ওটিটি: ঈদ মৌসুমে নতুন কনটেন্ট

ঈদ মৌসুমে প্রতিটি ওটিটি প্লাটফর্মে রিলিজ পেয়েছে নতুন নতুন কনটেন্ট। হইচই প্লাটফর্মে রিলিজ পেয়েছে ‘মহানগর ২’। অন্যদিকে চরকি প্লাটফর্মে রিলিজ পেয়েছ ‘মাইশেলফ অ্যালেন স্বপন’। দর্শক ঈদ আমেজের মধ্যে লুফে নিয়েছে প্রতিটি কনটেন্ট। ঈদের ছুটি কাটিয়ে অনেকে এখন দেখছে রিলিজ পাওয়া নতুন কনটেন্টগুলো। ওটিটিতে রিলিজ পাওয়া নতুন কনটেন্ট সম্পর্কে জানাচ্ছে গোলাম মোর্শেদ সীমান্ত

মহানগর:২ – হইচই

নির্মাতা আশফাক নিপুণ মোশাররফ করিমকে নিয়ে ‘মহানগর’ ওয়েব সিরিজ বানিয়ে হইচই ফেলে দিয়েছিলেন ২০২১ সালে। প্রথম সিজনে আভাস দিয়েছিলেন দ্বিতীয় কিস্তির। দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে দ্বিতীয় কিস্তি রিলিজ পেয়েছে এবারের ঈদে। ওসি হারুন রূপে পর্দায় ফিরেছেন গুণী অভিনেতা মোশাররফ করিম। পর্দায় তার দুর্দান্ত পারফরম্যান্স দর্শকের চোখ মাথায় উঠিয়ে দিয়েছে। নিজের ক্যারেক্টারে ছিলেন আউটস্ট্যান্ডিং। ৯ পর্বের ওয়েব সিরিজটি ‘হইচই’তে রিলিজ পায় ২০ এপ্রিল। রাজনৈতিক প্রেক্ষাপটকে কেন্দ্র করেই এগিয়ে চলে সিরিজের গল্প। সিরিজে অনান্য চরিত্রে অভিনয় করেছেন বৃন্দাবন দাস, দিব্য জ্যোতি, ফজলুর রহমান বাবু, আফসানা মিমি, রাফিউল কাদের রুবেল, তানজিকা আমিন, শ্যামল মাওলা, লুৎফর রহমান জর্জ সহ আরো অনেকে। সিরিজে শেষাংশে ক্যামিও হিসেবে দেখা যায় কলকাতার অনির্বাণ ভট্টাচার্যকে। তাকে দেখানোর মাধ্যমেই নতুন সিজনের আভাস দিয়েছেন নির্মাতা আশফাক নিপুণ।

মেড ইন চিটাগং – বিঞ্জ

গত বছরের ১৮ই নভেম্বর কমিডি স্যাটায়ারধর্মী সিনেমা ‘মেড ইন চিটাগং’ সিনেমা হলে রিলিজ পায়। রিয়াদ বিন মাহমুদের রচনা ও ইমরাউল রাফাতের পরিচালিত সিনেমাটি এবারের ঈদে ওটিটি প্লাটফর্ম ‘বিঞ্জ’-এ রিলিজ পেয়েছে। সিনেমার গল্প ট্র্যাডিশনাল মেজবান ও দুই বাড়ির লোকজন তথা সমাজের বিভিন্ন সঙ্গতি-অসঙ্গতি কেন্দ্র করে শুরু হয়। এ নিয়ে দুই পরিবারের মধ্যে শুরু হয় সামাজিক দ্বন্দ্ব ও প্রতিযোগিতার ঝগড়া। এক পর্যায়ে প্রেম ও বিরহের দৃশ্যও দেখা যায় সিনেমায়। মূলত চট্টগ্রামের ঐতিহ্য ও ভাষাকে একটি স্যাটায়ার ও সিচুয়েশনাল গল্পের মাধ্যমে তুলে ধরা হয়েছে। চলচ্চিত্রটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ব্যান্ড তারকা পার্থ বড়ুয়া ও অপর্ণা ঘোষ। এছাড়াও রয়েছেন চিত্রলেখা গুহ, সাজু খাদেম, মুকিত আনোয়ার, নাসির উদ্দিন খান প্রমুখ। সিনেমাটিতে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় দুটি গান রয়েছে যার সঙ্গীতায়োজন করেছেন পার্থ বড়ুয়া।

হোটেল রিলাক্স – বঙ্গ বিডি

ব্যাচেলর পয়েন্টখ্যাত নির্মাতা কাজল আরেফিন অমি প্রথমবারের মতো নির্মাণ করেছেন ওয়েব সিরিজ। ‘হোটেল রিলাক্স’ নামের কমেডি ঘরানার ওয়েব সিরিজটি ২৪ এপ্রিল দেশি ওটিটি প্লাটফর্ম ‘বঙ্গ বিডি’তে রিলিজ পায়। সমাজের কয়েক শ্রেণির মানুষ ঘটনাক্রমে রাজধানীর একটি আবাসিক হোটেলে ওঠে। নানান কিসিমের সেইসব মানুষদের মধ্যে ঘটতে থাকে মজার মজার ঘটনা। সেই সব ঘটনাকে কেন্দ্র করেই এগিয়ে চলে সিরিজের গল্প। ৬ পর্বের ওয়েব সিরিজে অভিনয় করেছেন জিয়াউল হক পলাশ, মিশু সাব্বির, পাভেল, পারসা ইভানা, মারজুক রাসেল, শরাফ আহমেদ জীবন, চাষী আলক, শিমুল শর্মা, শিবলু, বাচ্চু সহ আরো অনেককে। অতিথি চরিত্রে দেখা যায় চিত্রনায়িকা পূর্ণিমাকে। সিরিজটা নিয়ে দর্শকদের মাঝে সৃষ্টি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। বেশিরভাগ দর্শকের চোখে সিরিজটি মন্দ হয়েছে। সিরিজটি তুলনামূলকভাবে ভালো প্রোডাকশন হয়ে উঠতে ব্যর্থ হয়েছে।

মাইশেলফ অ্যালেন স্বপন – চরকি

গত বছরের ঈদে নির্মাতা শিহাব শাহীন নির্মাণ করেন ‘সিন্ডিকেট’ নামের ওয়েব সিরিজ। আফরান নিশো অভিনীত সেই ওয়েব সিরিজে কেন্দ্রীয় চরিত্র ছাপিয়ে দর্শকদের নজর কেড়ে নেয় ‘অ্যালেন স্বপন’ চরিত্রে অভিনয় করা নাসির উদ্দীন খান। চাটগাঁইয়া ভাষায় তার সংলাপ, ডায়লগ ডেলিভারি ও পারফরম্যান্স দর্শকদের মুগ্ধ করেছে বেশ। এবারের ঈদে ‘অ্যালেন স্বপন’ ক্যারেক্টারটাকে বেইজ করে বাংলাদেশে প্রথম স্পিন-অফ সিরিজ নির্মিত হয়েছে। ‘মাইশেলফ অ্যালেন স্বপন’ সিরিজটিও নির্মাণ করেছেন নির্মাতা শিহাব শাহীন। ৭ পর্বের ওয়েব সিরিজটি ‘চরকি’তে রিলিজ পায় ২২ এপ্রিল। সিরিজ জুড়ে উঠে আসে অ্যালেন স্বপনের অজানা সব গল্প। নাসির উদ্দীন খান ছাড়াও ওয়েব সিরিজটিতে অভিনয় করেছেন রাফিয়াথ রশিদ মিথিলা, সুমন আনোয়ার, ফরহাদ লিমন, আবদুল্লাহ আল সেন্টু, রফিউল কাদের, অর্ণব ত্রিপুরা, মিশকাত মাহমুদ, আইমন শিমলা, জাহিদ ইসলাম, সাজু মাহাদি সহ আরো অনেকে। নাসির উদ্দীন খানের কণ্ঠে ‘বয়াম পাখি’ শিরোনামের একটি গান ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

শব্দপ্রেম – আইস্ক্রিন

মানুষ জীবনে কোনো না কোনোভাবে ডিপ্রেশনে আক্রান্ত হয়। সেই সময়টা তাদের কেমন যায়? মূলত ডিপ্রেশনে পড়া দুজন মানুষের গল্প নিয়ে নির্মাতা ভিকি জাহেদ এবার ঈদে নির্মাণ করেছেন নতুন ফিকশন ‘শব্দপ্রেম’। ফিকশনটিতে অভিনয় করেছেন ছোটপর্দার দুই জনপ্রিয় অভিনয়শিল্পী তৌফিক মাহবুব ও তাসনিয়া ফারিণ। ভিনদেশি এক সত্য ঘটনা অবলম্বনে ‘শব্দপ্রেম’ নির্মাণ করেছেন মিস্টার টুইস্ট খ্যাত নির্মাতা ভিকি জাহেদ। ওটিটি প্লাটফর্ম ‘আইস্ক্রিন’-এ দর্শকেরা কাজটা উপভোগ করতে পারবে। নির্মাতা ভিকি জাহেদ মানেই ভিন্ন কিছু আর নিজের রেশ ধরে রেখেছেন এই কাজটিতেও। ডিপ্রেশন, আত্মহত্যা, অ্যাটেনশন, প্রতিশোধ, প্রেম; সব কিছুকে একই সুতোয় বেঁধেছেন নির্মাতা ‘শব্দপ্রেম’ ফিকশনে।

শহরে অনেক রোদ – দীপ্ত প্লে

ভালোবাসার গল্পকথক খ্যাত নির্মাতা মিজানুর রহমান আরিয়ান এবারের ঈদে নির্মাণ করেছেন ফ্ল্যাশ ফিল্ম ‘শহরে অনেক রোদ’। যা ওটিটি প্লাটফর্ম ‘দীপ্ত প্লে’-তে রিলিজ পায় ঈদে। নির্মাতার ভাষ্যমতে কাজটার দৈর্ঘ্যে নাটকের চেয়ে বড় আর সিনেমার চেয়ে ছোট সেজন্য কাজটাকে ‘ফ্ল্যাশ ফিল্ম’ বলছেন। এতে অভিনয় করেছেন খায়রুল বাসার, সাবিলা নূর, তানিয়া, নাদের চৌধুরী। খায়রুল বাসার ‘অনিক’ চরিত্রে অভিনয় করেছেন ফিল্মটিতে। এই শহরে অনিকের থাকার বলতে যা আছে তা হলো তার খালা ও খালু। নিঃসন্তান এই দম্পতির কাছে অনিক তাদের ছেলের মতোই। কিন্তু অতি ভালোবাসা যে মাঝে-মাঝে অত্যাচার হয়ে যায়, তা নিত্যই টের পায় অনিক। কারণ মনের মতো মেয়েই যে খুঁজে পাচ্ছে না সে। অবশেষে অনিকের যখন একজনকে পছন্দ হয়, তখনই লেগে যায় মহাপ্যাঁচ। এমনই এক গল্পে নির্মিত হয়েছে ফিল্মটি।

জুবিলি – অ্যামাজন প্রাইম

‘জুবিলি’ ওয়েব সিরিজ দেখতে দেখতে ভারতীয় সিনেমার কিংবদন্তি হিমাংশু রায় ও দেবিকা রানির কথা মনে হতে পারে শ্রীকান্ত রায় (প্রসেনজিৎ চট্টোপাধ্যায়) ও সুমিত্রা কুমারিকে (অদিতি রায় হায়দরি) দেখে। তবে এই মিল খুঁজে পাওয়া একেবারেই কাকতালীয়। ওয়েব সিরিজটি নির্মিত হয়েছে ৪০ আর ৫০ দশকের বলিউড ইন্ডাস্ট্রিকে নিয়ে। কীভাবে এই ইন্ডাস্ট্রি গড়ে উঠেছে, তখন কীভাবে সিনেমা নির্মিত হত, স্টার কীভাবে খোঁজা হত, কীভাবে হলিউড সিনেমা থেকে টুকলিফাই করে একটু এদিক সেদিক করে হিন্দি সিনেমা নির্মিত হত সবকিছুই উঠে এসেছে সিরিজ জুড়ে।

জাতিস্মর – হইচই

জাতিস্মর ফিরছে। না, বড়পর্দায় নয় কিংবা এটা প্রসেনজিৎ-যিশু-স্বস্তিকার জাতিস্মর বা তার সিক্যুয়েল নয়। বরং একদমই আলাদা গল্প তাও ওয়েব মাধ্যমের জন্য। ২০১৪ সালে মুক্তি পাওয়া এই ছবিটি দারুণ জনপ্রিয় হয়েছিল। প্রাকস্বাধীনতা এবং স্বাধীনতাপরবর্তী বর্তমান সময়ের দুইয়ের মিশেল এক জাতিস্মরের গল্পে দারুণভাবে ধরা পড়েছিল। সেখানে প্রসেনজিৎকে দেখা গিয়েছিল জাতিস্মরের চরিত্রে। তবে এই ওয়েব সিরিজে মধুমিতাকে দেখা যাবে জাতিস্মরের চরিত্রে। সিরিজটি পরিচালনা করেছেন সানি ঘোষ রায়। সিরিজের মূল চরিত্রে রয়েছেন একজন নারী। নাম রূপকথা। পেশায় ফটোগ্রাফার। তিনি একটি কাজের জন্য নারায়ণপুর জমিদার বাড়িতে যান। কিন্তু গিয়ে তাঁর মনে হতে থাকে তিনি যেন এই বাড়ির। এই বাড়ির সঙ্গে জড়িত সমস্ত মানুষকে, তাদের গল্পকে, ইতিহাসকে জানেন ও চেনেন তিনি। ৭ পর্বের ওয়েব সিরিজটি ২১ এপ্রিল ‘হইচই’ প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে।

সিটাডেল – অ্যামাজন প্রাইম ভিডিও

বলিউড ছেড়ে হলিউডেও দাপিয়ে রাজত্ব করছেন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। নিক জোনাসের সঙ্গে বিয়ের পর এখন লস অ্যাঞ্জলসেই থাকতে শুরু করেছেন মিস্টার অ্যান্ড মিসেস জোনাস। প্রিয়াঙ্কা চোপড়ার বহু প্রতীক্ষিত ওয়েব সিরিজ ২৮ এপ্রিল অ্যামাজন প্রাইমে রিলিজ পেয়েছে। ‘সিটাডেল’ সিরিজের মাধ্যমে বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়াকে প্রথমবারের মতো পর্দায় অ্যাকশন করতে দেখা গেলো। যদিও এটা কোনও বলিউডের ওয়েব সিরিজ নয়, এটা হলিউডের ওয়েব সিরিজ। প্রিয়াঙ্কার বিপরীতে দেখা গেছে অভিনেতা রিচার্ড ম্যাডেনকে। ১২ মে ৪র্থ এপিসোড রিলিজ পাবে।

মিসেস আন্ডারকভার – জি ফাইভ

অভিনেত্রী রাধিকা আপ্তের অভিনীত নতুন সিনেমা ‘মিসেস আন্ডারকভার’ ওটিটি প্লাটফর্ম ‘জি ফাইভ’-এর পর্দায় ১৪ এপ্রিল রিলিজ পায়। সিরিজে এক আন্ডার কভার অফিসারের ভূমিকায় অভিনয় করতে দেখা যায় তাকে। একজন খুনিকে ধরতে গিয়েই এই পদক্ষেপ নিয়েছেন তিনি। সিরিজে স্পেশাল ফোর্স থেকে তাকে ডেকে পাঠানো হয় এক সিরিয়াল কিলারকে পাকড়াও করার জন্য। একপ্রকার ইচ্ছার বিরুদ্ধেই কেসটি হাতে নেন নায়িকা। এরপর নারী উন্নয়নের একটি কর্মসূচিতে নাম লেখান তিনি। এরপর কীভাবে নিরীহ নারীদের খুনিকে শাস্তি দিলেন তিনি তা নিয়েই এগিয়ে চলে বাকি গল্প। ১ ঘণ্টা ৪৭ মিনিট দৈর্ঘ্যরে সিনেমাটি নির্মাণ করেছেন অনুশ্রী মেহতা।

লেখাটির পিডিএফ দেখতে চাইলে ক্লিক করুন: ওটিটি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × one =