জয়ার প্রথম হিন্দি সিনেমা ‘কড়ক সিং’ ওটিটিতে

ওটিটি প্লাটফর্মগুলোতে প্রতিমাসে মুক্তি পায় হরেকরকমের কনটেন্ট। ওটিটিতে মুক্তি পেয়েছে ২০২৩ সালে সবচেয়ে আলোচনায় থাকা বার্বি সিনেমা। দেশের শিল্পীদের কাজ মুক্তি পাচ্ছে বাহিরের ওটিটি প্লাটফর্মগুলোতে। সকল কাজের খবরাখবর জানাচ্ছেন সীমান্ত।

কড়ক সিং – জিফাইভ

অনিরুদ্ধ রায়চৌধুরীর ‘কড়ক সিং’ সিনেমা দিয়ে হিন্দি ছবিতে পা রেখেছেন বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান। সিনেমাটিতে ‘নয়না’ চরিত্রে অভিনয় করেছেন তিনি। রহস্য আর সাসপেন্সে ভরপুর থ্রিলার গল্পের সিনেমা ‘কড়ক সিং’। অ্যামনেশিয়ায় আক্রান্ত এ কে শ্রীবাস্তব নামক এক চরিত্রের সংকটময় জীবনের গল্প নিয়ে তৈরি হয়েছে সিনেমাটি। এই চরিত্রটি অতীতের সব ঘটনা ভুলে গেছে। ভুলে যাওয়া ছোট ছোট স্মৃতি একত্র করার চেষ্টা করতে থাকে সে। একপর্যায়ে শ্রীবাস্তব আবিষ্কার করে, বিরাট এক অর্থনৈতিক অপকর্মের পেছনের সত্য। ২০২৩ সালের নভেম্বর মাসে গোয়ায় ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হয় সিনেমাটির। প্রধান চরিত্রে আছেন বলিউড অভিনেতা পঙ্কজ ত্রিপাঠী। আরও আছেন ‘দিল বেচারা’খ্যাত অভিনেত্রী সঞ্জনা সাংঘী ও মালয়ালম অভিনেত্রী পার্বতী। ২ ঘণ্টা ৮ মিনিট দৈর্ঘ্যরে সিনেমাটি ওটিটি প্লাটফর্ম ‘জিফাইভ’ এ মুক্তি পেয়েছে ৮ ডিসেম্বর।

টুংকুলুং-এ একেন – হইচই

আবার নতুন এক রহস্যের কিনারা করতে বেরিয়ে পড়েছেন একেন বাবু। এবার তিনি হাজির জঙ্গলে, পশ্চিমবঙ্গের পাহাড়ি গ্রাম টুংকুলুংয়ে। সেখানে ঘুরতে গিয়েই ঘটনাচক্রে একটি খুনের রহস্যের কিনারা করতে হয় একেন বাবুকে। বরাবরের মতো এবারের কিস্তিতেও একেন চরিত্রে দেখা গেছে অনির্বাণ চক্রবর্তীকে। একেন বাবু সিরিজের ৭ম সিজন এটি। উল্লাস মল্লিকের উপন্যাস ‘ডুগডুগি’ অবলম্বনে নির্মিত সাত পর্বের সিরিজটি পরিচালনা করেছেন জয়দীপ মুখার্জী। সিরিজের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন বিশ্বনাথ বসু, শ্রেয়া ভট্টাচার্য, লোকনাথ দে, অতনু বর্মণ, রায়াতি ভট্টাচার্যসহ আরও অনেকে। ৮ ডিসেম্বর হইচই তে রিলিজ পেয়েছে সিরিজটি।

দ্য আর্চিজ – নেটফ্লিক্স

জোয়া আখতারের ‘দ্য আর্চিজ’ মিউজিক্যাল কমেডি সিনেমা দিয়েই বলিউডে অভিষেক হয়েছে একঝাঁক তারকা সন্তানের। আর্চি কমিকসের বিভিন্ন চরিত্র অবলম্বনে নির্মিত সিনেমাটিতে অভিনয় করেছেন অগাস্ত্য নন্দা, খুশি কাপুর, সুহানা খান, মিহির আহুজা প্রমুখ। জোয়া আখতারের ‘দ্য আর্চিজ’-এ বলিউডে আত্মপ্রকাশ করেছেন শাহরুখ-গৌরীর একমাত্র কন্যা। সঙ্গী তার আলোচিত প্রেমিক তথা বচ্চনের নাতি অগস্ত্য নন্দা আর শ্রীদেবী কন্যা খুশি কাপুর। ১৭ বছর বয়সী কিছু স্কুল পড়ুয়াকে নিয়েই এই ছবির গল্প সাজিয়েছেন নির্মাতা জোয়া আখতার। ষাটের দশকের প্রেক্ষাপটে তৈরি ‘দ্য আর্চিজ’-এ উঠে আসবে আর্চি, বেটি, ভেরোনিকাদের নিখাদ প্রেম, বন্ধুত্ব আর সবুজের জন্য লড়াইয়ের গল্প। ৭ ডিসেম্বর নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে ২ ঘণ্টা ২৪ মিনিট দৈর্ঘ্যরে সিনেমাটি।

বোধন ২ – হইচই

বোধন সিরিজের রাকা সেনের চরিত্র এবার ফিরেছে নতুন গল্প নিয়ে। প্রথম সিজনে ধর্ষণের শিকার হওয়া ছাত্রীর পাশে শুরু থেকে শেষ পর্যন্ত ছিল রাকা। এবার সে ইপিলপুরের নির্যাতিত নারীদের পাশে। হানিমুনে গিয়ে রাকার চোখে পড়ে সেখানে এখনো বাল্যবিবাহ প্রথা রয়েছে, নারী পাচার হচ্ছে। এসব অন্যায় দমনে মিশনে নেমে পড়ে রাকা। এবারও তার পাশে আছে স্বামী ঋজু। ২২ ডিসেম্বরে হইচইয়ে মুক্তি পেয়েছে বোধনের দ্বিতীয় পর্ব। এই সিরিজটিতে আগের মতোই একটি সোশ্যাল থ্রিলার গল্প দেখা গিয়েছে।

মোবারকনামা – হইচই

মোশাররফ করিম অভিনীত নতুন ওয়েব সিরিজ ‘মোবারকনামা’ মুক্তি পেয়েছে ওটিটি প্লাটফর্ম হইচইয়ে। সিরিজটিতে ব্যতিক্রমী চরিত্রে দেখা যায় এই অভিনেতাকে। মোবারক নামের এক উকিল ব্যর্থ ক্যারিয়ার নিয়ে ঘুরছেন। একসময় কোর্টকাছারির মামলা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। হঠাৎ করেই তার কাছে উপস্থিত হয় এক ভিকটিম, যে মামলা করতে চায় তার ভগ্নিপতির বিরুদ্ধে। এটা নিয়েই এগিয়ে চলে গল্প। পাঁচ পর্বের সিরিজটি পরিচালনা করেছেন গোলাম সোহরাব। এতে মোশাররফ করিম ছাড়া আরও অভিনয় করেছেন শবনম ফারিয়া, শাহনাজ সুমি প্রমুখ।

 

দুনিয়ার বক্স অফিসে ঝড় তোলার পর এবার ভারতে ওটিটি-তে মুক্তি পেয়েছে ‘বার্বি’ সিনেমা। মার্গট রোবি ও রায়ান গসলিং অভিনীত ২০২৩ সালে দুনিয়ার সবচেয়ে হিট সিনেমা ২২ ডিসেম্বর রিলিজ পায় ওটিটি প্লাটফর্ম জিও সিনেমাতে। গেরিং গারউইগ পরিচালিত এই সিনেমাটি ভারতে দেখানোর ডিজিটাল স্বত্ব কিনেছে রিলেয়ান্স জিও এন্টারটেনমেন্ট। রিলিজের মাস পাঁচেক পর ওটিটিতে রিলিজ হয়েছে সিনেমাটি। বার্বিল্যান্ডের রঙিন ও নিখুঁত জগতে ভালো সময় কাটছিল বার্বি ও তার সঙ্গী কেনের। একপর্যায়ে তারা সুযোগ পায় বাস্তব জগতে ফেরার। পৃথিবীতে এসে মানুষের মধ্যে বসবাস করতে শুরু করলে নানা প্রতিবন্ধকতার মুখোমুখি হয় তারা।

কথামৃত – আড্ডা টাইমস

১৮ নভেম্বর বড় পর্দায় মুক্তি পায় জিৎ চক্রবর্তী পরিচালিত ‘কথামৃত’ সিনেমা। ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন কৌশিক গঙ্গোপাধ্যায় ও অপরাজিতা আঢ্য। একজন মূক ও বধির মানুষের চরিত্রে দেখা গিয়েছে কৌশিক গঙ্গোপাধ্যায়কে। যিনি একটা ছোট্টো লাল ডাইরিতে লিখে রাখেন নিজের মনের সমস্ত কথাগুলো। সেই ডায়েরির নাম কথামৃত। ছবিতে কৌশিক গঙ্গোপাধ্যায়ের স্ত্রীর চরিত্রে দেখা যায় অভিনেত্রী অপরাজিতা আঢ্যকে। ছবিতে আর দুটি মুখ্য চরিত্রে অভিনয় করছেন বিশ্বনাথ বসু ও অদিতি চট্টোপাধ্যায়। ৮ ডিসেম্বর ওটিটি প্লাটফর্ম ‘আড্ডা টাইমস’ এ রিলিজ পেয়েছে সিনেমাটি।

ইয়োর ক্রিসমাস অর মাইন ২ – অ্যামাজন প্রাইম

ব্রিটিশ এই রোমান্টিক কমেডি সিনেমার প্রথম কিস্তি মুক্তি পায় গত বছর। জনপ্রিয়তার কারণে এক বছরের মধ্যেই তৈরি হয়েছে দ্বিতীয় কিস্তি। জিম ও’হ্যানলোন পরিচালিত এ সিনেমায় অভিনয় করেছেন আসা বাটারফিল্ড, কোরা কির্ক, অ্যাঞ্জেলা গ্রিফিন প্রমুখ। সিনেমাটি তৈরি হয়েছে বড়দিনের ছুটিতে আল্পস পর্বতমালায় স্কি করতে আসা দুই পরিবারের গল্প নিয়ে। ৮ ডিসেম্বর অ্যামাজন প্রাইম ভিডিওতে রিলিজ পেয়েছে।

দ্য ফ্রিল্যান্সার – ডিজনি হটস্টার

শিরিষ ঠোরাটের ‘অ্যা টিকেট টু সিরিয়া’ অবলম্বনে তৈরি হয়েছে ‘দ্য ফ্রিল্যান্সার’ সিরিজটি। সিরিজের গল্প একজন পুলিশ কর্মকর্তার কমবয়সী এক মেয়েকে ঘিরে, যে রহস্যময় এক পুরুষকে বিয়ে করে। হানিমুনে যাওয়ার কথা বলে মেয়েটিকে সিরিয়া নিয়ে যাওয়া হয়। সেখানে গিয়ে বিপদে পড়ে সে। মেয়েটি সিরিয়া-ইরাক বর্ডারের কাছাকাছি একটি অঞ্চলে বন্দি। ভয়ানক সার্ভেইল্যান্স চারদিকে। তাকে উদ্ধার করার দায়িত্ব পড়ে অবিনাশ কামাথের ওপর। মুম্বাইয়ের একজন মদ্যপ ও সাসপেন্ডেড পুলিশ অফিসার সে। নীরজ পাণ্ডের অ্যাকশন থ্রিলার সিরিজটির দ্বিতীয় কিস্তি ওটিটি প্লাটফর্ম ডিজনি হটস্টারে রিলিজ পেয়েছে ১৫ ডিসেম্বর। মূল চরিত্রে অভিনয় করেছেন অনুপম খের, মোহিত রায়না ও সুশান্ত সিং। এটিই অনুপম খেরের প্রথম ওটিটি প্রজেক্ট।

অন্তর্জাল – টফি

তরুণ গ্রোগ্রামার লুমিন, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ নিশাদ কিংবা রোবোটিকস প্রকৌশলী প্রিয়ম; চারপাশের চেনা চরিত্রগুলোকে পর্দায় প্রাণ দিয়েছেন নির্মাতা দীপংকর দীপন। সাইবারজগতের কারিকুরি নিয়ে নির্মিত ‘অন্তর্জাল’ সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পায় মাস তিনেক আগে। দেশের গণ্ডি পেরিয়ে একই দিনে যুক্তরাষ্ট্র ও কানাডার দেড় শ হলে প্রদর্শিত হয়েছিল ছবিটি। এবার ‘অন্তর্জাল’ ছবিটি মুক্তি পেয়েছে ওটিটি প্লাটফর্ম ‘টফি’তে ২১ ডিসেম্বর। ‘অন্তর্জাল’ সিনেমায় অভিনয় করেছেন সিয়াম আহমেদ, বিদ্যা সিনহা মিম, সুনেরাহ বিনতে কামাল, এবিএম সুমন, মাশরুর ইনান সহ আরো অনেকে।

লেখাটির পিডিএফ দেখতে চাইলে ক্লিক করুন: ওটিটি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × three =