দরদ আসছে সেপ্টেম্বরেই

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কারণে থেমে ছিল দেশের নাটক ও সিনেমার শুটিং। এখনো পুরোদমে শুরু করা যায়নি কাজ। ধীরে ধীরে জীবনযাত্রা স্বাভাবিক হয়ে এলেও থমকে আছে সিনেমার শুটিং, বন্ধ আছে নতুন সিনেমার মুক্তি। পিছিয়ে গেছে নায়ক শাকিব খানের বড় বাজেটের দুটি সিনেমার শুটিং। একটি মেহেদী হাসান হৃদয় পরিচালিত ‘বরবাদ’, অন্য সিনেমাটির নাম ‘শের’।

পশ্চিমবঙ্গের অভিনেত্রী ইধিকা পাল ও শাকিব খানকে নিয়ে হিমেল আশরাফের বানানো ‘প্রিয়তমা’ ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। প্রিয়তমা দিয়েই সিনেমায় অভিষেক হয়েছিল ইধিকার। শাকিব-ইধিকা জুটির জনপ্রিয়তার রেশ ধরে এই জুটিকে নিয়ে নতুন সিনেমা নির্মাণের ঘোষণা দেন টিভি নাট্য পরিচালক মেহেদী হাসান হৃদয়। নাম ‘বরবাদ’। এটি নির্মাতার প্রথম সিনেমা। শাকিবের ‘তুফান’ মুক্তির পরেই হৃদয় জানিয়েছিলেন, চলতি বছরের সেপ্টেম্বরে শুরু হবে বরবাদের শুটিং। এরই মধ্যে দেশে এসেছে রাজনৈতিক পালাবদল। নতুন সরকার দায়িত্ব নেওয়ার পর দেশের পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করছে। কিন্তু পশ্চিমবঙ্গ আবার আন্দোলনে টালমাটাল। তাই সব মিলিয়ে শুটিং শুরু করতে চাইছেন না নির্মাতা। এ প্রসঙ্গে মেহেদী হাসান হৃদয় গণমাধ্যমকে বলেন, ‘রাজনৈতিক পরিস্থিতির কারণে নিশ্চিত করে কিছুই বলতে পারছি না। শাকিব ভাই এখন যুক্তরাষ্ট্রে আছেন। তিনি দেশে ফিরলে তাঁর সঙ্গে কথা বলেই শুটিং শুরুর সিদ্ধান্ত নিতে হবে। তার আগে কিছুই বলা যাচ্ছে না।’

অন্যদিকে, আগামী ডিসেম্বরে শুরু হওয়ার কথা ছিল শাকিব খানের আরেক সিনেমা শের-এর শুটিং। সিনেমাটি যৌথ প্রযোজনায় নির্মিত হওয়ার কথা শোনা গিয়েছিল, যার একটি প্রযোজনা প্রতিষ্ঠান শাকিবের এস কে ফিল্মস। তবে রাজনৈতিক পালাবদলের কারণে এই সিনেমায়ও আসছে পরিবর্তন। প্রযোজনা, কলাকুশলীসহ কিছু বিষয়ে আসতে পারে পরিবর্তন। সব মিলিয়ে আগামী বছর সিনেমাটির শুটিং শুরুর পরিকল্পনা করা হচ্ছে।

দুই সিনেমার শুটিং পিছিয়ে গেলেও মুক্তি প্রতীক্ষিত ‘দরদ’ সিনেমাটি আগামী মাসে যথাসময়ে মুক্তি পাচ্ছে বলে নিশ্চিত করেছেন নির্মাতা অনন্য মামুন। সিনেমাটি আগামী ৬ সেপ্টেম্বর বাংলাদেশ-ভারতসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে মুক্তি পাওয়ার কথা রয়েছে। অনন্য মামুন জানিয়েছেন, পূর্বপরিকল্পনা অনুযায়ীই দরদ মুক্তি দেওয়া হবে। কারণ, ঢাকার পরিস্থিতি মোটামুটি স্বাভাবিক হয়ে এসেছে।

অন্যদিকে কলকাতার পরিস্থিতিও তত দিনে স্বাভাবিক হয়ে আসবে বলে আশা করছেন তাঁরা। তা ছাড়া সিনেমাটি কেবল ঢাকা বা কলকাতায় নয়; বাংলাদেশ, ভারতসহ বিশ্বের অনেক দেশে একযোগে মুক্তি দেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

জানা গেছে, ২৬ বা ২৭ আগস্ট যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় এসে নামবেন শাকিব খান। বিশ্রাম নিয়েই তিনি যাবেন কলকাতায়। সেখানে দরদ সিনেমার প্রচারে অংশ নিতে পারেন তিনি। কলকাতা থেকে ফিরে ক্রিকেটে সময় দেওয়ার কথা রয়েছে তাঁর। কারণ, বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ঢাকা দল কিনেছে প্রসাধনী ও হোম কেয়ার প্রতিষ্ঠান রিমার্ক-হারল্যান। এই প্রতিষ্ঠানের অন্যতম পরিচালক শাকিব খান। ক্রিকেটের ব্যস্ততা সেরে শাকিব সময় দিতে পারেন শুটিংয়ে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen + 12 =