জাম্পার ঘূর্ণির পর পাওয়ার প্লেতে জিতে সুপার এইটে অস্ট্রেলিয়া

স্পিনার এডাম জাম্পার ঘূর্ণির পর পাওয়ার প্লেতে ব্যাটিং তাণ্ডবে ম্যাচ জিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট নিশ্চিত করলো অস্ট্রেলিয়া। আজ সকালে ‘বি’ গ্রুপের ম্যাচে অস্ট্রেলিয়া ৯ উইকেটে হারিয়েছে নামিবিয়াকে। জাম্পা ১২ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন। সেই সাথে প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১শ উইকেটের মাইলফলক স্পর্শ করেন জাম্পা।

এই জয়ে ৩ ম্যাচের সবগুলোতে জিতে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে সুপার এইট নিশ্চিত করলো ২০২১ সালে বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া। ৩ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে আছে নামিবিয়া। এই গ্রুপে ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে আছে স্কটল্যান্ড। এছাড়া ইংল্যান্ড ২ ম্যাচে ১ পয়েন্ট এবং ওমান ৩ ম্যাচ খেলে এখনও জয়ের দেখা পায়নি।

ওয়েস্ট ইন্ডিজের এন্টিগায় টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার পেসারদের তোপে পড়ে নামিবিয়া। নবম ওভারে ২১ রানে পঞ্চম উইকেট হারায় তারা।  অসি পেসারদের তোপ সামলে উঠার আগেই স্পিনার জাম্পার ঘূর্ণিতে পড়ে ১৭ ওভারে মাত্র ৭২ রানে অলআউট হয় নামিবিয়া। টি-টোয়েন্টিতে এটিই সর্বনিম্ন রান নামিবিয়ার। এছাড়া অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে কোন দলের এটিই সবচেয়ে কম দলীয় রান।

নামিবিয়ার পক্ষে মাত্র দু’জন ব্যাটার দুই অংকের কোটা স্পর্শ করতে সক্ষম হয়েছেন। অধিনায়ক জেরার্ড এরাসমাস ৩৬ ও মাইকেল ফন লিঙ্গেন ১০ রান করেন। অস্ট্রেলিয়ার জাম্পা ৪টি, জশ হ্যাজেলউড ও মার্কাস স্টয়নিস ২টি করে উইকেট নেন।

৭৩ রানের সহজ টার্গেটে খেলতে নেমে প্রথম ১০ বলে ২১ রান তুলে বিচ্ছিন্ন হন অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও ট্রাভিস হেড। ৩টি চার ও ১টি ছক্কায় ৮ বলে ২০ রান করেন ওয়ার্নার। এরপর অধিনায়ক মিচেল মার্শকে নিয়ে ঝড় তোলেন হেড। ২৪ বলে অবিচ্ছিন্ন ৫৩ রানের জুটিতে ৫ দশমিক ৪ ওভারেই অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন হেড ও মার্শ।

পাওয়ার প্লে শেষ হবার আগেই ১ উইকেটে ৭৪ রান করে জয় পায় অসিরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাওয়ার প্লেতে এটিই সর্বোচ্চ রান অস্ট্রেলিয়ার। ৫টি চার ও ২টি ছক্কায় হেড ১৭ বলে ৩৪ এবং মার্শ ৩টি চার ও ১টি ছক্কায় ৯ বলে ১৮ রানে অপরাজিত থাকেন।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen − 6 =