কোপা আমেরিকা আর ইউরো ফাইনাল: ফুটবল বিশ্বে ঈদ উৎসব

সালেক সুফী

ফুটবল বিশ্বকাপের পর সবচেয়ে আকর্ষণীয় দর্শকপ্রিয় দুটি টুর্নামেন্ট কোপা আমেরিকা আর ইউরোপার ফাইনাল খেলার অপেক্ষায় ফুটবল অনুরাগী কোটি কোটি জনতা। অস্ট্রেলিয়া সময় কাল ভোর ১টায় জার্মানির বার্লিনে, স্পেন খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে। আর কাল সকাল ১০টায় কলম্বিয়া লড়াই করবে বিশ্বকাপজয়ী কোপা শিরোপাধারী আর্জেন্টিনার বিরুদ্ধে।

দুটি টুর্নামেন্ট নিয়ে বাংলাদেশের দর্শকদের আগ্রহের অন্ত নেই। বিশ্ব ফুটবলে দক্ষিণ আমেরিকা এবং ইউরোপ অন্যান্য মহাদেশের চেয়ে অনেক অনেক এগিয়ে। দুই ঘরনার ফুটবল আপন বৈশিষ্ট্যে অনন্য হলেও দক্ষিণ আফ্রিকার শীর্ষস্থানীয় ফুটবলার ইউরোপ লীগ ফুটবল খেলায় কোপা এবং ইউরোপায় একই ধরনের খেলা হয়ে থাকে। দক্ষিণ আমেরিকার ছন্দময় ফুটবল ইউরোপের পাওয়ার ফুটবলে অনেকটাই বিলীন হয়ে গেছে।

কোপা আমেরিকা ২০২৪

কোপা আমেরিকার এবারে ৪৮তম আয়োজন। স্বাগতিক দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। কোপায় আর্জেন্টিনা শিরোপা জিতেছে সর্বোচ্চ ১৫ বার। ব্রাজিল জিতেছে ৯ বার। চিলি, প্যারাগুয়ে এবং পেরু জিতেছে ২ বার করে, বলিভিয়া এবং কলম্বিয়া জিতেছে ১ বার করে। আর্জেন্টিনা গত কোপা কাপ এবং বিশ্বকাপ জিতেছে।  ফাইনালে আর্জেন্টিনার প্রতিদ্বন্দ্বী কলম্বিয়া ২৩ বছর পর ফাইনালে উঠেছে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামির হার্ড রক স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে আর্জেন্টিনা ফেভারিট বিবেচিত হলেও পুরো টুর্নামেন্টে দারুন ছন্দে থাকা কলম্বিয়া ছেড়ে কথা বলবে না। ফাইনালটি আর্জেন্টিনার বিশ্বস্ত দুই খেলোয়াড় এঞ্জেলা ডি মারিয়া এবং নিকোলাস ওটামন্দির বিদায়ী ম্যাচ। পুরো দল কিন্তু বিদায়ী দুইজনসহ খেলোয়াড়ের বিদায়ী উপহার হিসেবে শিরোপা জয়ে সর্বস্ব নিয়োগ করবে সন্দেহ নেই।

কিন্তু টুর্নামেন্টে কিন্তু কলম্বিয়াকে অনেক ছন্দময় এবং উদ্বুদ্ধ মনে হয়েছে। এবারের কোপায় কয়েকটি ম্যাচ দেখে শারীরিক শক্তি প্রয়োগের প্রবণতা দেখা গেছে। ফাইনালটিতে সেটি হলে খেলার আকর্ষণ অনেক কমে যাবে। খেলাটির রেফারি হিসেবে ৫ জন ব্রাজিলিয়ান থাকবেন। জানিনা হয়তো ম্যাচটি খুদে জাদুগর লিওনেল মেসিরও বিদায়ী ম্যাচ হতেও পারে।

কলম্বিয়ার প্রাণভোমরা হামেস রদ্রিগেজের অনুপ্রেরণায় এবারের টুর্নামেন্টে কিন্তু দারুন ছন্দে আছে। টুর্নামেন্ট জুড়েই গোল করেছে কলম্বিয়া। আর এখানেই আছে আর্জেন্টিনার দুর্বলতা। খেলাটিতে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হতে পারে। বাংলাদেশিরা অনেকেই আর্জেন্টিনার জয়ে উচ্ছসিত হবে সন্দেহ নেই।

সম্ভাব্য একাদশ

আর্জেন্টিনা: এমিলিও মার্টিনেজ,  লিসান্দ্র মার্টনেজ, নিকোলাস অটামন্দি, লুকাস মার্টিনেজ, ক্রিস্টিয়ান রোমেরো, নিকোলাস টাগফিক, এনজো ফার্নান্দেজ, রোড্রিগো ডিপোল, জুলিয়ান আলভেরেজ, আঞ্জেলো ডি মারিয়া, লিওনেল মেসি।

কলম্বিয়া: ডেভিড ওসপিনো, কার্লোস কোস্টা, জন লুকামি, এজিরি মিনো, ডেনিনসন মুনোজ, ডেইভার মাচাডো, কেভিন কাস্টানো, হামেস রদ্রিগেজ, লুইস ডিয়াজ, জন ডুরান।

ইউরো ২০২৪

ইউরো কিন্তু তুলনামূলকভাবে কোপার অনেক পরে শুরু হলেও এখন কোপার মতোই আকর্ষণীয় হয়ে উঠেছে ইউরোপীয় লীগ ফুটবলের জনপ্রিয়তার কারণে। চার বছর পর পর অনুষ্ঠিত ১৯৬০ শুরু হওয়া এবারের আসর টুর্নামেন্টের ১৭তম আসর। অনুষ্ঠিত হচ্ছে জার্মানিতে।  ফাইনাল অনুষ্ঠিত হবে বার্লিনে।

ইতালি ,জার্মানি, ফ্রান্সের মতো শক্তিশালী দলগুলোকে বিভিন্ন পর্যায়ে পরাজিত করে ফাইনালে উঠেছে দারুন ছন্দে থাকা স্পেন। অন্যদিকে ধুঁকতে থাকা ইংল্যান্ড অনেকটা ভাগ্যের জোরে পৌঁছেছে ফাইনালে। ১৯৯৬ সালে ওয়েম্বলি স্টেডিয়ামে জার্মানিকে পরাস্ত করে বিশ্বকাপ জয়ের পর এবারে আবারো একটি বৈশ্বিক টুর্নামেন্টে ফাইনালে ওঠা।

স্পেন কিন্তু ১৯৬৪ এবং ২০০৮ সালে দুবার টুর্নামেন্ট জিতেছে। তরুণ দলটি ছন্দময় শৈল্পিক ফুটবলের সঙ্গে ইউরোপ ঘরানার পাওয়ার ফুটবল সম্পৃক্ত করে দারুন খেলছে। টুর্নামেন্টের খেলার ধারা অনুযায়ী স্পেন শিরোপার ফেভারিট দল।  কিন্তু ইংল্যান্ড দল কৌশলে স্পেনের দুর্বলতা খুঁজে নিয়ে শিরোপা জয় করলেও বিস্মিত হব না।

স্পেন দলে ১৬ বছরের মেধাবী কিশোর লানিনেস ইয়ামাল দারুন খেলছে। খেলায় আছে লিওনেল মেসির ছাপ। ইয়ামালকে সামাল দিতে না পারলে বিপদে পড়বে ইংল্যান্ড। বার্লিনে অনেক স্প্যানিশ বাস করে। স্থানীয় জার্মানরা হয়তো স্পেনকে সমর্থন করবে।

জার্মানি এবং স্পেন ৩ বার করে; ফ্রান্স, ইতালি ২ বার, সোভিয়েট ইউনিয়ন, চেকোস্লোভাকিয়া, পর্তুগাল, ডেনমার্ক, গ্রিস এবং নেদারল্যান্ড একবার করে শিরোপা জিতেছে। ইংল্যান্ড কিন্তু কখনো শিরোপা জিতেনি।

সম্ভাব্য একাদশ

স্পেন:  ডেভিড রায়া, ড্যানি কারভাজাল, পেড্রি, রুইজ, রোড্রি, আলভারো মোরাতা, গাভি, অলমো, পেরেজ, ইয়ামাল, উইলিয়ামস।

ইংল্যান্ড: ডিন অ্যান্ডার্সন, লেভিস ড্যাংক, জো গোমেজ, জন স্টোনস, লোহারটন, রাইস, হ্যারি কেন, সাকা, রাশফোর্ড, বেলিংহাম, মেইনকো।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × 5 =