টিভিতে জাতীয় কবির বায়োপিক

বিভিন্ন সময়ে কাজী নজরুল ইসলামের গল্প, কবিতা থেকে নাটক ও সিনেমা তৈরি হয়েছে। তাঁর সৃষ্ট চরিত্র নিয়ে কাজ করেছেন অনেকে। বেশ কিছু তথ্যচিত্রেও উঠে এসেছে তাঁর জীবনের নানা অজানা অধ্যায়। তবে বাংলাদেশের জাতীয় কবি হলেও নাটক-সিনেমায় তাঁর জীবনী নিয়ে এ দেশে তেমন উল্লেখযোগ্য কাজ হয়নি। নতুন প্রজন্মের কাছে কাজী নজরুল ইসলামের জীবনের গল্প তুলে ধরতে এবার বড় উদ্যোগ নিয়েছেন নির্মাতা নজরুল ইসলাম ও জুয়েল মাহমুদ। জাতীয় কবির বায়োপিক সিরিজ তৈরি করছেন এ নির্মাতা জুটি।

নজরুল ইসলাম ও জুয়েল মাহমুদের পরিচালনায় তৈরি হচ্ছে ২৬ পর্বের ধারাবাহিক নাটক ‘দুরন্ত নজরুল’। কাজী নজরুল ইসলামের বাল্যবেলা থেকে সৈনিক জীবন পর্যন্ত সময়ের ঘটনা উঠে আসবে এতে। নির্মাতা জুয়েল মাহমুদ জানিয়েছেন, ‘দুরন্ত নজরুল’-এর চিত্রনাট্য লেখার জন্য তিন বছর ধরে গবেষণা করছেন তাঁরা। যেহেতু এক শ বছরের বেশি সময় আগের দৃশ্য পর্দায় দেখাতে হবে, তাই লোকেশন থেকে শুরু করে পোশাক—জোর দেওয়া হচ্ছে সব দিকেই। কাজী নজরুল ইসলামের বাল্যবেলার সঙ্গে জড়িয়ে আছে লেটো গানের প্রসঙ্গ। সে বিষয়টি মাথায় রেখে ওই সময়ের লেটো গানের পরিবেশনার ধরন তুলে আনা হবে এ বায়োপিক সিরিজে।

জুয়েল মাহমুদ বলেন, ‘কাজী নজরুল ইসলামের বাবা মারা যাওয়ার পর থেকে তাঁর সৈনিক জীবনের শেষ সময় পর্যন্ত দেখাতে চাই আমরা। সালের হিসাবে ১৯১০ থেকে ১৯২১ সাল পর্যন্ত। কাজটি আমরা গত বছর করতে চেয়েছিলাম। কিন্তু তখন নজরুল চরিত্রের অভিনেতা পাওয়া যায়নি। অবশেষে এবার চূড়ান্ত হলো। মে মাসের ১৫-২০ তারিখের মধ্যে আমরা শুটিংয়ে যাব। শুটিং হবে নওগাঁর সাপাহারে। কিছু অংশের শুটিং হবে আলাদা সেট বানিয়ে।’

‘দুরন্ত নজরুল’ ধারাবাহিকে বাল্যবেলার নজরুল চরিত্রে অভিনয় করবেন বিজয় বাঙালি। তাঁর কিশোরবেলার চরিত্রে থাকবেন আলামিন। নজরুলের সৈনিক জীবনের অংশে অভিনয় করবেন আরেকজন নতুন শিল্পী। দুরন্ত নজরুল ধারাবাহিকটি প্রচারিত হবে বিটিভিতে। প্রযোজনা করবেন  মাহফুজার রহমান।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

16 + seventeen =