। ২০১৬ সালে ছবিটি অস্কার পায়। ইরানের বিনোদন জগতে রীতিমতো পরিচিত মুখ আলিদুস্তি। অনেক কম বয়স থেকে তিনি অভিনয় করছেন। তার সাম্প্রতিক ছবি ‘লেইলাস ব্রাদার’ কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।

আলিদুস্তি গত ৮ ডিসেম্বর একটি পোস্টে লিখেছিলেন, ‘আপনার নীরবতা দমন এবং দমনকারীদের সমর্থনের সমান’। যেদিন আলিদুস্তি এই পোস্ট করেন, সেদিনই ইরানে সরকারবিরোধী আন্দোলনে প্রথম কাউকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিলো। তিনি আরও লেখেন, ‘এই নৃশংসতা যে আন্তর্জাতিক সংস্থাগুলো দেখেও মুখ বুজে রয়েছে, তারা প্রত্যেকে মানবতার নামে লজ্জা।’ এই পোস্টের কারণেই আলিদুস্তিকে গ্রেপ্তার করা হয় বলে মনে করা হচ্ছে। শনিবার তাকে হাতকড়া পরিয়েছে ইরান সরকার।

গত ১৬ সেপ্টেম্বর ইরানে হিজাব না পরার ‘অপরাধে’ পুলিশি হেফাজতে ১৯ বছরের তরুণী মাহশা আমিনির মৃত্যুর পর থেকেই বিক্ষোভের আগুন জ্বলছে দেশজুড়ে। হাজার হাজার মানুষ পথে নেমে সরকারের কঠোর ও রক্ষণশীল নিয়মকানুনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × three =