কলকাতা চলচ্চিত্র উৎসবে প্রদর্শি ত হবে ‘জে কে ১৯৭১’

১৫ ডিসেম্বর থেকে শুরু হওয়া ২৮তম ‘কলকাতা চলচ্চিত্র উৎসব’ এ প্রদর্শিত হবে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশকে সহায়তা করার জন্য ফরাসি যুবক জ্যঁ কুয়ের বিমান ছিনতাইয়ের ঘটনায় নির্মিত বাংলাদেশের সিনেমা ‘জে কে ১৯৭১’।  উৎসব চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত।

বিষয়টি নিশ্চিত করেছেন সিনেমাটির পরিচালক ফাখরুল আরেফিন খান। তিনি বলেন, ‘‘এরই মধ্যে ‘জেকে ১৯৭১’ সিনেমাটি বেশ কয়েকটি আন্তর্জাতিক উৎসবে অংশ নিয়েছে। এবার কলকাতা উৎসবে অংশ নিচ্ছি।” জানা গেছে, কলকাতা চলচ্চিত্র উৎসবের নন্দন ২ প্রেক্ষাগৃহে ২৬ ও ২৭ ডিসেম্বর সিনেমাটির দু’টি শো হবে।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষকে সহায়তার জন্য ফরাসি যুবক জ্যঁ কুয়ে ছিনতাই করেছিলেন পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) একটি বিমান। তার দাবি ছিল, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে এবং তাহলেই কেবল মুক্তি পাবেন বিমানের সব যাত্রী। এই ঘটনা নিয়েই নির্মিত হয়েছে ছবিটি।

‘জে কে ১৯৭১’ ছবির নামভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড, রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো ও অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি, পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রানীলসহ আরও প্রায় ৩৬ জন অভিনয়শিল্পী।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seventeen − two =