চিত্তাকর্ষক অ্যাশেজ ২০২৩ সিরিজ সমানে সমান

সালেক সুফী

চির প্রতিদ্বন্দ্বী দুই দল অস্ট্রেলিয়া ইংল্যান্ডের  ৫ টেস্টের  অ্যাশেজ সিরিজ কেউ জিতেনি।  সমানে সমানে শেষ হওয়া সিরিজ ফলাফল ২-২। বৃষ্টি বিঘ্নিত  চতুর্থ টেস্টে মীমাংসা হয়নি। কাল লন্ডনের কিয়া ওভালে শেষ হওয়া ৫ম টেস্ট ৪৯ রানে জিতে নিয়ে ইংল্যান্ড সিরিজ সমতা এনেছে। চির প্রতিদ্বন্দীর বিরুদ্ধে ম্যাচ জয় করে ইংল্যান্ড বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা পেস বোলার স্টুয়ার্ট ব্রডের বিদায়ী ম্যাচটি রাঙিয়ে দিয়েছে।

এই কিছুদিন আগে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলায় ভারতকে উড়িয়ে দেওয়া অস্ট্রেলিয়া এবারে অ্যাশেজ সিরিজে অনেক প্রস্তুতি নিয়ে অবতীর্ণ হয়েছিল। তীব্র প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ প্রথম দুটি টেস্ট নাটকীয় ভাবে শেষ মুহূর্তে জিতে নিয়ে ২-০ এগিয়ে থেকে ২০০১ র পর ইংল্যান্ড থেকে প্রথম জয়ের সুযোগ সৃষ্টি করেছিল।

ইংল্যান্ড কিন্তু বাসবল কৌশলের বদলে যাওয়া সংস্কৃতিতে টেস্ট ক্রিকেটের ব্যাকরণ পাল্টে দিয়েছে। তৃতীয় ম্যাচটি জিতে ভালো ভাবেই সিরিজে ফিরেছিল ওরা (২-১)। বৃষ্টি চতুর্থ টেস্টের শেষ দুই দিন ধুয়ে না দিলে হয়তো ইংল্যান্ড টেস্ট জিতে সমতা আনতে পারতো। যাহোক কিয়া ওভালে শেষ টেস্ট জয় পর্যায়ে অ্যাশেজ ধরে রাখায় প্রভাব ফেলতো না।  ফেলেওনি।

কিন্তু ইংল্যান্ড ভালো খেলে টেস্ট জিতে সমানে সমানে সিরিজ শেষ করেছে (২-২)। এই টেস্ট ম্যাচে ইংলিশ ক্রিকেটের অন্যতম সেরা পেস বলার স্টুয়ার্ট ব্রড ( ৬০৪ উইকেট ) ফর্মের তুঙ্গে থেকেই অবসর নিলেন। ক্রিকেট বিশ্ব ব্রড-অ্যান্ডার্সন যুগলের বোলিং কৃতজ্ঞতার সঙ্গেই স্মরণ করবে।

ওভাল টেস্টের প্রথম ইনিংসে প্রথম ব্যাট করা ইংল্যান্ড করেছিল ২৮৩।  জবাবে অস্ট্রেলিয়ার ইনিংস শেষ হয়েছিল ২৯৫ রানে। ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৩৯৫ রান করে অস্ট্রেলিয়ার সামনে ৩৮৪ করে টেস্ট এবং সিরিজ জয়ের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল। চতুর্থ দিনশেষে ১৩৫/০ অবস্থানে অস্ট্রেলিয়া সিরিজ জয়ের স্বপ্ন দেখেছিলো।

ইংল্যান্ডের তুখোড় বোলার মার্ক উড কিছুটা আহত ছিল। মঈন আলীও পুরোপুরি ম্যাচ ফিট ছিল না। চতুর্থ দিন বৃষ্টি বাধায় খেলা হয়নি। পঞ্চম দিনে সকাল থেকেই আকাশ মেঘে ঢাকা ছিল। ইংল্যান্ড দলের জন্য দিনটি আবেগের। ব্রডের ক্রিকেটে শেষ দিন। শুরুতেই উইকেটে ঝড় তুললো ওকস-ব্রড জুটি।

ওয়ার্নার (৬০) এবং খাজা (৭২) শুরুতেই ফিরে গেল। লেবুচাঙ সুবিধা করতে পারলো না। স্টিভ স্মিথ, ট্রাভিস হেডকে নিয়ে চতুর্থ উইকেটে ৯৫ রান জুড়ে অস্ট্রেলিয়াকে স্বপ্ন দেখাচ্ছিল। কিন্তু একপর্যায়ে ওকস (৪/৫০), মঈন আলী (৩/৭৬) জ্বলে উঠে অস্ট্রেলিয়ার ইনিংস ৩৩৪ রানে শেষ করে ইংল্যান্ডকে ৪৯ রানে জয়ী করলো। ব্রড নিজেও ৬২ রানের বিনিময়ে তুলে নিলো ২টি উইকেট। অ্যাশেজ ২০২৩ শেষ হলো ২-২।  অ্যাশেজ বর্তমানে অস্ট্রেলিয়ার অধিকারে থাকায় অধিকার অক্ষুন্ন থাকলো।

ক্রিকেট অনুরাগীরা নিশ্চিত মানবেন সমতায় শেষ হওয়া অ্যাশেজ সঠিক পরিণতি।  দুটি দলের কোনটিই পরাজয় ডিজার্ভ করেনি। দুটি দলেরই সিরিজ জয়ের সমান সম্ভাবনা ছিল। সেয়ানে সেয়ানে লড়াই হয়েছে। ইংল্যান্ডের নতুন কৌশলে টেস্ট খেলা টেস্ট ক্রিকেটের ব্যাকরণে নতুন শুভ সংযোজন বলেই সমাদৃত হবে। বিদায় স্টুয়ার্ট ব্রড।  কজনই পারে ফর্মের তুঙ্গে থাকতেই প্রিয় অঙ্গনকে বিদায় জানাতে।

সালেক সুফী: আন্তর্জাতিক ক্রীড়া বিশ্লেষক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × two =