তাইজুল ঘূর্ণিতে প্রথম দিনশেষে চালকের আসনে বাংলাদেশ

সালেক সুফী: আয়ারল্যান্ড – বাংলাদেশ একমাত্র টেস্ট ম্যাচের প্রথম দিন শেষে তাইজুল ইসলাম (৫/৫৮),  মেহেদী মিরাজ (২/৪৩)। এবাদতের (২/৫৪) বোলিং সাফল্যে চালকের ভূমিকায় বাংলাদেশ। ২০১৯ এর পর প্রথম টেস্ট এবং সর্বসাকুল্যে চতুর্থ টেস্ট খেলা আয়ারল্যান্ড ৭৭.২ ওভার খেলে ২১৪ রানে গুটিয়ে যায়। দিন শেষে শান্ত এবং তামিমের উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করেছে ৩৪ রান। সবুজ ঘাসের নতুন মেজাজের উইকেটে পেসারদের থেকে স্পিনাররাই বাড়তি সুবিধা আদায় করেছে। বাংলাদেশের বিশ্বসেরা চৌকষ ক্রিকেটার দলনায়ক সাকিব নিজে থেকে গুটিয়ে না থাকলে হয়তো অতিথি দলকে ১৫০-১৭৫ রানে বেঁধে রাখা যেত।

দুইদলের অভিজ্ঞতা এবং দলীয় ভারসাম্যে যোজন যোজন ব্যাবধানে এগিয়ে বাংলাদেশ। তদুপরি পূর্ণ শক্তি নিয়ে নিজেদের দুর্গম দুর্গে খেলছে বাংলাদেশ।  আয়ারল্যান্ড দলে ৭ জন খেলোয়ারের কাল অভিষেক হয়। ক্রিকেটের বনেদি ফরম্যাটে মানিয়ে নিতে আয়ারল্যান্ডের অনেক পথ পাড়ি দিতে হবে। তবে দিন শেষে দুটি উইকেট তুলে নিয়ে অতিথি দল কিছুটা হলেও প্রতিদ্বন্দ্বিতা করেছে। আজ সকালের সেশনে যদি বাংলাদেশের আরো দুটো উইকেট তুলে নিতে পারে তাহলে ৭ ব্যাটসম্যান নিয়ে খেলা বাংলাদেশ অসুবিধায় পড়তে পারে। উইকেটে কিন্তু টার্ন এবং বাউন্স আছে।

বাংলাদেশ কিন্তু প্রতিটি টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে প্রথম মোকাবিলায় হেরেছে। সেই রেকর্ড ভাঙার তাগিদে পূর্ণ শক্তির দল নিয়ে খেলছে বাংলাদেশ। সাকিব এবং লিটনকে চলমান আইপিএল খেলার জন্য ছাড়পত্র দেয়নি বিসিবি।

টস জয়ী হয়ে সবুজ উইকেটে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়ে একেবারে ভেঙে পড়েনি নবীন টেস্ট খেলুড়ে আয়ারল্যান্ড। বলবো নতুন বলে শরিফুল, খালেদ বাড়তি সুবিধা নিতে পারেনি। অভিজ্ঞতার অভাবে উইকেটে স্থিতু হয়েও ইনিংস প্রলম্বিত করতে পারেনি আইরিশ ব্যাটসম্যানরা। হ্যারি টেক্টর (৫০), কার্টিস ক্যাম্পার (৩৪) এবং মার্ক আদায়ার (৩২) করেছে। এদের একজন ইনিংস বড় করতে পারলে আয়ারল্যান্ড ৩০০ রান করতে পারতো। অবশ্য বাংলাদেশের টেস্ট বিশেষজ্ঞ তাইজুল দক্ষতার সঙ্গে বোলিং করে ওদের উইকেটে স্থিতু হয়ে পার্টনারশিপ গড়তে দেয়নি। যে উইকেটে তাইজুল, মেহেদী সহায়তা পেয়েছে সেখানে তুখোড় স্পিনার সাকিব কেন নিজেকে গুটিয়ে রেখেছে সেটি বোধগম্য হয়নি।

যাহোক আয়ারল্যান্ডের ২১৪ রানের মামুলি সংগ্রহ কিছুটা পর্যাপ্ত মনে হয়েছে দিনশেষে শান্ত এবং তামিমের উইকেট পড়ে যাওয়ায়। এখনো মোমিনুল, মুশফিক, সাকিব, লিটন আছে। তবে মাত্র ১০ ওভারের পুরোনো বলে আজ সকালে আয়ারল্যান্ড চট জলদি দুই তিনটি উইকেট তুলে নিলে বিপদ হতে পারে। নাহলে বলবো দিনশেষে চালকের ভূমিকায় আছে বাংলাদেশ।

 

সালেক সূফী, আন্তর্জাতিক ক্রীড়া বিশ্লেষক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nineteen − fifteen =