কোড অফ কন্ডাক্টকে বৃদ্ধাঙ্গুলি দেখানোয় শাস্তি পেলো হারমানপ্রীত

সালেক সুফী

ভারত বাংলাদেশের মেয়েদের মধ্যে সদ্যসমাপ্ত ওডিআই সিরিজ ১-১ অমীমাংসিত ভাবে শেষ হয়েছে। শেষ খেলাটি দুই দল তীব্র প্রতিদ্বন্দ্বিতার পর ২২৫ রান করে খেলাটি টাই হয়েছে। খেলা চলার একপর্যায়ে ভারত দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর নাহিদার বলে স্লিপে আউট হবার সিদ্ধান্তে অখুশি হয়ে ব্যাট দিয়ে উইকেট ভেঙে দেন।

ঘটনাটি এখানেই শেষ নয়। খেলা শেষে পুরস্কার বিতরণের সময় ভারত অধিনায়ক খেলার আম্পায়ারিংয়ের বিরুদ্ধে সরাসরি অসৌজন্যমূলক আচরণ করে। এমনকি দুই দলের খেলোয়াড়দের ফটো সেশনের সময় আম্পয়ারদের নিয়ে তির্যক মন্তব্য করে।  বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা কৌশলে দলকে নিয়ে অকুস্থল ত্যাগ করে।

ভারত বিশ্ব ক্রিকেটের শীর্ষ স্থানীয় দল।  বাংলাদেশের মেয়েদের থেকে ওরা যোজন যোজন এগিয়ে এটি তর্কাতীত।  কিন্তু এবারে টি২০ সিরিজ এবং ওডিআই সিরিজে বাংলার মেয়েরা ভালো খেলায় ওদের বিরুদ্ধে তীব্র প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছে। হয়তো ভারত দল এই পরিস্থিতি হজম করতে পারেনি।  খেলায় জয় পরাজয় স্বাভাবিক ঘটনা।  খেলোয়াড়সুলভ ঔদার্য নিয়ে সব কিছু গ্রহণ করাই ক্রিকেটের মহানুভতা।

কিন্তু এই ক্ষেত্রে কেন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা এবং অভিজ্ঞ হারমানপ্রীত কৌর এই ধরনের আচরণ করলো? কেউ পছন্দ করুক বা না করুক ভারত কিন্তু প্রায়শই আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিং সুবিধা পেয়ে থাকে। সেই ক্ষেত্রে অন্যান্য দলের খেলোয়াড়দের আচরণে এই ধরনের অসৌজন্য কদাচিৎ দেখা যায়। ভদ্রলোকের খেলা ক্রিকেটে সৌজন্য বজায় রাখা চিরায়ত সৌজন্য।  সেই অনাদি কাল থেকেই সাদা পোশাকে খেলা ক্রিকেটের কৌলিন্য বজায় রেখেছে কুলিন ক্রিকেট সমাজ। মাঠের প্রতিদ্বন্দ্বিতা মাঠেই থাকে।

ভারত মহিলা দলের অধিনায়ক হারমানপ্রীত কৌরের সীমাহীন অসৌজন্যমূলক আচরণের জন্য আইসিসি কর্তৃক শাস্তি পেয়েছে। হারমানপ্রীতের ম্যাচ ফি  ৭৫% কেটে নেওয়া হয়েছে এবং ৩টি ডিমেরিট পয়েন্টস দেওয়া হয়েছে। আগামী ২৪ মাস হারমানপ্রীতের আচরণ আইসিসি পর্যবেক্ষণে রাখবে।  আর একটি ডিমেরিট পেলে হারমানপ্রীতকে ওডিআই বা টেস্ট ম্যাচ থেকে নিষিদ্ধ ঘোষণা করা হবে।

খেলোয়াড়দের আচরণ বিধি ভঙ্গ করে খেলোয়াড়রা মাঝে মাঝেই শাস্তি পায়।  কিন্তু হারমানপ্রীত যা করেছে সেটি সকল সীমা পরিসীমা অতিক্রম করেছে। ভারত বাংলাদেশ বন্ধু রাষ্ট্র।  হারমানপ্রীত বাংলাদেশ দলের উন্নত ক্রিকেট নিয়ে সাধুবাদ না জানিয়ে যা করেছে তাতে ভারত দলের লজ্জিত হওয়া উচিত।  দেখতে চাই বিসিসিআই ঘটনাটি নিয়ে কি সিদ্ধান্ত নেয়?

সালেক সুফী: আন্তর্জাতিক ক্রীড়া বিশ্লেষক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twenty − 19 =