কোক স্টুডিও বাংলা’র দ্বিতীয় সিজনের শেষ গান ‘দিলারাম’

কোক স্টুডিও বাংলা’র দ্বিতীয় সিজনের সর্বশেষ গানে অংশ নিয়েছেন হামিদা বানু এবং শায়ান চৌধুরী অর্ণব। হাসন রাজা’র লেখা ‘ধরো দিলারাম’ এবং অর্ণবের ‘আমায় ধরে রাখো’ গান দুটোর ফিউশনে এটি তৈরি হয়েছে।

গানটির সঙ্গীত প্রযোজনায় ছিলেন অর্ণব। এই গানটিতে, মরমী কবি হাসন রাজা’র একটি গানের মাধ্যমে আমাদের স্বাধীন চেতনার/ইচ্ছার কথা প্রকাশ করা হয়েছে। অনন্য ধরনের গানের জন্য বাংলা লোক সংস্কৃতিতে হাসন রাজা একটি বিশেষ স্থান অর্জন করেছেন।

এই গানটিতে এমন সব মানুষের কথা বলা হয়েছে, যারা জীবনে চলার পথে বড় কোনো বাধার মুখোমুখি হয়েছেন, যাদের মনে হয়েছে এই অবস্থা থেকে তারা বেরিয়ে আসতে পারবেন না। দিলারাম হচ্ছেন সেই ব্যক্তি, আমাদের চরম দুর্দশার সময়ে যিনি আমাদের সাহায্য করেছেন, বাধা অতিক্রম করে স্বাভাবিক জীবনে ফিরে আসতে অনুপ্রাণিত করেছেন।

হামিদা বানু সিলেটের একজন লোকশিল্পী। দীর্ঘদিন ধরে তিনি হাসন রাজা’র পরিবারের একটি অংশ। বর্তমানে তিনি হাসন রাজা মিউজিয়ামের একজন কর্মচারী। তার সুরেলা ও মন ছুঁয়ে যাওয়া কণ্ঠ গানটিতে নতুন প্রাণ দিয়েছে। সেইসাথে দর্শক-শ্রোতারাও সম্পূর্ণ নতুন কিছু উপভোগ করেছেন। তিনি এই প্রথমবার কোক স্টুডিও বাংলা’র মতো কোনো ডিজিটাল প্ল্যাটফর্মে গান করেছেন।

‘আমায় ধরে রাখো’ অংশটির মধ্য দিয়ে গানে চমৎকার ফিউশন ঘটিয়েছেন শায়ান চৌধুরী অর্ণব। গানে গানে সকল প্রতিবন্ধকতা এড়িয়ে খারাপ সময় থেকে ঘুরে দাঁড়ানোর কথা বলেছেন তিনি। তাকে আটকে রেখে পৃথিবী তাকে শুধরাতে চাইছে।

কিন্তু তিনি বলছেন তার সত্ত্বাকে কেউ যেন কেড়ে না নেয়, কারণ তাহলে তার নিজস্বতাই হারিয়ে যাবে। হামিদা বানু’র গাওয়া অংশের সাথে এই অংশ দারুণভাবে মিলে গেছে। দুজনের সুর মিশে দ্বিতীয় সিজনে শেষ বারের মতো তৈরি হয়েছে রিয়েল ম্যাজিক।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seven + nineteen =