এখন অবসর নিয়ে ভাবছি না: মেসি

‘সব পেলে নষ্ট জীবন’ বাংলা ভাষায় গানটি লিখেছিলেন অনুপম রায়। সুদূর আর্জেন্টিনার লিওনেল মেসির গানের কথাগুলো জানার বা বোঝার কোনো কারণ নেই।

তবে তার জীবনেও তো আসলে ঘটে গেছে অনেকটা এমন ঘটনাই, অন্তত ফুটবল ক্যারিয়ারে। কাতারে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা, মেসির নেতৃত্বেই।

এতে ইতি ঘটেছে মেসির জীবনে আফসোস, আক্ষেপের। বহুদিনের আরাধ্য বিশ্বকাপ জিতে মেসি হয়ে গেছেন ‘কমপ্লিট ফুটবলার’। এরপর মেসি হয়তো হাল ছেড়ে দেবেন, এমন ধারণা ছিল অনেকের। ইউরোপ ছেড়ে মেজর লিগ সকারের দল ইন্টার মায়ামিতে যাওয়ার পর ওই ধারণা আরেকটু পোক্ত হয়েছিল।

তবে মেসির ভক্তদের জন্য আপাতত সুখবর, মেসি এখন অবসর নিয়ে ভাবছেনই না। এমনিতে ইন্টার মায়ামিতে গিয়ে দলটির ইতিহাসে প্রথম শিরোপা এনে দিয়েছেন, এখন অবধি ৮ ম্যাচ খেলে হারেননি একটিতেও। এবার অ্যাপল টিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে আর্জেন্টাইন তারকা জানিয়েছেন ভবিষ্যতের পরিকল্পনার কথা।

মেসি বলেছেন, ‘আমি সত্যি বলছি, এখনও অবসর নিয়ে ভাবছি না। আমি খেলতে পছন্দ করি, বলের সঙ্গে, মাঠে থাকা, প্রতিদ্বন্দ্বিতা বা অনুশীলন করা; এসব উপভোগ করি। আমি জানি না আর কতদিন খেলবো কিন্তু চেষ্টা করবো যতটুকু সম্ভব হয়, খেলাটাকে লম্বা করার। ’

‘যতক্ষণ অবধি সুস্থ আছি; এরপর দেখা যাবে। পরে এসব নিয়ে ভাবার, বিশ্লেষণ করার ও বেছে নেওয়ার সময় আছে। আজকের জন্য সবচেয়ে জরুরি ব্যাপার হচ্ছে কী বাকি আছে সেটা উপভোগ করা, এটা অল্প হোক কিংবা অনেক বেশি; কিন্তু একদম সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার ব্যাপারটা থাকা। ’

লিওনেল মেসি পিএসজি ছাড়বেন, এমন খবর ছড়িয়ে পড়েছিল আগেই। তার জন্য একরকম ‘টাকার বস্তা’ নিয়েই হাজির হয়েছিল সৌদি আরবের ক্লাব। তবে মেসি বেছে নিয়েছেন যুক্তরাষ্ট্রের মায়ামিকে। কেন? আর্জেন্টাইন তারকা বলছেন, পরিবারের জন্য। ওই সিদ্ধান্ত ঠিক ছিল বলেও এখন মনে হচ্ছে তার।

মেসি বলেন, ‘এটা ছিল পরিবারের সিদ্ধান্ত, তাদের ভালোর দিকে তাকিয়েছি। দুইটা কঠিন বছর কাটিয়েছি (পিএসজিতে), আমরা ভালো ছিলাম না; আমাদের অনেক ভুগতে হয়েছে। এজন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি জায়গাটাকে (মায়ামি) বেছে নেওয়ার, আজকে কিছুটা সময় পরে বলতে পারি- আমরা ভুল ছিলাম না। ’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

10 − eight =