ঠাকুরগাঁওয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক উৎসব

সম্প্রতি ঠাকুরগাঁওয়ে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর ন্যাশনাল কনভেনশন ও সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়েছে।  বেসরকারি সংস্থা ইএসডিও’র আয়োজনে ও হেকস ইপারের সহযোগিতায় সোমবার দিনব্যাপি ইএসডিও’র হলরুমে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানের উদ্বোধন করেন ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলার মহান মুক্তিযুদ্ধের বীরঙ্গণা সীতা  হেমব্রম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক মন্ত্রী, পানিসম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেন এমপি।  অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল  গোপাল। আলোচক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. রুবায়েত  ফেরদৌস, বেগম  রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন ড. তুহিন ওয়াদুদ ও হাজী  মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যায়ন বিভাগের বিভাগীয়় প্রধান জুয়েল আহমেদ সরকার।

অনুষ্ঠান সঞ্চালনা করেন শিক্ষাবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক শফি আহমেদ। ন্যাশনাল কনভেনশন ও সাংস্কৃতিক উৎসবের দ্বিতীয় অধিবেশনে আলোচক ছিলেন সমাজ গবেষক ও সাবেক অতিরিক্ত সচিব কালী রঞ্জন বর্মণ।

শেষ অধিবেশনে তৃণমূল সংলাপ অনুষ্ঠিত হয়। এতে সমতলের ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর জীবন সংগ্রামের গল্প শীর্ষক অধিবেশনে আলোচক ছিলেন ঠাকুরগাঁও সদর উপজেলার কহরপাড়া নারগুন ভিডিসি’র সভানেত্রী আরতি মার্ডি, পীরগঞ্জ উপজেলার বৈরচুনা গিলাবাড়ি ভিডিসি’র সভানেত্রী সরলা মূর্মু, রাণীশংকৈল উপজেলার  হোসেনগাঁও রাউতনগর ভিডিসি’র সভাপতি সিংরাই সরেন।

অনুষ্ঠানে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠীর বিভিন্ন অঞ্চলের  নেতৃবৃন্দ, সাংবাদিক  নেতা ও সুশীল সমাজের  নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে আয়োজকদের পক্ষ থেকে অতিথিদের  উত্তরীয় পরিয়ে সম্মাননা দেয়া হয় এব্ং  ক্রেস্ট প্রদান করা হয়। ঠাকুরগাঁও  জেলার রাণীশংকৈল উপজেলার মহান মুক্তিযুদ্ধের বীরঙ্গণা সীতা  হেমব্রমকে এ অনুষ্ঠানে সম্মাননা প্রদান করা হয়।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × 5 =