টুকরো খবর

০১ গণঅর্থায়নে নির্মিত হচ্ছে ‘মতুয়ামঙ্গল’ প্রামাণ্যচিত্র
গণঅর্থায়নে নির্মিত হচ্ছে একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক তানভীর মোকাম্মেলের নতুন প্রামাণ্যচিত্র ‘মতুয়ামঙ্গল’। এর দৈর্ঘ্য হবে ৯০ মিনিট। প্রামাণ্যচিত্রটির চিত্রায়ণ হবে বাংলাদেশের গোপালগঞ্জ, বাগেরহাট, খুলনা এবং ভারতের ঠাকুরনগর, দণ্ডকারণ্য, উত্তরাখণ্ড, আন্দামান প্রভৃতি স্থানে। গোপালগঞ্জের ওড়াকান্দি গ্রামে জন্ম নেওয়া হরিচাঁদ ঠাকুর ও তার পুত্র গুরুচাঁদ ঠাকুরের প্রচারিত মতুয়া ধর্মাবলম্বীরা অধিকাংশই দরিদ্র ও প্রান্তিক হওয়ার কারণে রাষ্ট্র ও উচ্চতর শ্রেণিগুলো দিয়ে বিভিন্নভাবে শোষিত ও বঞ্চিত। পশ্চিমবঙ্গের ঠাকুরনগরকে ঘিরেও রয়েছে বিশাল এক মতুয়া জনগোষ্ঠী। এ জনগোষ্ঠীর জীবন ও মতুয়া ধর্মের দার্শনিক দিকগুলো নিয়ে একটি প্রামাণ্যচিত্র তৈরি করা হচ্ছে।

০২ আগামী অস্কার অনুষ্ঠিত হবে ১০ মার্চ
আগামী বছরের ১০ মার্চ বসছে ৯৬তম অস্কার আসর। একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস এবং তাদের দীর্ঘদিনের প্রচার-সহযোগী এবিসি চ্যানেল এ ঘোষণা দিয়েছে। একাডেমির গভর্নর অ্যাওয়ার্ডের আসর বসবে এ বছরের ১৮ নভেম্বর। অস্কারের তালিকায় থাকতে পারে এমন ছবিগুলো নিয়ে এই আসর জমে ওঠে। ছবি জমা দেওয়ার শেষ সময় চলতি বছরের ১৫ নভেম্বর। ১৪ থেকে ১৮ ডিসেম্বরের মধ্যে করা হবে প্রাথমিক শর্ট লিস্ট। সেটি জানিয়ে দেয়া হবে ২১ ডিসেম্বর। অস্কার মনোনয়ন ভোট চলবে আগামী বছরের ১১ থেকে ১৬ জানুয়ারি। ভোট গ্রহণের এক সপ্তাহ পর ২৩ জানুয়ারি মনোনয়ন ঘোষণা হবে। ১২ ফেব্রুয়ারি থাকবে অস্কারে আমন্ত্রিত অতিথিদের আতিথ্য। ২৩ ফেব্রুয়ারি দেওয়া হবে সায়েন্টিফিক ও টেকনিক্যাল অ্যাওয়ার্ড।

০৩ মস্কো ফিল্ম ফেস্টিভ্যালে প্রশংসিত ‘পেয়ারার সুবাস’
মস্কো ফিল্ম ফেস্টিভ্যালের ৪৫তম আসরের মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে নুরুল আলম আতিক পরিচালিত ‘পেয়ারার সুবাস’ সিনেমা। ২৬ এপ্রিল মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৩ এ চলচ্চিত্রটির আন্তর্জাতিক প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। ফেস্টিভ্যালের সকলে ভীষণ প্রশংসা করেছি সিনেমাটি নিয়ে। নুরুল আলম আতিকের প্রিয় ফিল্মমেকার আন্দ্রেই তারকোভস্কির দেশেই পেয়ারার সুবাস-এর প্রথম প্রদর্শনী হলো।

০৪ কাগজ চলচ্চিত্রের মাটির পোস্টার ফিল্ম আর্কাইভে
গত বছর পরিচালক আলী জুলফিকার জাহেদী নির্মাণ করেছিলেন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘কাগজ’। সিনেমাটির জন্য তৈরি করা হয়েছিল দুর্লভ মাটির পোস্টার। পোস্টারটি তৈরি করেছিলেন ভাস্কর শূন্য রিংকু। চলচ্চিত্রের মাটি দিয়ে তৈরি পোস্টার ও চলচ্চিত্রটির একটি ডিজিটাল কপি বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে হস্তান্তর করা হয়েছে। চলচ্চিত্রে প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেছেন ইমন, মাইমুনা মম, আইরিন সুলতানা, শহীদুজ্জামান সেলিম, মডেল ইমি, এলিনা শাম্মী।

০৫ বব ডিলানের বায়োপিকে টিমোথি শ্যালামে
নন্দিত গায়ক ও গীতিকার বব ডিলানের জীবনের গল্প নিয়ে তৈরি হতে যাচ্ছে বায়োপিক। আর এতে ডিলানের চরিত্রে অভিনয় করবেন জনপ্রিয় অভিনেতা টিমোথি শ্যালামে। এএফপি জানিয়েছে চলতি বছরের আগস্টেই সিনেমাটির শুটিং শুরু হবে। ডিলানের বায়োপিকে শ্যালামের অভিনয়ের বিষয়টি নিশ্চিত করেছেন নির্মাতা জেমস ম্যানগোল্ড। ২০২০ সাল থেকে বব ডিলানের বায়োপিক নিয়ে কাজ করছেন জেমস ম্যানগোল্ড। এরপরে এতে যুক্ত হন শ্যালামে। এমনকি পর্দায় গায়কের চরিত্রটি ফুটিয়ে তুলতে গিটারও শিখেছেন এ অভিনেতা।

০৬ ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ পেল ১০টি পুরস্কার
৬৮তম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে আলিয়া ভাটের সিনেমা ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’র ছিল জয়জয়কার। সর্বোচ্চ ১০টি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে সঞ্জয় লীলা বানসালি পরিচালিত সিনেমাটি। এবারের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে সব থেকে বেশি নমিনেশন পেয়েছিল সঞ্জয় লীলা বনসালির ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’, পুষ্কর গায়ত্রীর ‘বিক্রম বেদা’ এবং বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’। কিন্তু সবাইকে পেছনে ফেলে বাজিমাত করল ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’। ফিল্মফেয়ারে সেরা সিনেমা থেকে শুরু করে সিনেমাটির জন্য সেরা পরিচালকের খেতাবও জিতে নিয়েছেন পরিচালক সঞ্জয় লীলা বানসালি।

০৭ আনন্দবাজারের চোখে বাংলাদেশের বছরসেরা পরীমণি
পশ্চিমবঙ্গের আনন্দবাজার অনলাইনের চোখে বিনোদন ক্যাটাগরিতে বছরের সেরা নির্বাচিত হয়েছেন বাংলাদেশের আলোচিত চিত্রনায়িকা পরীমণি। সম্প্রতি কলকাতায় গিয়ে নিজ হাতে পুরস্কার নিয়েছেন তিনি। পরীমণির হাতে পুরস্কার তুলে দেন সিপিএমের রাজ্য সম্পাদক মোহাম্মদ সেলিম ও অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। প্রতিবছর দুই বাংলার মানুষের মধ্যে থেকে ‘বছরের সেরা’ নির্বাচিত করে পুরস্কৃত করে আসছে আনন্দবাজার অনলাইন।

০৮ ছেলের নির্দেশনায় বলিউড বাদশা শাহরুখ খান
সম্প্রতি লাক্সারি পোশাকের একটি ব্র্যান্ড লঞ্চ করেছেন আরিয়ান। নাম রেখেছেন ডি’ইয়াভল এক্স। সেই ব্র্যান্ডের বিজ্ঞাপনটিই নিজে তৈরি করলেন আরিয়ান। আর সেই বিজ্ঞাপনের মডেল হয়েছেন শাহরুখ খান। ছেলে আরিয়ান খানের নির্দেশনায় কাজ করলেন বলিউড বাদশা। শাহরুখপুত্র আগেই জানিয়েছিলেন অভিনয়ের থেকে পরিচালনাই তাকে বেশি টানে। চিত্রনাট্য নিয়ে কাজ শুরু করার কথাও জানিয়েছিলেন সোশ্যাল মিডিয়ায়। এবার বিজ্ঞাপন নির্মাণ দিয়ে নির্দেশনা শুরু করলেন আরিয়ান। প্রথম কাজেই বাবা শাহরুখ খানকে অ্যাকশন-কাট বলার সুযোগ পেয়েছেন তিনি।

০৯ ৮০তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে ভোটিং প্যানেলে আদর রহমান
সাংবাদিক হিসেবে ক্যারিয়ার শুরু করা আদর রহমান প্রথম আলোর বিনোদন ও সাংস্কৃতিক বিভাগের উপসম্পাদক এবং উপপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে আদর ৭১তম কান চলচ্চিত্র উৎসবে প্রথম আলোর প্রতিনিধিত্ব করেছিলেন, আন্তর্জাতিক নিউজ মিডিয়া অ্যাসোসিয়েশনের অনূর্ধ্ব ৩০ পুরস্কারও অর্জন করেছেন তিনি।

১০ ১৯ বছরে সিসিমপুর
প্রাক-প্রাথমিক ও প্রাথমিক পর্যায়ের শিশুদের শেখাকে আনন্দদায়ক ও উপভোগ্য করার লক্ষ্য নিয়ে ‘সিসিমপুর’ নামে যে কার্যক্রমের যাত্রা শুরু হয়েছিল ২০০৫ সালে, তা ১৮ পেরিয়ে পা রাখছে ১৯তম বছরে। টেলিভিশনে সিসিমপুরের প্রথম প্রচারের দিন হিসেবে প্রতিবছর ১৫ এপ্রিল ‘সিসিমপুর দিবস’ হিসেবে উদ্যাপন করা হয়। বর্তমানে টেলিভিশনে সিসিমপুরের ১৫তম সিজনের প্রচার চলছে। এই সিজন থেকে সিসিমপুরে যুক্ত হয়েছে ‘জুলিয়া’ নামে একটি নতুন চরিত্র। জুলিয়া অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু। বাংলাদেশের অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের প্রতিনিধিত্ব করছে জুলিয়া।

১১ ভারত সুন্দরীর মুকুট জিতেছেন নন্দিনী
এবারের মিস ইন্ডিয়ার মুকুট জিতেছেন রাজস্থানের ১৯ বছর বয়সী নন্দিনী গুপ্তা। অফিশিয়াল মিস ইন্ডিয়া ইনস্টাগ্রাম পেজ থেকে নন্দিনীর জয়ের মুহূর্তের একটি ছবি ক্যাপশনসহ পোস্ট করে লেখা হয় ‘বিশ্ব-তিনি এসে গেছেন।‘ দিল্লির শ্রেয়া পুঞ্জা প্রথম রানারআপ হয়েছেন এবং মণিপুরের থাউনাওজাম স্ট্রেলা লুওয়াং দ্বিতীয় রানার আপ হয়েছেন। মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ৭১তম সংস্করণে এবার ভারতের প্রতিনিধিত্ব করবেন তিনি।

১২ ঈদে জেমসের নতুন গান প্রকাশ
দীর্ঘ এক যুগের অবসান ঘটিয়ে গতবছর ঈদ-উল-ফিতরের চাঁদরাতে প্রকাশ পায় দেশের ব্যান্ড সংগীতের শীর্ষ তারকা মাহফুজ আনাম জেমসের মৌলিক গান। সেই সময়ে ইউটিউবে বসুন্ধরা ডিজিটাল নামের একটি চ্যানেল থেকে ‘আই লাভ ইউ’ শিরোনামে জেমসের গানটি প্রকাশিত হয়। এবারের ঈদে ‘সবই ভুল’ শিরোনামের গানটি রিলিজ পায়। প্রয়াত গীতিকার বিশু শিকদারের সঙ্গে যৌথভাবে গানটি লিখেছেন জেমস নিজেই, সুরও করেছেন তিনি। ‘তারে হারিয়ে বুঝেছি, সে যে কী ছিল আমার’ দরাজ কণ্ঠে সেই চিরচেনা জেমসের দেখা মেলে গানে।

১৩ দুই দশক পর প্রিন্স মাহমুদের সুরে মিজানের গান
২০০০ সালের ঈদ উৎসবে প্রিন্স মাহমুদের সুরে বাজারে এসেছিল মিশ্র অ্যালবাম ‘স্রোত’ এই অ্যালবামে ‘আজ আপন কাল পর’ শিরোনামের গানটি ছিল মিজানের গাওয়া প্রথম একক গান। এরপর প্রিন্স মাহমুদের সুরে ‘চিঠি’ অ্যালবামে ‘কেন মাটির দেহে কাচের হৃদয়’ শিরোনামে আরেকটি গান গেয়েছিলেন মিজান। দীর্ঘ ২২ বছর বিরতির পর আবারও প্রিন্স মাহমুদের আস্তানায় হাজির হলেন মিজান। দুজনের যুগলবন্দীতে তৈরি হলো নতুন গান ‘এমন হয়নি আগে’। হার্ড রক ঘরানার গানটির কথা লিখেছেন স্যামুয়েল হক। সংগীতায়োজন করেছেন সাইদ সুজন। মিউজিক ভিডিও তৈরি করেছেন শাহরিয়ার পলক। এবার ঈদ উপলক্ষে জি সিরিজ থেকে প্রকাশ পেয়েছে গানটি।

১৪ বাবা হারালেন সংগীতশিল্পী-অভিনেতা তাহসান খান
জনপ্রিয় সংগীতশিল্পী ও অভিনেতা তাহসান খানের বাবা সানাউর রহমান খান ১২ এপ্রিল ইন্তেকাল করেন। সানাউর রহমান খান দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন। তার শারীরিক অবস্থার অবনতি হলে হাসপাতালে নেওয়ার পথেই তিনি মারা যান।

১৫ ব্রিটেনের রাজপ্রাসাদে আমন্ত্রণ পেয়েছেন সোনম কাপুর
ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ব্রিটেনের রাজা হিসেবে ঘোষণা করা হয় তৃতীয় চার্লসকে। আগামী ৬ মে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজা হিসেবে অভিষেক হবে ব্রিটেনের ৭৩ বছর বয়সী এ নতুন রাজার। এতে যোগ দেবেন রাজা চার্লস ও তার স্ত্রী ক্যামিলা। এ উপলক্ষ্যে তার পরের দিন ৭ মে রাজপ্রাসাদে হতে যাচ্ছে জমকালো এক কনসার্ট। সেখানে একমাত্র ভারতীয় শিল্পী হিসেবে আমন্ত্রণ পেয়েছেন সোনম কাপুর।

১৬ আইকনিক স্টার অ্যাওয়ার্ড পেলেন মিথিলা
ওয়েব সিরিজ ‘মন্টু পাইলট’ ও ঈদে ‘মাইশেলফ অ্যালেন স্বপন’ মুক্তি পাওয়ার পর যেন নতুন করে উড়ছেন রাফিয়াত রশিদ মিথিলা। ইতিমধ্যে পেয়েছেন দর্শক ও সমালোচকদের প্রশংসা। এরই মধ্যে আরেক সফলতার মুকুট পরলেন এ অভিনেত্রী। ২০২৩ সালের ইন্দোবাংলা ‘আইকনিক স্টার’ হয়েছেন মিথিলা। ইন্দোবাংলা ‘আইকনিক স্টার অ্যাওয়ার্ড ২০২৩’ এ ওয়েব সিরিজ মন্টু পাইলটের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন রাফিয়াত রশিদ মিথিলা।

লেখাটির পিডিএফ দেখতে চাইলে ক্লিক করুন: টুকরো খবর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

19 − 12 =