চিরসবুজ অভিনেত্রী রেখার জন্মদিন আজ

১৯৫৪ সালের ১০ অক্টোবর তামিল অভিনেতা জেমিনি গণেশন ও তেলেগু অভিনেত্রী পুষ্পাভ্যাল্লীর ঘরে ভারতের চেন্নাইয়ে (পরে মাদ্রাজ) জন্মগ্রহণ করেন রেখা। বড় হয়ে রেখা তার বাবার পদচিহ্ন অনুসরণ করেন। যদিও তিনি অর্ধেক তামিল এবং অর্ধেক তেলেগু। কিন্তু তিনি তার বাড়িতে তেলেগু ভাষাতেই কথা বলেন। এছাড়াও রেখা ইংরেজি, হিন্দি এবং উর্দু ভাষায় অনর্গল কথা বলতে পারেন।

ব্যক্তিত্ব, সৌন্দর্য, হাসি, চাহনি, অভিনয় দিয়ে বশ করে নিয়েছিলেন কোটি যুবকের হৃদয়। বলিউডের চিরসবুজ নায়িকা রেখার উপমহাদেশের বিখ্যাত অভিনেত্রীর। ১৯৬৬ সালে ‘রাঙ্গুলা রত্নম’ নামে একটি তেলুগু ছবির শিশুশিল্পী হিসেবে তার চলচ্চিত্র জীবন শুরু হয়। ১৯৭০ সালে শাওন ভাদো নামে একটি সিনেমাতে অভিনয়ের মাধ্যমে তিনি বলিউডে যাত্রা শুরু করেন। শুরুর দিকে খুব একটা সাফল্য না দেখলেও, সত্তরের দশকের মাঝের দিকে রেখা অভিনেত্রী হিসেবে পরিচিতি অর্জন করেন।

রেখা তার ক্যারিয়ারে চার দশকের বেশি সময়ে অভিনয় জীবনে ১৮০টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। তিনি তিনবার ফিল্মফেয়ার পুরস্কার (দুইবার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে ও একবার শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে) লাভ করেন।

কৃশের দাদী হয়েও তিনি এখনও যেন সৌন্দর্যের রানি হয়েই বিরাজ করছেন, আলোচিত হচ্ছেন। তার সঙ্গে অমিতাভ বচ্চনের পর্দা রসায়ন নিয়ে ছিল উপমহাদেশীয় আলোচনা। ১৯৮১ সালে ‘উমরাও জান’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পান তিনি। ২০১০ সালে ‘পদ্মশ্রী’ পদকে ভূষিত হন রেখা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × four =