তিন আন্তর্জাতিক উৎসবে জায়গা পেল বাংলাদেশের ‘দাঁড়কাক’

তিন দেশের তিনটি গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিয়েছে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দাঁড়কাক’। জায়েদ সিদ্দিকী পরিচালিত সিনেমাটি দেখা যাবে অস্ট্রেলিয়ার পঞ্চদশ ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব মেলবোর্ন, ভারতের ১০ম শিমলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং যুক্তরাষ্ট্রের ১৩তম ডিসি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে।

ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব মেলবোর্নে নির্বাচিত ১২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের একটি হিসেবে দাঁড়কাক ১৫ থেকে ৩০ আগস্ট পর্যন্ত উৎসবের অনলাইন প্ল্যাটফর্মে শুধু অস্ট্রেলিয়ার দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে। ১৬ থেকে ১৮ আগস্ট ভারতের শিমলায় ঐতিহাসিক গেইটি থিয়েটার কমপ্লেক্সে অনুষ্ঠিতব্য শিমলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পুরস্কারের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে দাঁড়কাক। এ ছাড়া সেরা স্বল্পদৈর্ঘ্য জুরি এবং অডিয়েন্স অ্যাওয়ার্ডের জন্য চলচ্চিত্রটি প্রতিদ্বন্দ্বিতা করবে ডিসি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে, যা আগামী ১৩ থেকে ১৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত হবে।

প্রখ্যাত লেখক শহীদুল জহিরের ‘তোরাব সেখ’ শিরোনামের ছোটগল্প থেকে অনুপ্রাণিত হয়ে দাঁড়কাকের চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন জায়েদ সিদ্দিকী। এতে দেখা যাবে তোরাব সেখ নামের এক প্রবীণের অস্তিত্ব-সংকটের গল্প, যে পরিবারের অন্য সদস্যদের ওপর নির্ভরশীল। অর্থ উপার্জন করে না বিধায় নিজেকে সে সংসারে অপ্রয়োজনীয় বোধ করে। তার অজান্তে মেয়ের বিয়ে দেওয়ায় সে ক্ষুব্ধ ও অপমানিত হয়। তোরাব শেখ সিদ্ধান্ত নেয় স্বেচ্ছায় হারিয়ে যাওয়ার। সে চলে যাওয়ার পরেই বাকিরা বুঝতে পারে, সংসারে তার অস্তিত্ব কতটা কাঙ্ক্ষিত।

তোরাব সেখ চরিত্রে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়। আরও আছেন আমিনুর রহমান মুকুল, ইকবাল হোসেন, টুনটুনি সোবহান, ফজলুল হক, তাহুয়া লাবিব তুরা, এ বি এম সাঈদুল হক, জেরিন আক্তার শিমুল ও আখলাকুজ্জামান খান।

পরিচালক বলেন, ‘সমাজের বয়োবৃদ্ধদের প্রতি আমাদের অবহেলা এবং এর ফলে তাদের যে অসহায়ত্বের অনুভূতি, তা উঠে এসেছে এ সিনেমায়। আমরা সবাই একসময় অপ্রাসঙ্গিক হয়ে পড়ব, কিন্তু তার মানে এই নয় যে আমরা গুরুত্বহীন।’

পরিচালক জানিয়েছেন, দাঁড়কাক সিনেমাটি এ পর্যন্ত সাতটি দেশের ৯টি চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছে। এর মধ্যে রয়েছে ১৭তম বাংলাদেশ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র উৎসব, বার্লিনের ১২তম ইন্দো-জার্মান ফিল্ম উইক, কলকাতার সপ্তম দক্ষিণ এশীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব এবং ভারতের রাউন্ড দ্য ফ্রেম ফিল্ম কম্পিটিশন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen + six =