ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হলেন যারা

৯ দিনব্যাপী ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২১তম আসরের পর্দা নামলো গত রবিবার (২২ জানুয়ারি)। রাজধানীর জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে সন্ধ্যায় এর সমাপনী অনুষ্ঠান আয়োজন করা হয়। সমাপনী আয়োজনে অতিথি, জুরি, নির্মাতা ও প্রযোজকদের উপস্থিতিতে ঘোষণা করা হয় এবারের উৎসবে বিজয়ী চলচ্চিত্র, তথ্যচিত্র, নির্মাতা, অভিনেতা, অভিনেত্রী ও চিত্রগ্রাহকের নাম।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (ডিআইএফএফ) সৈয়দ মোর্তেজা ফাতেমি পরিচালিত ইরানি চলচ্চিত্র ‘বি-মাদার’ (মাতৃহীন) এ বছরের সেরা চলচ্চিত্র হিসেবে পুরস্কার পুরস্কৃত হয়েছে। বাংলাদেশি চলচ্চিত্রের জন্য ২০২২ সালের ব্লকবাস্টার ‘হাওয়া’ সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড বিভাগে অডিয়েন্স অ্যাওয়ার্ড পেয়েছে; ফখরুল আরেফিন খান পরিচালিত চলচ্চিত্র ‘জেকে ১৯৭১’ বিশেষ দর্শক পুরস্কার পেয়েছে, কাজী আরেফিন আহমেদ পরিচালিত শর্টফিল্ম ‘কুড ইউ বি ফ্রি ইয়েট লকড ইন’ সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং খন্দকার সুমন পরিচালিত ‘সাঁতাও’ (মেমোরিস অফ গ্লোমি মনসুন) বাংলাদেশ প্যানোরামা বিভাগে ফিপ্রেসকি জুরিদের বিবেচনায় সেরা চলচ্চিত্র পুরস্কার জিতেছে।

এশিয়ান সিনেমা কম্পিটিশন বিভাগে ‘জেন্দেগি ভা জেন্দেগি’ (লাইফ অ্যান্ড লাইফ) ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতেছে অল ঘাভিতান, নাওকি মায়েদা পরিচালিত ছবি ‘নাকোডো-ম্যাচমেকারস’ (ম্যারেজ কাউন্সেলর) অভিনেতা ইক্কেই ওয়াতানাবে  সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন এবং কৃষ্ণেন্দু কালেশ পরিচালিত ‘প্রাপ্দা’ (হকস মাফিন) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন কেতকী নারায়ণ।

সেরা চিত্রনাট্য লেখকের পুরস্কার পেয়েছেন অনিক দত্ত ‘অপরাজিতো’ (দ্য অপরাজিত) এবং এভজেনি গ্রিগোরেভ পরিচালিত রাশিয়ান ছবি ‘পোডেলনিকি’ (দ্য রায়ট) ’র জন্য সেরা সিনেমাটোগ্রাফির পুরস্কার পেয়েছেন আর্টিওম অ্যানিসিমভ।

উইমেন ফিল্মমেকারস সেকশনে মারিয়া দৌজা পরিচালিত গ্রিক ফিল্ম ‘আকাউস মি’ (লিসেন) সেরা ফিচার ফিল্মের পুরস্কার পেয়েছে, সেরা ডকুমেন্টারি অ্যাওয়ার্ড পেয়েছে শ্রীলঙ্কার আনোমা রাজাকারুণা পরিচালিত ‘আওয়ার মাদার, গ্র্যান্ডমাদার, প্রাইম মিনিস্টার: সিরিমাভো’ এবং জার্মান চলচ্চিত্র ‘অ্যাল উলেন গেলিয়েবট ওয়ের্ডেন’ (এভরিবডি ওয়ান্টস টু বি লাভড) এর জন্য সেরা পরিচালকের পুরস্কার পেলেন ক্যাথারিনা ওল।

স্পিরিচুয়াল ফিল্মস বিভাগে সেরা তথ্যচিত্রের পুরস্কার গেল গালিনা ইভতুশেঙ্কো এবং আনা ইভতুশেঙ্কো (রাশিয়া) পরিচালিত ‘মহাত্মা হাফকাইন’ এবং শ্রেষ্ঠ কথাসাহিত্য চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে কামরুল আহসান লেনিন পরিচালিত ‘ঘরে ফেরা’ চলচ্চিত্র।

এছাড়া সেরা শিশুতোষ চলচ্চিত্র বাদল রহমান পুরস্কার পেয়েছে। পেট্র ও করোপেক পরিচালিত চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া ও জার্মানির যৌথ প্রযোজনার চলচ্চিত্র ‘ম্যাজেল এ তাজেমস্তভি লেসা’ (মার্টিন অ্যান্ড দ্য ম্যাজিকাল ফরেস্ট)।

এবারের উৎসবে দেখানো হয়েছে ৭১টি দেশের ২৫২টি সিনেমা। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে বরাবরের মতোই এবারের উৎসবেও এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগে চলচ্চিত্র প্রদর্শিত হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 − 8 =