জমজমাট চ্যাম্পিয়ন্স লিগ ফুটবল শুরু হচ্ছে আজ

রাত জেগে ইউরোপিয়ান ফুটবল দেখা শুরু হয়েছে আরও আগে থেকে। আগস্টেই শুরু হয়ে গেছে নতুন ফুটবল মৌসুম। এরই মধ্যে প্রতিটি লিগে প্রতিটি দল অন্তত ৫ রাউন্ড করে ম্যাচ খেলে ফেলেছে।

কিন্তু ফুটবলপ্রেমীদের মন কেন যেন ভরছে না। তারা অপেক্ষায় ছিল আরও বেশ কিছুর। অবশেষে সেই অপেক্ষা ফুরাতে যাচ্ছে আজ থেকে। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের পর্দা যে উঠছে আজ থেকে!

প্রথমদিনই ৮টি ম্যাচে মুখোমুখি হবে ১৬টি দল। গত আসরের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিও আজ প্রথমদিন মাঠে নামছে। তাদের প্রতিপক্ষ সার্বিয়ান ক্লাব রেডস্টার বেলগ্রেড। এছাড়া মাঠে নামবে পিএসজি, বার্সেলোনা, অ্যাটলেটিকো মাদ্রিদ এবং এসি মিলান।

কঠিন প্রতিপক্ষের মুখোমুখি হবে পিএসজি। নিজেদের মাঠে তারা আতিথেয়তা দেবে বরুশিয়া ডর্টমুন্ডকে। বার্সেলোনা মাঠে নামবে বেলজিয়ান ক্লাব অ্যান্টিওয়ার্পের বিপক্ষে। এসি মিলানের প্রতিপক্ষ ইংলিশ প্রিমিয়ার লিগ ক্লাব নিউক্যাসল ইউনাইটেড।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের ফরম্যাটে এটাই সর্বশেষ আসর। আগামী মৌসুম থেকে নতুন ফরম্যাটের নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে ফুটবলের অন্যতম আকর্ষণীয় এই প্রতিযোগিতা।নতুন ফরম্যাটে ৩২ ক্লাবের পরিবর্তে দলসংখ্যা বেড়ে দাঁড়াবে ৩৬-এ।

অংশগ্রহণকারী প্রতিটি দল সিঙ্গেল লিগ পদ্ধতিতে খেলবে। এর ফলে প্রতিটি দল খেলবে আটটি ম্যাচ। বর্তমান ফরম্যাটে প্রতি গ্রুপে একটি দল ছয়টি ম্যাচ খেলার সুযোগ পায়।

২০২১ সালে বিশ্বের শীর্ষ ১২টি ক্লাব বিতর্কিত সুপার লিগের পরিকল্পনার সাথে একমত পোষণ করার পর থেকে উয়েফা নড়েচড়ে বসে। তখন থেকেই ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা কিভাবে ক্লাব ফুটবলকে আরো আকর্ষণীয় করা যায়, সে রূপরেখা দাঁড় করায়। এরই ফলশ্রুতিতে নতুন ফরম্যাটে চ্যাম্পিয়নস লিগকে আরো বেশি আকর্ষণীয় করার লক্ষ্য স্থির করা হয়।

প্রায় দুই দশক আগে যে ফরম্যাটে চ্যাম্পিয়নস লিগ শুরু হয়েছিল তাতে আট গ্রুপে চারটি করে দল অংশ নেয়। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল শেষ ১৬তে খেলার যোগ্যতা অর্জন করে।

গত বছর মে মাসে চ্যাম্পিয়নস লিগের নতুন ফরম্যাটে যখন চূড়ান্ত হয় তখন উয়েফা সভাপতি আলেক্সান্ডার সেফেরিন বলেছিলেন, ‘নতুন ফরম্যাটে প্রতিটি দলের জন্য একটি ভারসাম্যপূর্ণ পরিস্থিতি বজায় থাকায় আমরা খুশি। এর মাধ্যমে ক্লাবগুলোর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা আরো বাড়বে।’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

6 − 6 =