জন্মবার্ষিকীতে মুনীর চৌধুরীকে নিয়ে মঞ্চ নাটক

আধুনিক বাংলা নাটকের পথিকৃত, ভাষা আন্দোলনের প্রথম নাটকের রচয়িতা শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে তার জীবন, কর্ম ও দর্শন নিয়ে আলোচনা ও নাট্য প্রদর্শনীর আয়োজন করেছে নাট্য সংগঠন ‘থিয়েটার অঙ্গন’। ২৮ নভেম্বর (মঙ্গলবার) সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চায়িত হবে তাদের দশম প্রযোজনা ‘মুনীর চৌধুরী’। নাটকটি রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন প্রবীর দত্ত।

সন্ধ্যা ৬টায় এই আয়োজনের প্রথম পর্বে সংস্কৃতি মন্ত্রণালয়ের সাবেক সচিব আকতারী মমতাজ-এর সভাপতিত্বে ‘মুনীর চৌধুরী’কে নিয়ে আলোচনায় প্রধান অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। এছাড়াও উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহুম্মদ নুরুল হুদা, নাট্যজন মঞ্চ সারথী আতাউর রহমান ও শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর সন্তান আসিফ মুনীর। স্বাগত বক্তব্য রাখবেন থিয়েটার অঙ্গনের সভাপতি নাট্যজন মাহবুব আমিন মিঠু। আলোচনার পর সন্ধ্যা ৭টায় মঞ্চায়ন করা হবে মঞ্চ নাটক ‘মুনীর চৌধুরী’।

নাটকটিতে মুনীর চৌধুরীর জীবনদর্শনের পটভূমিই দৃশ্যকাব্যে রূপায়ণ হয়েছে। এতে উঠে এসেছে মুনীর চৌধুরীর ‘কবর’ নাটক রচনার ট্র্যাজেডি। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকেই তিনি ঝুঁকে পড়েন নাটকের শিল্প কৌশলের দিকে। ‘রক্তাক্ত প্রান্তর’, ‘চিঠি’ প্রভৃতি নাটক বিশেষ সাফল্য লাভ করলেও জনমানুষের কাছে ব্যাপক গ্রহণযোগ্যতা ও প্রশংসা পেয়েছে ‘কবর’ নাটকটি। গভীর জীবনবোধের আলোকে সজ্জিত একাঙ্গ এক নাটক।

সারাবাংলা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one × three =