জ্যোৎস্না বিশ্বাসের সঙ্গে দেখা করতে ছুটে এলেন আফজাল হোসেন

অভি মঈনুদ্দীন

দেশের যাত্রাশিল্পের অগ্রপথিক অমলেন্দু বিশ্বাস ও জ্যোৎস্না বিশ্বাস। অমলেন্দু বিশ্বাস গত হয়েছেন বহু বছর আগে। জ্যোৎস্না বিশ্বাস সর্বশেষ তার নিজেরই মেয়ে অরুনা বিশ্বাসের পরিচালনায় ‘অসম্ভব’ সিনেমায় অভিনয় করেছেন। এদিকে গতকালই বিএফডিসিতে হাবিবুল ইসলাম হাবিব পরিচালিত ‘যাপিত জীবন’ সিনেমার ডাবিং করছিলেন চিরসবুজ অভিনেতা, নির্মাতা আফজাল হোসেন। আর সেখানেই নিজের সিনেমার কালার গ্রেডিং-এর কাজ করছিলেন অরুনা বিশ্বাস। সঙ্গে ছিলেন তার মা জ্যোৎস্না বিশ্বাস।

জ্যোৎস্না বিশ্বাস আছেন জেনেই আফজাল হোসেন ছুটে গেলেন তার কাছে, তারসঙ্গে দেখা করার জন্য, একটু সময় গল্প করার জন্য। ভীষণ আন্তরিকতা নিয়ে আফজাল হোসেন বেশ কিছুটা সময় জ্যোৎস্না বিশ্বাস ও অরুনা বিশ্বাসের সঙ্গে কথা বলেন। জ্যোৎস্না বিশ্বাসও দীর্ঘদিন পর আফজাল হোসেনকে কাছে পেয়ে বেশ উচ্ছসিত হয়ে পড়েন। আর জীবনের অনন্য এই মুহূর্তটি নিজের মোবাইলের ক্যামেরার ফ্রেমে বন্দী করে রাখেন অরুনা বিশ্বাস।

অরুনা বিশ্বাস বলেন, ‘মাকে সঙ্গে নিয়েই আমার নির্মিত প্রথম সিনেমা অসম্ভব’র কালার গ্রেডিং-এর কাজ করছিলাম। মা আছেন জেনেই আফজাল ভাই ছুটে এলেন মাকে দেখতে। এক সময় আফজাল ভাইও আমার বাবা মায়ের যাত্রা উপভোগ করেছেন। এসব নিয়েই আসলে স্মৃতিচারণ হচ্ছিলো। মা-ও আফজাল ভাইকে দেখে ভীষণ খুশী হলেন। কিছুটা সময় বেশ ভালোলাগার মধ্যদিয়েই কাটলো। মন থেকে আফজাল ভাইয়ের প্রতি কৃতজ্ঞতা রইলো এ কারণেই যে আমার মায়ের কথা শুনে তিনি ছুটে এসেছিলেন মা’কে দেখতে, কিছুটা সময় মায়ের সঙ্গে গল্প করতে।  এই যে শিল্পীর প্রতি শিল্পীর যে সম্মান এটাইতো জীবনের প্রাপ্তি। দু’জনের গল্প আমি মুগ্ধ হয়ে উপভোগ করছিলাম। অনকে অনেক ধন্যবাদ আফজাল ভাইকে।’

অরুনা বিশ্বাস জানান, আগামী দুর্গাপূজায় তার নির্মিত ‘অসম্ভব’ সিনেমাটি মুক্তি পাবে। আগামীকাল অরুনা বিশ্বাস কলকাতায় শুরু হতে যাওয়া ‘বাংলাদেশ ফিল্ম ফ্যাস্টিভ্যাল’-এ অংশ নিবেন। এদিকে আফজাল হোসেন ‘যাপিত জীবন’র ডাবিং-এর কাজ শেষ করেছেন। মুক্তির অপেক্ষায় আছে তার নির্মিত ‘মানিকের লাল কাঁকড়া’ সিনেমাটিও। এতে অভিনয় করেছেন ফেরদৌস, সোহানা সাবা’সহ আরো অনেকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 − twelve =