কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেশের দক্ষিণাঞ্চলের গল্প বলবে ‘নোনা পানি’

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৯ তম আসরে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে সৈয়দা নিগার বানু নির্মিত চলচ্চিত্র ‘নোনা পানি’। উৎসবের ‘এশিয়া সিলেক্ট’ বিভাগে ‘নোনা পানি’ চলচ্চিত্রটির ‘ওয়ার্ল্ড প্রিমিয়ার’ হবে। মর্যাদাপূর্ণ এই উৎসবের এবারের আসরের একমাত্র চলচ্চিত্র হিসেবে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে।

বাংলাদেশের খুলনা অঞ্চলের প্রান্তিক মানুষের যাপিত জীবনের গল্প নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘নোনা পানি’। বেঙ্গল ক্রিয়েসন্ লি: প্রযোজিত ও সৈয়দা নিগার বানু পরিচালিত ‘নোনা পানি’চলচ্চিত্রটি বাংলাদেশের দক্ষিণাঞ্চলের গ্রামীণ জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করছে যাদের গল্প সিনেমায় তেমন ভাবে উঠে আসে না।

‘নোনা পানি’চলচ্চিত্রের পরিচালক সৈয়দা নিগার বানু বলেন—‘নোনা পানি টিমের জন্য এটা খুবই আনন্দের যে, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব মধ্য দিয়ে চলচ্চিত্রটি ‘‘ওয়ার্ল্ড সিনেমা’’-য় যাত্রা শুরু করল। আমরা আশা করছি, বাংলাদেশের সুন্দরবন সংলগ্ন নোনা পানি দেশের সাধারণ মানুষের অবলা গল্পটি বিশ্ববাসীর কাছে পৌঁছে যাবে।’

আবুল খায়ের লিটু প্রযোজিত ‘নোনা পানি’ চলচ্চিত্রটির চিত্রগ্রহণ করেছেন নেহাল কোরেয়েশী, সম্পাদনা করেছেন ইকবাল কবীর জুয়েল এবং অভিনয় করেছেন, বিলকিস বানু, রাকিবুল হক রিপন, জয়িতা মহলনাবিশ, রুবল লোদী, জয়ন্ত চট্টোপাধ্যায়, বীণা মজুমদার, সুকান্ত সরকার প্রমুখ। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব গুলোতে সিনেমাটির পরিবেশনা করছেন চলচ্চিত্র নির্মাতা খন্দকার সুমন।

উল্লেখ্য, আগামী ৫ থেকে ১২ ডিসেম্বর পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক বিভাগের আয়োজনে উৎসবটি কলকাতায় অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twenty − 16 =