চলচ্চিত্র পরিচালক তরুণ মজুমদারের প্রয়াণ

ভারতের প্রবীণ চলচ্চিত্র পরিচালক তরুণ মজুমদার মারা গেছেন। ৯১ বছর বয়সী এই গুণী নির্মাতার প্রয়াণে বাংলা চলচ্চিত্রে এক বর্ণময় অধ্যায়ের ইতি ঘটলো। সোমবার (৪ জুলাই) সকাল ১১টা ১৭ মিনিটে এসএসকেএম হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তরুণ মজুমদার। দীর্ঘদিন ধরে কিডনি এবং হৃদ্‌যন্ত্রের সমস্যায় ভুগছিলেন প্রবীণ চলচ্চিত্র পরিচালক।

গত ১৪ জুন তাকে ভর্তি করানো হয় হাসপাতালে। অবস্থার অবনতি হওয়ায় কয়েক দিনের মধ্যেই তাকে উডবার্ন ওয়ার্ড থেকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে স্থানান্তর করা হয়। পরে সেখানে অবস্থার কিছুটা উন্নতিও হয়েছিল তার। কিন্তু সম্প্রতি আবার অবনতি হতে থাকে তার শারীরিক অবস্থার। রবিবার তাকে ভেন্টিলেশনে দিতে হয়। সেখান থেকে আর তাকে ফেরাতে পারেননি চিকিৎসকেরা।

২৮ বছর বয়সে যৌথভাবে ছবি পরিচালনা শুরু করেন ১৯৫৯ সালে। ১৯৬৫ সালে এককভাবে পরিচালনা শুরু করেন তরুণ মজুমদার। ১৯৬২ সালে কাচের স্বর্গ ছবির জন্য প্রথম জাতীয় পুরস্কার পান পরিচালক। মোট চারটি জাতীয় পুরস্কার জয়ী চলচ্চিত্র পরিচালককে কেন্দ্র পদ্মশ্রী সম্মানে ভূষিত করে ১৯৯০ সালে। এ ছাড়াও ফিল্মফেয়ার, বিএফজেএ পুরস্কার আনন্দলোক পুরস্কারে সম্মানিত করা হয়েছিল পরিচালককে।

১৯৩১ সালে ব্রিটিশ ভারতের অবিভক্ত বাংলার বোগরায় জন্ম তরুণের। বাবা বীরেন্দ্রনাথ মজুমদার ছিলেন একজন স্বাধীনতা সংগ্রামী। তরুণের পড়াশোনা কলকাতাতেই। সেন্ট পলস ক্যাথিড্রাল মিশন কলেজ এবং স্কটিশ চার্চ কলেজে ছাত্র তরুণ পরে রসায়ন নিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন।

দেশ রূপান্তর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × 1 =