তৃতীয় দিনশেষে চালকের আসনে বাংলাদেশ

সালেক সুফী

তারুণ্য নির্ভর বাংলাদেশ তুখোড় টেস্ট খেলুড়ে দেশ নিউ জিল্যান্ডের বিরুদ্ধে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ অধীন দ্বিপাক্ষিক সিরিজের প্রথম ম্যাচে তৃতীয় দিন শেষে ২১২/৩ করে ২০৭ রানে এগিয়ে আছে। উইকেটে স্পিন ধরছে। বাংলাদেশ ৭ উইকেট হাতে নিয়ে চতুর্থ দিনে আরো ১২০-১৫০ রান যোগ করে ৩০০+ লিড নিলে নিউ জিল্যান্ডের পক্ষে টেস্ট জয় করা দুরূহ হয়ে পড়বে।

কিছুদিন আগে শেষ হওয়া আইসিসি বিশ্বকাপ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ নানা বিতর্ক জর্জরিত হয়ে বিপর্যস্ত হয়েছিল। ঠিক তারপরেই সাকিব, তামিম, লিটন, তাসকিন ছাড়াই তারুণ্য নির্ভর দলের তিন দিনের লড়াকু খেলাকে আমি ধ‍ূসর মরু মাঝে মরুদ্যান বলবো।

প্রথম আইসিসি টেস্ট চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ড কিন্তু প্রস্তুত হয়ে সম্ভাব্য শক্তিশালী দল নিয়ে এসেছে। সেই দলের সঙ্গে চোখে চোখ রেখে লড়াই দেখে ভালো লাগছে। বাংলাদেশের প্রথম ইনিংসে সংগৃহীত ৩১০ জবাবে সফরকারী দল ৩১৭ রান করে ৭ রানের ন্যূনতম লিড পেয়েছিল।

অবাক করা বিষয় হলো অনিয়মিত বাম হাতি স্পিন বোলার মোমিনুল লোকের ৩.৫ ওভারে ৪ রান দিয়ে ৩ উইকেট সংগ্রহ।  ধন্যবাদ অবশ্যই পেতে পারে তিন মূল স্পিনারদের ব্যবহার করার পরেও মমিনুলকে স্টক বোলার হিসাবে ব্যবহার করায়।

অনেকের শঙ্কা ছিল ক্রমাগত কঠিন হয়ে ওঠা উইকেটে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে স্বল্প রানে গুটিয়ে যাবে কি না। কিন্তু বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ৬৮ ওভার দৃঢ়তার সঙ্গে ব্যাটিং করে ৩ উইকেটের বিনিময়ে সংগ্রহ করেছে ২১২। সর্বসাকুল্যে লিড ২০৫। হাতে রয়েছে ৭ উইকেট।

১৯৩ বলে ১০৪ করে উইকেটে আছে অধিনায়ক নাজমুল শান্ত।  সঙ্গী ৪৩ রানে অপরাজিত মুশফিকুর রহিম।  নাটকীয় কিছু না ঘটলে আশা করা অমূলক হবে না বাংলাদেশ এই অবস্থান থেকে ৩৫০-৪০০ রানের লিড অর্জন করবে। চতুর্থ দিন শেষ সময় এবং পঞ্চম দিনে এই উইকেটে বাংলাদেশের উঁচু মানের স্পিনারদের খেলা সহজ হবে না।

বাংলাদেশের মাহমুদুল হাসান জয় (৮) এবং  মোমিনুল হক (৪০) রান আউট হয়েছে। শান্ত-মুশফিকের অবিচ্ছিন্ন চতুর্থ উইকেট জুটিতে ৯৬ রান যোগ হয়েছে। কাল প্রথম সেশনে এই জুটিকে সতর্কতার সঙ্গে খেলে দলকে ম্যাচজয়ী টার্গেট পানে নিতে হবে। কঠিন উইকেটে ভালো খেলে সুবিধাজনক স্থানে পৌঁছেছে বাংলাদেশ। মুহূর্তের অসতর্কতার কারণে যেন বাংলাদেশ পা পিছলে না পড়ে।

একটি জয় বাংলাদেশ এখন বড় প্রয়োজন। একটি জয় বাংলাদেশ খেলোয়াড়দের অনেক চাঙা করবে। আমি বিশ্বাস করি খেলোয়াড়রা ঘুরে দাঁড়ানোর জন্য মুখিয়ে ছিল। ৩৫০-৪০০ লিড পেলে এবং বাংলাদেশ উন্নততর ফিল্ডিং করলে বাংলাদেশ টেস্ট জয় করবে বলে বিশ্বাস করি।

সালেক সুফী: আন্তর্জ‍াতিক ক্রীড়া বিশ্লেষক 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × 1 =