ছয় গল্পের এক নাটক

মঞ্চে এখন গ্রুপ থিয়েটারের পাশাপাশি বেশ জনপ্রিয় রেপার্টরি থিয়েটারচর্চা। বিভিন্ন দল থেকে অভিনয়শিল্পীরা এসে কাজ করছেন নতুন কোনো প্রযোজনায়। এরই ধারাবাহিকতায় মঞ্চে নতুন নাটক নিয়ে আসছে আগন্তুক রেপার্টরি। নাটকের নাম ‘একগুচ্ছ গল্প’। এটি আগন্তুক রেপার্টরির তৃতীয় প্রযোজনা। ‘স্বজাতি’, ‘ধূসর’, ‘লুকোচুরি’, ‘সময়’, ‘পরিচয়’ ও ‘নির্ভর’—ছয়টি আলাদা ছোটগল্প নিয়ে লেখা হয়েছে নাটকটি। লিখেছেন তাহ্‌নীনা ইসলাম। এটি তাঁর লেখা প্রথম নাটক। ছয়টি গল্প নির্দেশনা দেবেন তিনজন। তাঁরা হলেন আজাদ আবুল কালাম, ত্রপা মজুমদার ও পান্থ শাহরিয়ার। প্রত্যেকেই নির্দেশনা দিচ্ছেন দুটি করে গল্প। তবে কে কোন গল্পের নির্দেশনা দিচ্ছেন, তা জানা যায়নি।

নতুন এ নাটকে অভিনয় করছেন মঞ্চের জনপ্রিয় অভিনয়শিল্পীরা। আছেন ফেরদৌসী মজুমদার, আজাদ আবুল কালাম, ত্রপা মজুমদার, পান্থ শাহরিয়ার, শতাব্দী ওয়াদুদ, অপি করিম, তাহ্‌নীনা ইসলাম, জাহাঙ্গীর আলম, তামান্না ইসলাম, আহমেদ গিয়াস, গুলশান আরা মুন্নী, পলাশ হেনড্রি সেন প্রমুখ।

তিন নির্দেশকের একজন ত্রপা মজুমদার আজকের পত্রিকাকে বলেন, ‘এখনকার শহুরে জীবনের আধুনিক সময়ের গল্প, আমাদের প্রতিদিনের গল্প নিয়েই সাজানো হয়েছে নাটকটি। শহুরে জীবনের কিছু খণ্ড খণ্ড চিত্র দেখা যাবে প্রতিটি গল্পে। দর্শকের প্রত্যেকেই গল্পগুলোর সঙ্গে রিলেট করতে পারবেন। যাঁরা দেখবেন তাঁরা বুঝবেন এই জীবনটাই আমরা যাপন করি প্রতিদিন, প্রতি মুহূর্তে।’

কবে থেকে নাটকটির পরিকল্পনা হচ্ছে? এমন প্রশ্নের জবাবে ত্রপা মজুমদার বলেন, ‘খুব একটা পরিকল্পনা করে নাটকটি মঞ্চে আসছে—ব্যাপারটা সে রকম নয়। আমাদের মধ্যে একজন আছেন তাহ্‌নীনা ইসলাম। সে একদিন গল্পগুলো লিখে আমাদের দেখাল। গল্পগুলো পড়ে আমাদের মনে হলো, এটা নতুন একটি আইডিয়া হতে পারে। প্রতিটি লেখা খুব গোছানো, বিনোদনমূলক ও সহজ উপস্থাপন, যা মানুষ সহজেই ধরতে পারবে। এরপর আমরা সিদ্ধান্ত নিলাম গল্পগুলো নিয়ে রেপার্টরি প্রযোজনার। এখন রিহার্সেল চলছে। আশা করি, মঞ্চে এলে দর্শকের ভালো লাগবে।’

২৭ অক্টোবর বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে বিকেল ৫টা ৩০ মিনিটে হবে একগুচ্ছ গল্প নাটকটির প্রথম মঞ্চায়ন। এদিন সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে দ্বিতীয় প্রদর্শনী। পরদিন ২৮ অক্টোবর একই মঞ্চে হবে নাটকের আরও দুটি প্রদর্শনী। ইতিমধ্যে অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে ২০০, ৩০০ ও ৫০০ টাকা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × 1 =