ঢাকা ও মৌলভীবাজারের মঞ্চে বীরাঙ্গনা কাব্য

মাইকেল মধুসূদন দত্তের দ্বিশত জন্মবর্ষ

বাংলা সাহিত্যের জগতে মাইকেল মধুসূদন দত্তের আগমন ছিল অনেকটা কাকতালীয় এবং তা ঘটেছিল বাংলা নাট্যশালার সূত্র ধরে। ‘শর্মিষ্ঠা’ নাটক দিয়ে তিনি বাংলা ভাষায় লেখালেখি শুরু করেছিলেন। মধুসূদনের হাতেই আধুনিক বাংলা নাট্যসাহিত্যের সূচনা হয়েছিল। ঊনবিংশ শতাব্দীর অন্যতম সেরা এই বাঙালি প্রতিভার জন্ম হয়েছিল ১৮২৪ সালের ২৫ জানুয়ারি যশোর জেলার সাগরদাঁড়ি গ্রামে। আজ পালিত হচ্ছে তাঁর দ্বিশত জন্মবার্ষিকী। এ উপলক্ষে ঢাকা ও মৌলভীবাজারের মঞ্চে রয়েছে মধুসূদনের ‘বীরাঙ্গনা কাব্য’র মঞ্চায়ন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ, বাংলা বিভাগ এবং নজরুল গবেষণাকেন্দ্রের যৌথ উদ্যোগে ‘বীরাঙ্গনা কাব্য’ নাটকের মঞ্চায়ন শুরু হচ্ছে আজ থেকে। বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডল মিলনায়তনে আজ বিকেল ৫টায় রয়েছে নাটকটির বিশেষ প্রদর্শনী। ২৬ ও ২৭ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় একই স্থানে দেখা যাবে বীরাঙ্গনা কাব্যের আরও দুটি মঞ্চায়ন। নির্দেশনায় শাহমান মৈশান।

বীরাঙ্গনা কাব্যের ১১টি সর্গের মধ্যে ৩টি সর্গ নিয়ে প্রযোজনাটি তৈরি হয়েছে। প্রথম সর্গ দুষ্মন্তের প্রতি শকুন্তলা, দ্বিতীয় সর্গ সোমের প্রতি তারা এবং ষষ্ঠ সর্গ অর্জুনের প্রতি দ্রৌপদীর অভিব্যক্তির রূপায়ণ। প্রযোজনায় নারীর স্বতন্ত্র ব্যক্তিসত্তা বর্তমান সময়ের ইকো-ফেমিনিস্ট ভাবনাপ্রসূত রাজনীতির আলোকে বিনির্মাণের চেষ্টা করা হয়েছে। বাংলা দেশজ নাট্য ও ধ্রুপদি নাট্যশাস্ত্রের বিমূর্তায়ন ঘটেছে বীরাঙ্গনা কাব্যের মঞ্চায়নে। অভিনয় করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের তিন শিক্ষক ওয়াহিদা মল্লিক জলি, কাজী তামান্না হক সিগমা ও সুমাইয়া মনি।

এ ছাড়া, মধুসূদনের জন্মবার্ষিকী উপলক্ষে ২৬ জানুয়ারি বিকেল ৫টায় মৌলভীবাজার জেলার কমলগঞ্জের ঘোড়মারায় মণিপুরি থিয়েটারের নাটমণ্ডপে ‘কহে বীরাঙ্গনা’ নাটকের বিশেষ প্রদর্শনী হবে। মাইকেল মধুসূদন দত্তর ‘বীরাঙ্গনা কাব্য’ অবলম্বনে মঞ্চে নাটকটির নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা, একক অভিনয় করেছেন জ্যোতি সিনহা।

শকুন্তলা, দ্রৌপদী, দুঃশলা, জনা—এই চার নারী চরিত্রের লেখা পত্রকাব্যের মধ্য দিয়ে নাটকটিতে নারীর প্রেম-বিরহ-বঞ্চনা-ঈর্ষা-ক্ষমাপরায়ণতা ও দ্রোহের বহুমাত্রিক রূপকে প্রকাশ করা হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

15 − 7 =