ইয়োগা স্কুল খুলছেন সোহানা সাবা

সোহানা সাবা কখনো জিমে যান না। জিমের ভারী যন্ত্র দিয়ে কসরত করা একেবারেই অপছন্দ এ অভিনেত্রীর। স্লিম থাকতে বিশেষ খাদ্যাভ্যাসও মেনে চলেন না। এসব শুনে অবাক হন অনেকে, জানতে চান তাঁর ফিটনেসের রহস্য। তিনি তখন তাঁদের শোনান মেডিটেশন ও ইয়োগার প্রতি নিজের আগ্রহের গল্প। মেডিটেশনের সঙ্গে তাঁর সম্পর্ক প্রায় ১৭ বছরের। এ নিয়ে বিশেষ কোর্সও করেছেন। ইয়োগা শুরু করেছেন কয়েক বছর হলো। সাবা জানালেন, অল্পদিনেই ইয়োগার প্রতি তাঁর ভালো লাগা জন্মে যায়। ধীরে ধীরে লেভেল আপ করা শুরু করেন। মাঝে ভারতের ঋষিকেশে গিয়েও ইয়োগার বিশেষ ট্রেনিং নিয়ে এসেছেন।

যোগব্যায়ামের উপকারিতার কথা সবাইকে জানাতে এবং বিষয়টি সবার মধ্যে ছড়িয়ে দিতে নতুন একটি উদ্যোগ নিয়েছেন সোহানা সাবা। গুলশান-২-এ শুরু করছেন নিজের প্রথম ইয়োগা স্কুল। সেখানে নিজেই প্রশিক্ষণ দেবেন। ‘ইয়োগিস’ নামের এ প্রতিষ্ঠানের যাত্রা শুরু হবে শিগগির। গতকাল সাবার সঙ্গে যখন কথা হয়, তখন তিনি দেশের বাইরে। আজ তাঁর জন্মদিন। বিশেষ উপলক্ষটি উদ্‌যাপন করবেন সেখানে। দেশে ফিরেই ইয়োগিসের আনুষ্ঠানিক ঘোষণা দেবেন।

সোহানা সাবা বললেন, ‘বাণিজ্যিকভাবে আমি এটাকে চিন্তা করছি না। আমি মনে করি, এটা একটা সোশ্যাল ওয়ার্ক। একটা কোর্স ফি থাকবে। তবে তার চেয়ে গুরুত্বপূর্ণ হলো, মানুষের শারীরিক ও মানসিক স্বাস্থ্য সুরক্ষিত রাখা। আমার কাছে এ দুটি বিষয় অনেক জরুরি। আমাদের কর্মব্যস্ত সময়ের মধ্যে এগুলোকে ব্যালান্স করাটা খুব ঝামেলার। সারাক্ষণ নানা প্রতিকূলতা, প্রতিযোগিতা ও চ্যালেঞ্জের ভেতর দিয়ে চলতে হয় আমাদের। এসব জটিলতা কীভাবে ওভারকাম করা যায়, সেটার খুব সুন্দর একটা কোর্স প্ল্যান করেছি। আশা করছি শিগগির আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারব।’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × 4 =