এবারের নারী বিশ্বকাপে গ্রুপ পর্বে দর্শক ৩০ শতাংশ বেড়েছে: ফিফা

২০১৯ সালের তুলনায় এবারের নারী বিশ্বকাপে গ্রুপ পর্বে দর্শক উপস্থিতিতি সংখ্যা প্রায় ৩০ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে বিশ্বফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা। অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে যৌথভাবে আয়োজিত এবারের বিশ্বকাপ অনেকাংশেই প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে বলেও উল্লেখ করেছে ফিফা।

ফুটবলের সর্বোচ্চ সংস্থা থেকে প্রকাশিত ডাটা অনুযায়ী গ্রুপ পর্বে ৪৮ ম্যাচে এ পর্যন্ত ১২ লাখ ২২ হাজার ৮৩৯ সমর্থক মাঠে উপস্থিত ছিল। চার বছর আগে ফ্রান্সের গ্রুপ পর্বের ৪৮ ম্যাচের তুলনায় যা ২৯ শতাংশ বেশী। এবারের বিশ্বকাপে গড়ে প্রতিদিন ২৫ হাজারের কিছু বেশী দর্শক মাঠে উপস্থিত ছিল। সাধারণত নিউ জিল্যান্ডের তুলনায় অস্ট্রেলিয়ায় বেশী দর্শকের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

ডানেডিনে কোস্টা রিকার বিরুদ্ধে জাপানের ২-০ গোলের জয়ের ম্যাচটি দেখেছে ৭ হাজারের কম মানুষ। এই ম্যাচটিতে সবচেয়ে বেশি আসন খালি পড়ে ছিল। এ পর্যন্ত ১৭ লাখ ১৫ হাজার টিকেট বিক্রি হয়েছে। প্রাথমিক ভাবে ১.৩ মিলিন  টিকেট বিক্রয়ের লক্স্য ছিল, যা  গ্রুপ পর্বেই ছাড়িয়ে গেছে। নেদারল্যান্ডের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ম্যাচটি আমেরিকায় সবচেয়ে বেশী মানুষ টিভিতে উপভোগ করেছে।

ফিফা নারী ফুটবল প্রধান সারাই বারেমান বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘আমি আত্মবিশ্বাসী ফাইনাল পর্যন্ত ১.৯ মিলিয়ন ভক্ত স্টেডিয়ামের গেটে পা রাখবে। টুর্নামেন্ট এখনো পর্যন্ত চমৎকার ভাবে এগিয়ে চলছে। অনেক দিক থেকেই যা আমাদের প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে। সারা বিশ্বজুড়ে টেলিভিশন সম্প্রচারের দিক থেকেও ইতিবাচক সাড়া পাওয়া গেছে।’

বারেমান আরো জানিয়েছেন এবারের বিশ্বকাপে এটাই প্রমানিত হয়েছে নারী ফুটবল অনেকদুর এগিয়েছে। শীর্ষ দেশগুলোর মধ্যে অনেকেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। গতবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ রানার্স-আপ জার্মানী, ইতালি, ব্রাজিল ও অলিম্পিক চ্যাম্পিয়ন কানাডা নক আউট পর্বে যেতে পারেনি। তাদের পরিবর্তে শেষ ষোলয় উঠেছে মরক্কো, নাইজেরিয়া, জ্যামাইকা ও দক্ষিণ আফ্রিকা।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one − one =