ঢাকায় আসছেন ইরানি নির্মাতা মাজিদ মাজিদি

২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিতে ঢাকায় আসছেন ইরানের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মাজিদ মাজিদি। পাশাপাশি তিনি অংশ নেবেন মাস্টার ক্লাস উইদ মাজিদ মাজিদি শিরোনামের আয়োজনে। বিষয়টি নিশ্চিত করেছেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল। আজকের পত্রিকাকে মুজতবা জামাল বলেন, ‘২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নেবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইরানি নির্মাতা, প্রযোজক ও চিত্রনাট্যকার মাজিদ মাজিদি। উৎসবে ২ ঘণ্টার একটি মাস্টার ক্লাসে অংশ নেবেন তিনি। সেখানে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি সিনেমা নিয়ে নিজের দর্শন শেয়ার করবেন মাজিদি। তাঁর মতো দক্ষ নির্মাতাকে পাওয়া আমাদের জন্য দুর্দান্ত এক অভিজ্ঞতা হবে।’

আহমেদ মুজতবা জামাল আরও জানান, এই মাস্টার ক্লাসের সঞ্চালনা করবেন চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু। এই মাস্টার ক্লাসে অংশ নিতে আগে থেকে নিবন্ধন করতে হবে। মাস্টার ক্লাসের সময় ও নিবন্ধনের শেষ তারিখ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফেসবুক পেজ ও ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে।

নিজস্ব চলচ্চিত্র ভাবনা আর নির্মাণশৈলীর কারণে সারা বিশ্বের চলচ্চিত্রপ্রেমীদের কাছে মাজিদ মাজিদি পরিচিত নাম। ১৯৯৮ সালে নির্মিত ‘চিলড্রেন অব হেভেন’ সিনেমার জন্য ব্যাপক পরিচিতি পান মাজিদি। সিনেমাটি বিদেশি ভাষায় নির্মিত সিনেমা বিভাগে অস্কার মনোনয়ন পেয়েছিল। ২০১৫ সালে মুক্তি পাওয়া তাঁর ‘মুহাম্মাদ: দ্য মেসেঞ্জার অব গড’ সিনেমাটিও ব্যাপক সুনাম কুড়ায়। মাজিদি নির্মিত উল্লেখযোগ্য আরও সিনেমা ‘দ্য কালার অব প্যারাডাইজ’, ‘বারান’ ইত্যাদি। বানিয়েছেন ‘বিয়ন্ড দ্য ক্লাউডস’ নামের বলিউড সিনেমাও। নির্মাণের পাশাপাশি তিনি একজন চিত্রনাট্যকার ও প্রযোজক। অভিনয়েও পাওয়া গেছে তাঁকে।

আগামী বছরের ২৭ জানুয়ারি জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব মিলনায়তনে অনুষ্ঠিত হবে মাস্টার ক্লাস উইদ মাজিদ মাজিদি। উৎসবে অংশ নিতে ২৬ জানুয়ারি ঢাকায় আসবেন মাজিদি। সমাপনী অনুষ্ঠানেও উপস্থিত থাকবেন তিনি।

২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে ২০ জানুয়ারি। চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। এখন চলছে প্রস্তুতিমূলক কাজ। আয়োজকেরা আশা করছেন উৎসবে ২৫০টি সিনেমা দেখানো হবে, অংশ নেবে প্রায় ৭৫টি দেশ। এবার উৎসবে ‘এশিয়ান সিনেমা সেকশন’, ‘রেট্রোসপেকটিভ’, ‘ট্রিবিউট’, ‘ওয়াইড অ্যাঙ্গেল’, ‘বাংলাদেশ প্যানারোমা সেকশন’, ‘সিনেমা অব দ্য ওয়ার্ল্ড সেকশন’, ‘চিলড্রেন ফিল্মস সেকশন’, ‘ওমেন ফিল্ম মেকার্স সেকশন’, ‘শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্মস সেকশন’ এবং ‘স্পিরিচুয়াল ফিল্মস সেকশন’ বিভাগে লড়বে সিনেমাগুলো।

উৎসবে সিনেমা প্রদর্শিত হবে আলিয়ঁস ফ্রঁসেজ, শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর মিলনায়তন ও স্টার সিনেপ্লেক্সে। ১৯৯২ সাল থেকে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে নিয়মিত এই উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ten − 9 =