গীতিকার কবির বকুলের জন্মদিন

সাংবাদিক ও গীতিকার কবির বকুলের জন্মদিন আজ। ১৯৬৬ সালের এই দিনে চাঁদপুরে জন্মগ্রহণ করেন দেশের অন্যতম এই সেরা গীতিকার। বিশেষ করে নব্বইয়ের দশক থেকে শুরু করে বাংলা সঙ্গীতের জনপ্রিয় গানের গীতিকার তিনি। ১৯৮৬ সাল থেকে কবিতা ও গান লেখালেখির সাথে জড়িত হন কবির বকুল। ১৯৯৪ সালে ‘অগ্নি সন্তান চলচ্চিত্রে প্রথম গান লেখেন তিনি।

পাঁচ হাজারেরও বেশি গান লিখেছেন কবির বকুল। তার লেখা গানগুলো বাংলাদেশ ও ভারতের নামকরা সব শিল্পীর কণ্ঠে উঠে জয় করেছে হাজারও শ্রোতার হৃদয়। শুধুমাত্র গীতিকার হিসেবে নয় সাংবাদিকতায়ও ব্যাপক সুনাম রয়েছে তার। দৈনিক ভোরের কাগজ ও প্রথম আলোতে কর্মরত ছিলেন তিনি।

তার অসংখ্য জনপ্রিয় লেখা গানগুলোর মধ্যে যায় দিন যায় একাকী, কেউ প্রেম করে কেউ প্রেমে পড়ে, আমার মাঝে নেই এখন আমি, আসবার কালে আসলাম একা, আকাশ ছুঁয়েছে মাটিকে, নয়নও ঘুরাইয়া খুঁজি তোমারে তোমারে, প্রেমে পড়েছে মন প্রেমে পড়েছে অন্যতম।

তিনি ২০০৮, ২০০৯, ২০১০, ২০১৩, ২০১৮, ২০২০ জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এছাড়া বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) পুরস্কার ১৯৯৮, ২০০৬, ২০১৩, বাংলাদেশ প্রযোজক সমিতি পুরস্কার, ২০০১, বিনোদন বিচিত্রা পুরস্কার ২০০৯, সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস ২০০৪, ঢালিউড অ্যাওয়ার্ড, নিউইয়র্ক ২০১৫, চ্যানেল এস (যুক্তরাজ্য) অ্যাওয়ার্ড ২০১০, রোটারি ক্লাব, চাঁদপুর আজীবন সম্মাননা ২০১৪, টেলিভিশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ট্রাব) পুরস্কার সেরা গীতিকার ২০০৪, ২০০৫, ২০০৬, ২০১৭এবং সিনে জার্নালিষ্ট ফোরাম অব বাংলাদেশ (সিজেএফবি) অ্যাওয়ার্ড ২০০৫ পেয়েছেন গুণী এই গীতিকার।

তার স্ত্রী সংগীত শিল্পী দিনাত জাহান মুন্নী ও তিন সন্তানের মধ্যে দুই মেয়ে প্রেরণা, প্রতীক্ষা ও ছেলে প্রচ্ছদ রয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 − one =