ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি পরিকল্পনায় সমর্থন দিতে নিরাপত্তা পরিষদকে যুক্তরাষ্ট্রের আহ্বান

গত সপ্তাহে জো বাইডেন উত্থাপিত ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি পরিকল্পনাকে সমর্থন করে যুক্তরাষ্ট্র সোমবার নিরাপত্তা পরিষদের একটি খসড়া প্রস্তাব ঘোষণা করেছে এবং হামাসকে তা মেনে নেওয়ার আহ্বান জানিয়েছে।

মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেছেন, ‘মধ্যপ্রাচ্য অঞ্চল সহ, অনেক নেতা এবং সরকার এই পরিকল্পনাকে সমর্থন করেছে।’

এএফপি’র দেখা খসড়া প্রস্তাবে ‘৩১ মে ঘোষিত নতুন চুক্তিকে স্বাগত জানানো হয় এবং হামাসকে সম্পূণরুপে এটি গ্রহণ করার এবং বিলম্ব না করে শর্ত ছাড়াই প্রস্তাবের শর্তাবলী বাস্তবায়নের আহ্বান জানানো হয়েছে।’

বাইডেন শুক্রবার রূপরেখা দিয়েছেন, এতে তিনি ইসরায়েলি পরিকল্পনায় বলেছেন তিনটি পর্যায়ে রক্তক্ষয়ী সংঘাতের অবসান ঘটাবে,সমস্ত জিম্মি মুক্ত হবে এবং ক্ষমতায় হামাসের উপস্থিতি ছাড়াই বিধ্বস্ত ফিলিস্তিনি ভূখন্ডের পুনর্গঠনের দিকে পরিচালিত করবে।

যদিও দুই মিত্রের মধ্যে ফাটল দেখা দেয় যখন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় জোর দিয়েছিল যে হামাসের সামরিক ও শাসন ক্ষমতার ধ্বংস সহ ইসরায়েলের সমস্ত ‘লক্ষ্য অর্জন’ না হওয়া পর্যন্ত গাজায় চলমান যুদ্ধ অব্যাহত থাকবে।

বাইডেনের যুদ্ধবিরতির বক্তৃতা এবং নেতানিয়াহুর দলের সাথে কিছু জরুরি বিষয় কতটা সমন্বিত হয়েছিল, যুদ্ধবিরতি কতদিন চলবে এবং কতজন বন্দীকে মুক্তি দেওয়া হবে এবং কখন মুক্তি পাবে এ নিয়ে ইসরায়েলি মিডিয়া প্রশ্ন করেছে।

সোমবারের আগে,হোয়াইট হাউস বলেছিল বাইডেন মধ্যস্থতাকারী কাতারের আমিরকে বলেছেন, তিনি হামাসকে গাজায় ‘সম্পূর্ণ যুদ্ধবিরতির একমাত্র বাধা’ হিসাবে দেখেছেন এবং প্রস্তাবটি মেনে নেওয়ার জন্য হামাসকে চাপ দেওয়ার জন্য আমিরকে আহ্বান জানিয়েছেন।

হামাস গত সপ্তাহে বলেছে, তারা বাইডেনের রূপরেখাকে ‘ইতিবাচকভাবে’ দেখেছে, কিন্তু তারপর থেকে স্থবির আলোচনার বিষয়ে কোনও আনুষ্ঠানিক মন্তব্য করেনি, যদিও মধ্যস্থতাকারী কাতার, মিশর এবং মার্কিন যুক্তরাষ্ট্র কোনও নতুন আলোচনা ঘোষণা করেনি।

বাইডেন শুক্রবারের তার ঘোষণার আগে, আন্তর্জাতিক আদালতের সাম্প্রতিক আদেশের উল্লেখ করে আলজেরিয়া গত সপ্তাহে একটি খসড়া রেজোলিউশন প্রচার করেছিল যাতে তাৎক্ষণিক যুদ্ধবিরতি এবং দক্ষিণ গাজা শহর রাফাহতে ইসরায়েলি আক্রমণ বন্ধের আহ্বান জানিয়েছে।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × one =