ওটিটিতে শাহরুখের ‘পাঠান’ ও সুমনের ‘হাওয়া’

ওটিটিতে প্রতিদিনই যুক্ত হচ্ছে নতুন কনটেন্ট। সিনেমাপ্রেমীরা প্রতি সপ্তাহে অপেক্ষায় থাকেন অরিজিনাল কনটেন্টের জন্য। মার্চ মাসে বেশ কিছু আলোচিত সিনেমা রিলিজ পেয়েছে ওটিটি প্লাটফর্মে। পাশাপাশি মুক্তির অপেক্ষায় রয়েছে বেশ কিছু সিরিজ। সম্প্রতি মুক্তি পাওয়া, মুক্তির অপেক্ষায় থাকা নতুন ওয়েব সিরিজের খবরাখবর জানানো হচ্ছে এই আয়োজনে।

পাঠান –  অ্যামাজন প্রাইম ভিডিও

মাত্র ৭ দিনেই বক্স অফিসে ‘পাঠান’ সিনেমাটি আয় করে ৬৫০ কোটি টাকা। অল্প সময়ের মধ্যে আয়ের দিক থেকে বলিউডের সেরা ব্যবসাসফল সিনেমাগুলোর মধ্যে পাঠান সব রেকর্ড ভেঙে ফেলেছে। রূপালি পর্দায় একের পর এক ঝড় তুলে এবার ওটিটি প্লাটফর্মে রিলিজ পেল শাহরুখ খানের ‘পাঠান’। ১০০ কোটি টাকায় ‘অ্যামাজন প্রাইম ভিডিও’ ওটিটি প্লাটফর্মটি কিনেছে সিনেমাটি। যা ওটিটি ইতিহাসেও একটি নতুন রেকর্ড গড়েছে বলে জানা যায়। গেল ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে ‘পাঠান’। আর মুক্তির ৫৬ দিন পর ২২ মার্চ ওটিটিতে রিলিজ পায় সিনেমাটি। ওটিটি সংস্করণে যুক্ত করা হয়েছে অতিরিক্ত দুই মিনিট ফুটেজ। ‘পাঠান’ ছবিতে শাহরুখের সঙ্গে জুটি বেঁধেছেন দীপিকা পাড়ুকোন। এ ছবিতে খল চরিত্রে রয়েছেন জন আব্রাহাম। তবে সবচেয়ে বড় চমক হিসেবে ছবিতে হাজির হয়েছেন সালমান খান। তার উপস্থিতি ছবিটির সাফল্যের একটা উল্লেখযোগ্য কারণ বলে মনে করছেন অনেকে।

হাওয়া – আই স্ক্রিন

দেশজুড়ে মেজবাউর রহমান সুমনের নির্মিত প্রথম সিনেমা ‘হাওয়া’ সিনেমার জোয়ার দেখা গিয়েছিল। গভীর সমুদ্রে গন্তব্যহীন একটি ফিশিং ট্রলারে আটকে পড়া আটজন মাঝি মাল্লা এবং এক রহস্যময় বেদেনীকে ঘিরে চলচ্চিত্রটির কাহিনী আবর্তিত হয়েছে। চলচ্চিত্রটির গল্প মূলত একালের রূপকথা নির্ভর। ২০২২ সালের ২৯ জুলাই প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া চলচ্চিত্রটি সবচেয়ে ব্যবসাসফল ছবির তকমা পায়। সিনেমাটিতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, সুমন আনোয়ার, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খান, রিজভী রিজু, মাহমুদ আলম ও বাবলু বোস। ২ ঘণ্টা ১০ মিনিট দৈর্ঘ্যরে সিনেমাটি সম্প্রতি রিলিজ পেয়েছে দেশি ওটিটি প্লাটফর্ম ‘আইস্ক্রিন’-এ।

মিশন হান্টডাউন – হইচই

ওটিটি প্ল্যাটফর্ম ‘হইচই’-তে আসছে নতুন ওয়েব সিরিজ ‘মিশন হান্টডাউন’। অ্যাকশন-থ্রিলারধর্মী সিরিজটি যৌথভাবে পরিচালনা করেছেন সানী সানোয়ার ও ফয়সাল আহমেদ। এই সিরিজ দুটির গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন এফএস নাঈম ও বিদ্যা সিনহা মিম। ‘মাহিদ’ চরিত্রে দেখা যাবে নাঈমকে এবং ‘নীরা’ চরিত্রে অভিনয় করেছেন মিম। সিরিজের গল্প আবর্তিত হবে মাহিদের চরিত্র কেন্দ্র করে। যিনি অ্যান্টি-টেররিজম ইউনিটের অতিরিক্ত এসপি। মাহিদের ক্যারিয়ারে একটি কালো অধ্যায়ের সূচনা হয় যখন তার হেফাজতে থাকা এক জঙ্গী দুর্ঘটনাক্রমে নিহত হয়। ঘটনাক্রমে এর কিছু দিন পর সেই জঙ্গীকে নীরা নামে এক নারী তার নিখোঁজ স্বামী বলে দাবী করে। এরপর মাহিদ ও নীরা একসাথে এর পিছনের আসল রহস্য খুঁজে বের করার একটি মিশন শুরু করে। এটা নিয়েই এগিয়ে যায় ওয়েব সিরিজটি। মুক্তির তারিখ নির্দিষ্ট করে জানায়নি ‘হইচই’ কর্তৃপক্ষ।

ব্যোমকেশের সিজন ৮ – হইচই

বড়পর্দায় আসতে চলেছে আরও এক গোয়েন্দা। আবার অরিন্দম শীলের পরিচালনায় আসছে ব্যোমকেশ সিজন ৮। শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের লেখা চিড়িয়াখানা গল্পের উপর ভিত্তি করেই তৈরি হয়েছে ব্যোমকেশ ও পিঁজরাপো পোল। ব্যোমকেশ-সত্যবতীর ভূমিকায় সেই অনির্বাণ-ঋদ্ধিমাই থাকছেন, কিন্তু চমক রয়েছে অজিতের চরিত্রে। এতদিন অজিতের ভূমিকায় দেখা যেত সুপ্রভাত মুখোপাধ্যায়কে। এবার সে চরিত্রে দেখা যাবে বাংলা টেলিভিশনের জনপ্রিয় অভিনেতা ভাস্বর চট্টোপাধ্যায়কে। বাংলার একেবারে প্রথম সারির গোয়েন্দা সাহিত্যের নামী চরিত্রে অভিনয় করা ভাস্বরের জন্যেও নিঃসন্দেহে একটা চ্যালেঞ্জ বটে। ওটিটি প্লাটফর্ম ‘হইচই’-এ ৭ এপ্রিল রিলিজ পাচ্ছে সিরিজটি।

চোর নিকাল কে ভাগা – নেটফ্লিক্স

অমর কৌশিক প্রযোজিত এবং অজয় সিং পরিচালিত হিন্দি ছবি ‘চোর নিকাল কে ভাগা’ সিনেমাটি মুক্তি পেয়েছে ওটিটি প্ল্যাটফর্মে। সানি কৌশল ও ইয়ামি গৌতম অভিনীত ছবিটি ২৪ মার্চ থেকে দেখা যাচ্ছে ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম ‘নেটফ্লিক্সে’। একজন বিমানসেবিকা ও তার ব্যবসায়ী প্রেমিককে কেন্দ্র করে গড়ে উঠেছে এই ছবির মূল চিত্রনাট্য। উত্তেজনায় ঘেরা ছিল ছবির ট্রেলার। প্লেন হাইজ্যাক থেকে ধামাকা সাসপেন্স সবকিছুর দেখা মিলবে সিনেমায়। যার ফলে দর্শকদের আগ্রহ বেড়ে যায় সিনেমাটি নিয়ে।

সেভেন – জি ফাইভ

ওটিটি প্লাটফর্ম জি ফাইভে ১৭ মার্চ রিলিজ পেয়েছে ওয়েব সিরিজ ‘সেভেন’ যা নির্মাণ করেছেন অঞ্জন দত্ত। এটি একটি সাসপেন্স থ্রিলারধর্মী ওয়েব সিরিজ। এই ওয়েব সিরিজের গল্প পাঁচ বন্ধুকে ঘিরে আবর্তিত হয়েছে। তারা ভ্রমণে যেয়ে দেখতে পায় একটি ব্যাগ। যার মধ্যে ছিল ডলারের স্তূপ এবং একটি বন্দুক। তাদের বন্ধুত্বের সম্পর্কের মধ্যে ফাটল ধরে। এই ব্যাগ তাদের কাছে জ্যাকপটের মতো মনে হয়। কিন্তু আসলে তা তাদের জন্য অভিশাপ হয়ে দাঁড়ায়। এই টাকার লোভে কি তাদের বন্ধুত্ব টিকবে? অর্থ কি একজনের আসল রঙ পরিবর্তন করে বা প্রকাশ করে? এই সমস্ত প্রশ্নের উত্তর মিলবে ওয়েব সিরিজের পরতে পরতে। সাত পর্বের ওয়েব সিরিজটিতে অভিনয় করেছেন রাহুল অরুণোদয় ব্যানার্জী, গৌরব চক্রবর্তী, রিধিমা ঘোষ, সুপ্রভাত দাস ও অঙ্কিতা চক্রবর্তী সহ আরো অনেকে।

কাঞ্জুস মাখিচুস – জি ফাইভ

ভারতের কমেডি কিং বলা হয় রাজু শ্রীবাস্তবকে। স্ট্যান্ড-আপ কমেডি নিয়ে ছিল তার বর্ণিল জীবন। বলিউড চলচ্চিত্র থেকে শুরু করে টিভি শো, রিয়েলিটি শো সবখানেই তিনি ছিলেন দারুণ জনপ্রিয়। তার অভিনীত শেষ সিনেমা রিলিজ পেয়েছে ওটিটি প্লাটফর্ম ‘জি ফাইভ’-এ। কাঞ্জুস মাখিচুস ভারতীয় হিন্দি-ভাষার কমেডি ফিল্ম যা ভিপুল মেহতা পরিচালিত। ছবিটি বিখ্যাত গুজরাটি নাটক সাজান রে ঝুথ মাত বোলো অবলম্বনে নির্মিত। ছবিতে কুণাল খেমু, শ্বেতা ত্রিপাঠি, পীযূষ মিশ্র, অলকা আমিন, রাজীব গুপ্তা এবং রাজু শ্রীবাস্তব অভিনয় করেছেন। ছবিটি ওটিটি প্লাটফর্ম ‘জি ফাইভ’-এ ২৪ মার্চ রিলিজ পায় সিনেমাটি।

রকেট বয়েজ ২ – সনি লিভ

প্রথম সিজনের দারুণ জনপ্রিয়তার পর এবার রিলিজ পেয়েছে ‘রকেট বয়েজ’ সিরিজের দ্বিতীয় কিস্তি। ভারতের পরমাণু বিজ্ঞানচর্চার উজ্জ্বল ইতিহাসের গল্প নিয়ে তৈরি হয়েছে এই সিরিজ। মুখ্য চরিত্রে অভিনয় করেছেন জিম সার্ভ, ইশওয়াক সিং, অর্জুন রাধাকৃষ্ণন সহ আরও অনেকে। ড. হোমি জাহাঙ্গীর ভাবা, ড. বিক্রম সারাভাই, সি ভি রমন থেকে ড. এ পি জে আব্দুল কালাম এদের জন্যই একসময় নজির সৃষ্টি করেছিল ভারতের পরমাণু বিজ্ঞানচর্চা। কিংবদন্তী সেইসব মানুষের গল্প নিয়ে গতবছর ওটিটিতে এসেছিল ‘রকেট বয়েজ’ ওয়েব সিরিজের প্রথম সিজন। তবে দেশের পরমাণু বিজ্ঞানচর্চার ইতিহাস অধরাই থেকে গিয়েছিল প্রথম পর্বে। নতুন সিজনে সেই সোনালি সময়কে আরও বড় করে দেখানো হয়েছে। সিরিজটি পরিচালনা করেছেন অভয় পান্নু। ৮ পর্বের ওয়েব সিরিজটি ১৬ মার্চ ওটিটি প্লাটফর্ম ‘সনি লিভ’-এ রিলিজ পায়।

কুত্তে – নেটফ্লিক্স

১৩ জানুয়ারি সিনেমা হলে মুক্তি পায় ‘কুত্তে’ সিনেমাটি। এই ছবি দিয়েই বলিউডে ডেবিউ করেছেন পরিচালক বিশাল ভরদ্বাজের ছেলে আসমান ভরদ্বাজ। ‘কুত্তে’ সিনেমায় মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন নাসিরুদ্দিন শাহ, টাবুু, অর্জুন কাপুর, কঙ্কনা সেনশর্মা, রাধিকা মদন, কুমুদ মিশ্রা সহ আরও একঝাঁক শিল্পী। এই ছবির পোস্টার যখন মুক্তি পায় তখন দর্শক মহলে সেটা নিয়ে জোর আলোচনা শুরু হয়, তৈরি হয় উত্তেজনাও। অ্যাকশন থ্রিলার ঘরানার সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন বাবা (বিশাল ভরদ্বাজ) ও ছেলে (আসমান ভরদ্বাজ) জুটি বেঁধে। ১ ঘণ্টা ৪৮ মিনিট দৈর্ঘ্যরে সিনেমাটি ওটিটিতে রিলিজ পায় ১৬ই মার্চ। ওটিটি প্লাটফর্ম ‘নেটফ্লিক্স’-এ দেখা যাচ্ছে সিনেমাটি।

মারকিউলিস – চরকি

সত্য ঘটনার উপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে ওয়েব সিরিজ ‘মারকিউলিস’। যা নির্মাণ করেছেন আবু শাহেদ ইমন। সাবিলা নূর, জাকিয়া বারী মম, ফজলুর রহমান বাবু, রওনক হাসান, গিয়াস উদ্দিন সেলিম, ইরেশ যাকেরসহ আরও অনেক গুণী অভিনয়শিল্পীর দেখা মিলবে এই সিরিজে। ‘মারকিউলিস’ দিয়ে প্রথমবার কোনো ওয়েব সিরিজে কাজ করলেন সাবিলা নূর। মূলত এটি একটি মেয়ের গল্প। তার প্রেমিক একজনের হাতে খুন হন। ড্রামা থ্রিলার ধরনের গল্প হলেও সামাজিক অনেক ঘটনা রয়েছে সিরিজ জুড়ে। ‘জালালের গল্প’ খ্যাত নির্মাতা আবু শাহেদ ইমনের নির্মিত প্রথম ওয়েব সিরিজটি ওটিটি প্লাটফর্ম ‘চরকি’তে মুক্তি পেতে যাচ্ছে।

লেখাটির পিডিএফ দেখতে চাইলে ক্লিক করুন: ওটিটি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × five =