তানভীর মোকাম্মেল ও মোরশেদুল ইসলামকে আজীবন সম্মাননা

‘বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম’ ৩৬ বছরে পদার্পণ উপলক্ষে শুক্রবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে চলচ্চিত্র পরিচালক তানভীর মোকাম্মেল ও মোরশেদুল ইসলামকে আজীবন সম্মাননা প্রদান করে। বিকল্প চলচ্চিত্র আন্দোলনের অন্যতম পথিকৃৎ তানভীর মোকাম্মেল বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের প্রথম সভাপতি ছিলেন।

চিত্রশালা প্রাঙ্গণে বিকেল ৪টায় সমবেত জাতীয় সংগীত এবং ৩৬টি বেলুন উড়ানোর মাধ্যমে ‘বিকল্প চলচ্চিত্র আন্দোলনের ৩৬ বছর’ শীর্ষক এই অনুষ্ঠানটি উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে তানভীর মোকাম্মেল এবং মোরশেদুল ইসলাম বক্তব্য রাখেন। এছাড়া বক্তৃতা দেন মানজারে হাসিন মুরাদ, নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, জুনায়েদ হালিম, জাহিদুর রহিম অঞ্জন, রাকিবুল হাসান প্রমুখ।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ১৬মিমি ফিল্মে ‘আগামী’, ‘হাজারিবাগ ইন শটস’, ‘পোস্টার’, ‘ইতি সালমা’ এবং ‘বিস্মরণের নদী’ এই ৫টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়। সন্ধ্যায় অনুষ্ঠিত স্মৃতিচারণ এবং মুক্ত আলোচনায় অংশ নেন- মানজারে হাসীন মুরাদ, নাসিরুদ্দিন ইউসুফ, জাহিদুর রহিম অঞ্জন, জুনায়েদ হালিম, আমিনুর রহমান বাচ্চু, জহিরুল ইসলাম কচি এবং প্রবাস থেকে যুক্ত হয়েছেন এনায়েত করিম বাবুল, আমিনুল ইসলাম খোকন, পুলক গুপ্ত, মকবুল চৌধুরী এবং এল অপু রোজারিও। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ‘বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম’-এর সাধারণ সম্পাদক রাকিবুল হাসান।

বাংলাদেশের শিল্পসম্মত ও সমাজমনস্ক চলচ্চিত্রে অবদানের জন্য রাত ৮টায় আজীবন সম্মাননা প্রদান করা হয় বরেণ্য চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকাম্মেল এবং মোরশেদুল ইসলামকে। ক্রেস্ট, সম্মাননাপত্র প্রদান শেষে আজীবন সম্মাননাপ্রাপ্ত দুজন পরিচালককে উত্তরীয় পরিয়ে দেন মানজারে হাসীন মুরাদ, নাসিরুদ্দিন ইউসুফ। সবশেষে ‘বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম’-এর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ কর্মশালার মাধ্যমে নির্মিত ‘বিপ্রতীপ’ এবং ‘যে গল্পের রঙ নেই’ নামে দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়।

 দেশ রূপান্তর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × three =