টাইমস স্কয়ারে শতকণ্ঠে ‘এসো হে বৈশাখ’

নিউ ইয়র্কের ব্যস্ততম টাইমস স্কয়ারে যখন আলো ফুটছে তখন শত কণ্ঠে গেয়ে উঠেছে ‘এসো হে বৈশাখ এসো এসো..’। লাল-সাদায় এ যেন বাংলাদেশের মাটি মানুষের ভালোবাসায় ভরা এক পরিবেশ।

প্রথমবারের মতো নিউ ইয়র্কের টাইমস স্কয়ারের পাদদেশে বাংলাদেশের শিল্পীরা শতকণ্ঠে বাংলা নতুন বছর ১৪৩০ গানে গানে বরণ করে। এই অনুষ্ঠানে সাধারণ জনতার মিছিলে ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায়, রবীন্দ্র সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, নৃত্য সারথী লায়লা হাসান প্রমুখ।

এই অনুষ্ঠানের জন্য যুক্তরাষ্ট্র প্রবাসী বাঙালিরা কয়েক মাস ধরে অনুশীলন করেছেন।অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীরা বলছেন, পৃথিবীর ইতিহাসে বাংলা সংস্কৃতির একটি নতুন মাত্রা যুক্ত হলো! পহেলা বৈশাখের প্রভাতে নিউ ইয়র্কের টাইমস স্কয়ারে নাচে, গানে, দেশ বন্দনায় বাংলা বর্ষবরণ করলো বাংলাদেশের হাজার হাজার মানুষ।

নিউ ইয়র্কে থাকা প্রবাসীরা এই অনুষ্ঠানের ছবি ও গান ফেসবুকে শেয়ার করে নিজেদের অনুভূতি ও দেশের মানুষের সঙ্গে একাত্মতা জানালেন। তারা বলেন, নিউ ইয়র্কের ম্যানহাটনে খোদ নিউ ইয়র্কের সিটি মেয়রের উপস্থিতিতে মঙ্গল শোভাযাত্রা ও বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে।

এই আয়োজনের অন্যতম শিল্পী মহিতোষ তালুকদার তাপস তার বক্তব্যে বলেন, ‘ম্যানহাটনের টাইমস স্কয়ারে শতকণ্ঠের গানে গানে বর্ষবরণ অনুষ্ঠানে আমরা ছোট্ট করে জানিয়ে দিয়েছি- প্রবাসীরা দেশকে বুকে ধারণ করে। আমরা সারাবিশ্বকে জানাই, প্রবাসে থাকতে পারি, কিন্তু বাংলাদেশকে বুকে ধারণ করি, লালন করি।’

বাংলা ট্রিবিউন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen − 2 =