ড. জ্যোতির্ময় গুহঠাকুরতাকে নিয়ে প্রামাণ্যচিত্র

বিজয়ের মাসে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ ড. জ্যোতির্ময় গুহঠাকুরতাকে নিয়ে প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন চলচ্চিত্রকার সন্দীপ কুমার মিস্ত্রী। প্রামাণ্যচিত্রটির নাম দিয়েছেন ‘জ্যোতির্ময়’। ৭২ মিনিট দৈর্ঘ্যের প্রামাণ্যচিত্রটির প্রযোজক অধ্যাপক ড. মেঘনা গুহঠাকুরতা এবং তত্ত্বাবধায়ক হিসেবে ছিলেন চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল। উল্লেখ্য, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস।

১৩ ডিসেম্বর বিকেল ৫টা ৩০ মিনিটে রাজধানীর আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে প্রামাণ্যচিত্রটির প্রিমিয়ার শোর আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শহীদ ড. জ্যোতির্ময় গুহঠাকুরতার ছাত্র এবং সহকর্মী অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, গুহঠাকুরতা পরিবারের পক্ষ থেকে কৃষ্ণা দত্ত, চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল এবং জ্যোতির্ময় গুহঠাকুরতার মেয়ে মেঘনা গুহঠাকুরতা।

নির্মাতা সন্দীপ মিস্ত্রী বলেন, ‘প্রামাণ্যচিত্রটি শুরুর আগে দুটি প্রশ্ন সামনে রেখে এগিয়েছিলাম; ২৫ মার্চ রাতে অধ্যাপক ড. জ্যোতির্ময় গুহঠাকুরতার হত্যাকাণ্ডটি কি সাধারণ হত্যাকাণ্ড ছিল? আর কেমনই-বা ছিলেন নিভৃতচারী এই মানুষটি? প্রামাণ্যচিত্রটি শেষ করার পর আমার মনে হয়েছে, আমরা অনেক কমই জানি এই মানুষটি সম্পর্কে। একজন আদর্শ শিক্ষক, একজন বাবা, একজন মানবতাবাদী রাজনীতিক, দেশপ্রেমিক, সর্বোপরি একজন বুদ্ধিজীবী মানুষ, যাঁকে আমরা হারিয়েছি একাত্তরে। প্রামাণ্যচিত্রটির মাধ্যমে দর্শক কিছুটা হলেও জানতে পারবেন ব্যক্তি জ্যোতির্ময়কে।’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen − 13 =