জাফরুল্লাহ চৌধুরী লাইফ সাপোর্টে

শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরীকে লাইফ সাপোর্ট দেওয়া হয়েছে। সোমবার গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক মামুন মোস্তাফী জানান, সকাল ১০টা ৩০ মিনিটে জাফরুল্লাহ চৌধুরীকে লাইফ সাপোর্ট দেওয়া হয়। আগের দিন তার উন্নত চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে উচ্চ পর্যায়ের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছিল।

গত ৩ এপ্রিল নিজের প্রতিষ্ঠিত হাসপাতালটিতে ভর্তি করা হয় জাফরুল্লাহকে। মামুন মোস্তফীর তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছে। ৮২ বছর বয়সী জাফরুল্লাহ কিডনি জটিলতায় ভুগছেন বহু বছর ধরে। কয়েক দিন আগে তার বার্ধক্যজনিত জটিলতাগুলো খারাপের দিকে যায়।

১৯৭১ সালে জাফরুল্লাহ চৌধুরী যুক্তরাজ্য থেকে দেশে ফিরে ভারতের আগরতলায় গেরিলা প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন। তিনি বাংলাদেশ ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করে তা পরিচালনা করেন। মুক্তিযুদ্ধের পর সেই হাসপাতালের নামেই একটি প্রতিষ্ঠান গড়তে চেয়েছিলেন। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে আলোচনা করে নাম ঠিক করেন গণস্বাস্থ্য কেন্দ্র।

হাসপাতালের পাশাপাশি ওষুধ উৎপাদনকারী কোম্পানিও গড়েছেন জাফরুল্লাহ চৌধুরী। ১৯৮২ সালে দেশে প্রথমবারের মতো ঔষধ নীতি প্রণয়নেও তার ভূমিকা ছিল। বীর মুক্তিযোদ্ধা জাফরুল্লাহর দ্রুত সুস্থতা কামনায় দেশবাসীর কাছে দোয়া চাওয়া হয়েছে গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে।

বিডিনিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eleven − six =