টুকরো খবর

আন্দোলনে নিহতদের পরিবারের জন্য যুক্তরাষ্ট্রে কনসার্ট

কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলা ও হত্যার প্রতিবাদে মিছিলে নেমেছিল শিক্ষার্থীরা। সেখানে বিভিন্ন শ্রেণিপেশার মানুষও অংশগ্রহণ করেছিলো। কোটা সংস্কার আন্দোলনে নিহত শিক্ষার্থীদের পরিবারের পাশে দাঁড়াতে বিদেশের মাটিতে অনুষ্ঠিত হয় কনসার্ট। নিহত শিক্ষার্থীদের পরিবারের পাশে দাঁড়াতে এই কনসার্টের উদ্দেশ্য আর্থিক তহবিল সংগ্রহ। যেই অর্থ বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনে নিহত শিক্ষার্থীদের পরিবারকে দেওয়া হয়। কনসার্টটি আয়োজন করেন যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্যের আটলান্টা শহরে বসবাসরত বাংলাদেশি শিক্ষার্থীরা। দেবাশীষ চক্রবর্তীর আঁকা রক্তিম সেই পোস্টারে লেখা হয়েছে, কনসার্টের সমস্ত আয় সরাসরি বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনের সময় নিহত হওয়া শিক্ষার্থীদের পরিবারকে দেওয়া হবে। এই আয়োজন বা আয়োজকদের মধ্যে কোনো রাজনৈতিক সংশ্লিষ্টতা নেই। বাই দ্য স্টুডেন্টস, ফর দ্য স্টুডেন্টস।

রাজনীতিতে ফিরছেন মনির খান

জনপ্রিয় গায়ক মনির খান। সারা দেশজুড়ে রয়েছে তার শ্রোতা। পাশাপাশি কিছুদিন আগেও সক্রিয় ছিলেন রাজনীতিতে। বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) কেন্দ্রীয় কমিটির সহসাংস্কৃতিক সম্পাদক ছিলেন তিনি। তারপর আনুষ্ঠানিকভাবে রাজনীতি ছেড়ে দেন। সেটা অবশ্য ২০১৮ সালের জাতীয় নির্বাচনে মনোনয়ন না পাওয়ার কারণে। ওই সময় বলেছিলেন, ‘মন ভেঙে গেছে।’ তবে মনির খানের ভক্তদের জন্য সুখবর হলো আবারও রাজনীতিতে ফিরছেন মনির খান। ৮ আগস্ট গণমাধ্যমকে এ-কথা জানিয়েছেন তিনি।

আয়নাঘর নামে ছবি নির্মাণের ঘোষণা

শেখ হাসিনা সরকারের পতনের পর দেশজুড়ে আলোচনায় এসেছে আয়নাঘর। বাংলাদেশের প্রতিরক্ষা বাহিনীর কাউন্টার-টেরোরিজম ইন্টেলিজেন্স ব্যুরো দ্বারা পরিচালিত এটি একটি গোপন আটক কেন্দ্র ছিল। সেখানে বন্দিদের ওপর চালানো হতো অমানবিক অত্যাচার। এবার এই ঘটনা নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করবেন জয় সরকার। ছবিটি প্রযোজনা করছে র‌্যাবিট এন্টারটেইনমেন্ট। অক্টোবরের শুরু থেকে ছবিটির শুটিং হবে, এমনটি জানিয়ে তিনি আরও বলেন, ভুক্তভোগী কয়েকজনের সঙ্গে দেখা করে বাস্তবতা সম্পর্কে জেনে নেব। আমি চাই, সত্যটা উঠে আসুক। মানুষ জানুক কী কী হয়েছে গত ১৬ বছরে। শিগগিরই শিল্পী ও কলাকুশলী সবাইকে চূড়ান্ত করব।

‘বিগবস’-এ ফিরছেন সালমান খান

বলিউড ভাইজান সালমান খান আবারও বিগবস-এ ফিরছেন। আবারও তার সঞ্চালনায় প্রাণ ফিরে পাবে এই শোয়ের দর্শকরা আগের সিজনের সঞ্চালনা করেননি তিনি। তার জায়গায় সঞ্চালকের আসনে বসেছিলেন বলিউডের আরেক তারকা অনিল কাপুর। বিগবস সিজন ১৮-তে সঞ্চালক হিসেবে দেখা মিলবে সালমান খানের। ‘সিকান্দর’ ছবির শুটিংয়ে ব্যস্ত থাকার কারণে সালমান খান এবার বিগবস ওটিটি-৩-এর সঞ্চালনা করেননি। তবে বিগবস সিজন ১৮-এর সঞ্চালনা করবেন বলিউড এই সুপার স্টার।

চন্দ্রবিন্দুর অনিন্দ্যর বিবাহ বিচ্ছেদ

কলকাতার জনপ্রিয় ব্যান্ড দল চন্দ্রবিন্দু। এই ব্যান্ডের গায়ক অনিন্দ্যকে নিয়ে গত কয়েক মাস ধরেই চলে আলোচনা। গানের জীবনকে ছাপিয়ে এই গায়কের ব্যক্তিগত জীবন নিয়েই চলে গণমাধ্যম এবং সোশ্যাল মিডিয়ায় আলোচনা। দীর্ঘ বছরের দাম্পত্য জীবনের ইতি টানার কথা সামাজিক যোগাযোগমাধ্যমে জানান অনিন্দ্যর স্ত্রী মধুজা বন্দ্যোপাধ্যায়। দাম্পত্য জীবন নিয়ে আলোচনা-সমালোচনা হলেও কখনো মুখ খোলেননি অনিন্দ্য। শেষ পর্যন্ত এবার আইনি বিচ্ছেদের পথেই হাঁটেন চন্দ্রবিন্দুর জনপ্রিয় এই গায়ক।

মাইকেলের রেকর্ড ভাঙলেন টেলর

লন্ডনের উইম্বলি স্টেডিয়ামে পারফর্ম করতে মুখিয়ে থাকেন সারা বিশ্বের শিল্পীরা। ইরাস ট্যুরের লন্ডন শিডিউলে ২১ থেকে ২৩ জুন এবং ১৫ থেকে ১৭ ও ১৯, ২০ আগস্ট; মোট ৮ দিন সেখানে পারফর্ম করেন সুইফট। তার প্রতিটি কনসার্টের মতো এ কয়েক দিনও ছিল দর্শকদের উপচে পড়া ভিড়। কোনো একক শিল্পীর জন্য এ স্টেডিয়ামে একই ট্যুরে সর্বোচ্চবার পারফর্ম করার কৃতিত্ব লাভ করেন সুইফট। এ ক্ষেত্রে তিনি ভাঙেন জ্যাকসনের রেকর্ড। এর আগে ১৯৮৮ সালে ব্যাড ট্যুর নামের সংগীতসফরে ৭ বার উইম্বলি স্টেডিয়ামে গেয়েছিলেন মাইকেল জ্যাকসন।

তিন আন্তর্জাতিক উৎসবে ‘দাঁড়কাক’

তিন দেশের তিনটি গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিয়েছে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দাঁড়কাক’। জায়েদ সিদ্দিকী পরিচালিত সিনেমাটি দেখা যাবে অস্ট্রেলিয়ার পঞ্চদশ ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব মেলবোর্ন, ভারতের ১০ম শিমলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং যুক্তরাষ্ট্রের ১৩তম ডিসি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে। দাঁড়কাক সিনেমাটি এ পর্যন্ত সাতটি দেশের ৯টি চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছে। এর মধ্যে রয়েছে ১৭তম বাংলাদেশ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র উৎসব, বার্লিনের ১২তম ইন্দো-জার্মান ফিল্ম উইক, কলকাতার সপ্তম দক্ষিণ এশীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব এবং ভারতের রাউন্ড দ্য ফ্রেম ফিল্ম কম্পিটিশন।

২৫ বছর পূর্তিতে যুক্তরাষ্ট্রে আর্টসেলের কনসার্ট

গানের ভুবনে পথচলায় ২৫ বছর পূর্ণ করেছে রক-মেটাল ঘরানার শীর্ষস্থানীয় ব্যান্ড আর্টসেল। অভিনব পরিবেশনা ও অনবদ্য সৃষ্টির মধ্য দিয়ে এই মাইলফলক স্পর্শ করে ব্যান্ডটি। ব্যান্ডের রজতজয়ন্তী উদযাপনে তাই দেশ-বিদেশে ধারাবাহিকভাবে কনসার্ট করার পাশাপাশি নানা ধরনের আয়োজন করে যাচ্ছে আর্টসেল সদস্যরা। গত মে মাসে কানাডা সফর দিয়ে শুরু হয় তাদের রজতজয়ন্তী উদযাপন পর্ব। এবার তারা সফর করছে মার্কিন মুল্লুকে। গত ৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা রাজ্যে প্রথম শো করে আর্টসেল। এরপর ২২ সেপ্টেম্বর ভার্জিনিয়া, ২৭ সেপ্টেম্বর লস অ্যাঞ্জেলেস, ৫ অক্টোবর ডালাস এবং ১১ অক্টোবর হিউস্টনে আরও ৪টি কনসার্টে অংশ নেবে তারা।

প্যারিসে গ্রেপ্তার বিখ্যাত মার্কিন র‌্যাপার

গ্রেপ্তার হয়েছেন মার্কিন র‌্যাপার ট্র্যাভিস স্কট। গত ৯ আগস্ট শুক্রবার সকালে পাঁচ তারকা হোটেল জর্জ ভি-এর নিরাপত্তারক্ষীদের সঙ্গে হাতাহাতি হয় ট্র্যাভিস ও তার ব্যক্তিগত নিরাপত্তারক্ষীর। যার কারণে গ্রেপ্তার করা হয় তাকে। এ বিষয়ে এখনো ফৌজদারি তদন্ত চলছে। এর আগে গত জুন মাসে মদ্যপ অবস্থায় যুক্তরাষ্ট্রের মায়ামি বিচ মেরিনায় একটি ইয়টে ক্রুদের সঙ্গে বিবাদে জড়িয়ে গ্রেপ্তার হন ট্র্যাভিস। গ্রেপ্তারের পর এ গায়ককে মায়ামি কাউন্টি কারাগারে পাঠানো হয়েছিল। পরবর্তীতে জেল থেকে মুক্তি পান তিনি। ১০ বারের মত গ্র্যামি পুরস্কার মনোনীত হয়েছিলেন ট্র্যাভিস। তিনি বিশ্বের সবচেয়ে বড় হিপ-হপ অ্যাক্টের একজন।

মৌসুমীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

চিত্রনায়িকা আরিফা পারভিন জামান মৌসুমীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত। আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড থেকে ঋণ নিয়ে ১ লাখ ৬ হাজার ২১১ টাকা পরিশোধের সময় চেক ডিজঅনারের মামলায় দুইবার সমন জারি করা হয়। কিন্তু আদালতে হাজির না হওয়ায় সম্প্রতি ঢাকার একটি আদালত এ গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের আইনজীবী আবু আল নাহিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

বড় দিনেই আসছে ‘স্কুইড গেম ২’

জনপ্রিয় কোরিয়ান সিরিজ ‘স্কুইড গেম’-এর দ্বিতীয় সিজনের আসছে পর্দায়। সম্প্রতি মুক্তি পেয়েছে সিরিজটির দ্বিতীয় সিজনের একটি টিজার। টিজারে জানানো হয়েছে ‘স্কুইড গেম ২’ মুক্তির তারিখ। আসন্ন বড়দিন উপলক্ষে ২৬ ডিসেম্বর নেটফ্লিক্সে আসছে ‘স্কুইড গেম ২’। ২০২১ সালে প্রথম সিজন মুক্তির পর ‘স্কুইড গেম’ বিশ্বেজুড়ে ব্যাপক ঝড় তুলেছিল। জীবনযুদ্ধে পরাজিত, সমস্যাগ্রস্ত ও হতাশ কিছু মানুষের গল্প নিয়ে এই থ্রিলার সিরিজ। এই সিরিজে ঋণে জর্জরিত ৪৫৬ জন প্রতিযোগী বিশেষ একটা খেলায় অংশগ্রহণ করে।

কলকাতার সিনেমায় তাসনিয়া ফারিণ

তাসনিয়া ফারিণ বাংলাদেশের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী। তিনি অল্প সময়েই বিনোদন জগতে তার নিজস্ব স্বতন্ত্র অবস্থান তৈরি করেন। এবার ওপার বাংলার দেবের সঙ্গে জুটি বাঁধতে যাচ্ছেন বাংলাদেশের এ অভিনেত্রী। ‘প্রতীক্ষা’ নামে সিনেমাটিতে দেবের বিপরীতে অভিনয় করবেন। এতে আরো রয়েছেন ওপার বাংলার নামি অভিনেতা মিঠুন চক্রবর্তী। সিনেমাটি পরিচালনা করবেন অভিজিৎ সেন। ‘কারাগার’ ও ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’ ওয়েব সিরিজে তার অভিনয় বিশেষ প্রশংসিত হয়েছিল।

বাংলাদেশে গাইবে পাকিস্তানি ব্যান্ড ‘জাল’

পাকিস্তানি জনপ্রিয় ব্যান্ড ‘জাল’। ‘আদাত’ এবং ‘সাজনি’ এর মতো জনপ্রিয় গান উপহার দেওয়া সংগীত দলটি এবার দর্শক মাতাতে আসছে বাংলাদেশে। খবরটি নিশ্চিত করেন জাল-এর ভোকাল ও গিটারিস্ট গহর মমতাজ। সেপ্টেম্বরে বাংলাদেশে আসছে তারা। এর আগে প্রথমবারের মতো ২০১০ সালে ঢাকায় পারফর্ম করেছিল ব্যান্ডটি। এবার দীর্ঘ ১৪ বছর পর ভাঙছে সেই বিরতি। সামাজিক যোগাযোগমাধ্যমে ঢাকায় আসার বিষয়টি নিশ্চিত করেছেন জাল দ্য ব্যান্ডের ভোকালিস্ট গহর মমতাজ। ২২ আগস্ট ফেসবুকে একটি কনসার্টের ছবি শেয়ার করে তিনি লেখেন, ‘হ্যালো বাংলাদেশ। শিগগিরই দেখা হচ্ছে।’ জানা গেছে গেট সেট রকের ওয়েবসাইটে ইতিমধ্যে কনসার্টটির টিকিট বিক্রি শুরু হয়েছে। টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৫০ টাকা।

টেলিপ্যাব থেকে রোকেয়া প্রাচীকে অব্যাহতি

রোকেয়া প্রাচী বাংলাদেশের নাট্যাঙ্গনে একটি পরিচিত নাম। টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টেলিপ্যাব) সহসভাপতির পদ থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে সংগঠনে তার সাধারণ সদস্যপদ থাকবে। শৃঙ্খলাভঙ্গের দায়ে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা যায়। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন সংগঠনটির সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসাইন দোদুল ও যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফুল আলম বাবলু।

ফরাসি অভিনেতা ডেলন আর নেই

ফরাসি ও ইউরোপীয় চলচ্চিত্র জগতে কিংবদন্তি অভিনেতা, প্রখ্যাত প্রযোজক ও লেখক অ্যালাইন ডেলন মারা গেছেন। গত ১৮ আগস্ট ফ্রান্সের ডউচি শহরে নিজ বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। ১৯৬০ ও ৭০-এর দশকের বিখ্যাত সব ইউরোপীয় সিনেমায় তিনি অভিনয় করে ব্যাপক প্রশংসিত হয়েছেন। ২০১৯ সালে ডেলনের স্ট্রোক হয়েছিল। এরপর থেকে নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন। তার মৃত্যুতে শোক জানান ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ।

লেখাটির পিডেএফ দেখতে চাইলে ক্লিক করুন: টুকরো খবর

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ten − 3 =