চার বরেণ্য নাট্যজন সম্মাননা পেলেন

এ বছর সৈয়দ শামসুল হক নামাঙ্কিত সম্মাননা পেয়েছেন নাট্যকার ও নির্দেশক মামুনুর রশীদ, জিয়া হায়দার নামাঙ্কিত সম্মাননা পেয়েছেন নাট্য নির্দেশক ও শিক্ষক সৈয়দ জামিল আহমেদ, আলী যাকের নামাঙ্কিত সম্মাননা পেয়েছেন বীর মুক্তিযোদ্ধা ও নাট্য নির্দেশক নাসির উদ্দীন ইউসুফ এবং খালেদ খান নামাঙ্কিত সম্মাননা পেয়েছেন অভিনয় শিল্পী মাসুদ আলী খান।

নতুন পাঁচটি নাটক নিয়ে শুরু হয়েছে ‘আলী যাকের নতুনের উৎসব ২০২৩’। শনিবার (২১ জানুয়ারি) রাতে জাতীয় নাট্যশালা মিলনায়তনে এই উৎসবের উদ্বোধন করেন অভিনয়শিল্পী ফেরদৌসী মজুমদার।

নাগরিক নাট্যসম্প্রদায় ও মঙ্গলদীপ ফাউন্ডেশন যৌথভাবে আয়োজন করছে এই উৎসব। সাতটি নতুন নাটক নিয়ে ২০১৯ সালে নাগরিক নাট্যসম্প্রদায় প্রথমবার আয়োজন করেছিল ‘নতুনের উৎসব’। উৎসবে প্রথমবারের মতো দেওয়া হয় চার গুণিজনের নামাঙ্কিত চারটি সম্মাননা।

শিল্পকলা একাডেমিতে শনিবার (২১ জানুয়ারি) থেকে শুরু হয়েছে, চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। এবারের উৎসবের জন্য নির্বাচিত ৫টি নাটক হলো-শুভাশিষ সিনহা নির্দেশিত হৃৎমঞ্চ রেপারটরি প্রযোজনা ‘রিমান্ড’, অলোক বসু নির্দেশিত থিয়েটার ফ্যাক্টরি প্রযোজনা ‘দ্য রেসপেক্টফুল প্রস্টিটিউট’, মোহাম্মদ আলী হায়দার নির্দেশিত বটতলা প্রযোজনা ‘সখী রঙ্গমালা’, বাকার বকুল নির্দেশিত তাড়ুয়া প্রযোজনা ‘আদম সুরত’ ও আজাদ আবুল কালাম নির্দেশিত প্রাচ্যনাট প্রযোজনা ‘অচলায়তন’।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one × one =