কান সৈকতে শুরু সিনেমার উৎসব

অস্কার ও মেটগালার পর প্রস্তুত কান চলচ্চিত্র উৎসব। সারা বিশ্বের সিনেমাপ্রেমীরা এরই মধ্যে পৌঁছে গেছেন কান সমুদ্রসৈকতে। সেখানে ঘটবে সারা বিশ্বের অভিনয়শিল্পী, নির্মাতা ও প্রযোজকদের মিলনমেলা। আজ উঠবে কান উৎসবের পর্দা। উৎসবের মূল ভবন পালে দে ফেস্টিভ্যালে টানানো হয়েছে ঢাউস সাইজের অফিশিয়াল পোস্টার। উৎসবের ৭৬তম আসরের পোস্টারে স্থান পেয়েছেন ফরাসি অভিনেত্রী ক্যাথেরিন ড্যুনোভ।

এবার কান উৎসবের উদ্বোধনী আসরে সম্মানজনক পাম দ’র পুরস্কার পাচ্ছেন মার্কিন অভিনেতা-প্রযোজক মাইকেল ডগলাস। এই সম্মাননা গ্রহণ করতে আজ পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের প্রেক্ষাগৃহে হাজির হবেন ডগলাস। উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ফ্রান্সের মাই ওয়েন পরিচালিত ও হলিউড তারকা জনি ডেপ অভিনীত ‘জিয়েন দ্যু ব্যারি’।

এবারের উৎসবে অফিশিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে ৬২টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, ৪টি প্রামাণ্যচিত্র এবং ১টি টিভি সিরিজ। উৎসবটির সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপামের জন্য মূল প্রতিযোগিতা শাখায় লড়বে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি প্রামাণ্যচিত্র। আঁ সেঁর্তা রিগা শাখায় থাকছে ২০টি চলচ্চিত্র, প্রতিযোগিতার বাইরে ৬টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি টিভি সিরিজ, মিডনাইট সেশনসে ৫টি, কান প্রিমিয়ারে ৭টি এবং স্পেশাল সেশনস শাখায় রাখা হয়েছে ৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ৩টি প্রামাণ্যচিত্র।

এবার অফিশিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে ভারতের ৩টি সিনেমা। মিডনাইট স্ক্রিনিংয়ের জন্য নির্বাচিত হয়েছে অনুরাগ কশ্যপের ‘কেনেডি’। ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগে দেখানো হবে কানু বেহল নির্মিত ‘আগ্রা’। এ ছাড়া কান ক্লাসিকসে প্রদর্শিত হবে আরিবাম স্যাম শর্মার ‘ইষানৌ’। এবার অফিশিয়াল সিলেকশনে বাংলাদেশের কোনো সিনেমা না থাকলেও বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে প্রিমিয়ার হবে অরণ্য আনোয়ার পরিচালিত সিনেমা ‘মা’।

উৎসবে আমন্ত্রিত হয়েছেন বলিউড অভিনেত্রী ও প্রযোজক আনুশকা শর্মা। উৎসবে এবার নারী নির্মাতাদের সম্মাননা জানানো হবে। হলিউড অভিনেত্রী কেট উইন্সলেটের সঙ্গে আনুশকাও এ সম্মাননায় অংশ নেবেন। থাকবেন আরেক ভারতীয় অভিনেত্রী মিস ওয়ার্ল্ডখ্যাত মানুষি ছিল্লার ও ভারতীয় কনটেন্ট ক্রিয়েটর ডলি সিং। গত বছর স্মার্টফোন ব্র্যান্ড ভিভোর শুভেচ্ছাদূত হয়ে কান সৈকতে গিয়েছিলেন অদিতি রায় হায়দারি। এ বছর তিনি যাবেন কসমেটিকস ব্র্যান্ড ল’রিয়েলের শুভেচ্ছাদূত হয়ে।

৭৬তম কান উৎসবের প্রধান বিচারকের দায়িত্ব পালন করবেন সুইডিশ পরিচালক রুবেন অস্টল্যান্ড। ২৭ মে উৎসব শেষ হবে পিটার সোহনের ‘এলিমেন্টাল’ সিনেমা দেখিয়ে। সমাপনী দিনে পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে পর্দা নামবে উৎসবটির।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen + 15 =