জাভেদ আখতারকে মুম্বই হাই কে‍ার্টের সমন

তালিবানদের সঙ্গে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ অর্থাৎ আরএসএসের তুলনা করেছিলেন জাভেদ আখতার। তাতেই ফের আইনি জটিলতায় জড়ালেন  তিনি। বলিউডের বর্ষীয়ান গীতিকারকে সমন পাঠাল মুম্বইয়ের মুলুন্দ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্ট।

সেই মামলায় গত ডিসেম্বরে সমন জারি করেছিল আদালত। ওই মামলাতেই ২০ এপ্রিল গীতিকারকে হাজিরার নির্দেশ দেয় মুম্বই হাই কোর্ট। তবে নির্ধারিত দিনে আদালতে উপস্থিত হতে পারেননি তিনি। এ বার ২০ জুন গীতিকারকে হাজিরার নির্দেশ দিল মুলুন্দ কোর্ট।

“তালিবান বর্বর। তাদের কার্যকলাপ নিন্দনীয়। কিন্তু যারা আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদ কিংবা বজরং দলকে সমর্থন করে, তারাও একইরকম বর্বর”, ২০২১ সালে এমনই মন্তব্য করার অভিযোগ উঠেছিল জাভেদ আখতারের বিরুদ্ধে। তা নিয়ে বিস্তর বিতর্ক হয়। সেই মন্তব্যের জেরেই মঙ্গলবার প্রবীণ গীতিকারকে সমন পাঠানো হয়েছে। আইনজীবী সন্তোষ দুবের মামলার ভিত্তিতে এই সমন পাঠানো হয়েছে।

জানা গিয়েছে, পেশায় আইনজীবী হলেও ছোটবেলা থেকে আরএসএসের সঙ্গে যুক্ত সন্তোষ দুবে। তার অভিযোগ, চিন্তাধারা, আদর্শ, দর্শন, ভাবনা কিংবা কাজের পদ্ধতিতে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ এবং তালিবানের কোনও মিল নেই একথা জাভেদ আখতার খুব ভালভাবেই জানেন। তা সত্ত্বেও সংগঠনের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য এবং তাঁর মতো একনিষ্ঠ কর্মীদের অপমান করার জন্য এমন মন্তব্য তিনি করেছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × 4 =