দুই লাখের বেশি অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করেছে পেট্রোবাংলা

ঢাকা, ২৩ অক্টোবর, ২০২৪ (বাসস) : পেট্রোবাংলা গত অর্থবছরে সারাদেশে মোট ২,০৬,৬৫০টি অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ও ৪৪৩.৬৪ কিলোমিটার অবৈধ পাইপলাইন অপসারণ করেছে।

পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বলেছেন, ১ জুলাই, ২০২৩ থেকে ৩০ জুন, ২০২৪ পর্যন্ত অবৈধ গ্যাস সংযোগের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়।

পেট্রোবাংলার সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি বলেন, ম্যাজিস্ট্রেট ও গ্যাস কোম্পানির কর্মকর্তাদের নেতৃত্বে মোট ৫৫টি দল অভিযান পরিচালনা করে। অবৈধ গ্রাহকদের বিরুদ্ধে এ অভিযানে প্রায় ১ কোটি ৪১ লাখ টাকার প্রায় ২৫ মিলিয়ন ঘনমিটার গ্যাস সাশ্রয় হয়েছে বলে জানান তিনি।

পেট্রোবাংলার চেয়ারম্যান বলেন, তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির আওতাধীন এলাকায় ১৯ লাখ প্রিপেইড মিটার বসানোর একটি প্রকল্প চলছে। তিনি আরো বলেন, বর্তমানে সিস্টেম লস ৮ দশমিক ৫ থেকে ৯ শতাংশে দাঁড়িয়েছে। তবে সিস্টেম লস ২ শতাংশের কম আনার লক্ষ্য আমাদের রয়েছে।’

এদিকে তিতাস অভিযান চালিয়ে আবাসিক, বাণিজ্যিক ও শিল্প বিভাগের ৫,২৯৪টি সংযোগ কেটে ২৯ কিলোমিটার অবৈধ পাইপলাইন অপসারণ করেছে। তিতাসের এমডি শাহনওয়াজ পারভেজ বলেন, ৮ সেপ্টেম্বর, ২০২৪ থেকে ২২ অক্টোবর, ২০২৪ পর্যন্ত এই অভিযান চালানো হয়। এতে দিনে ২০ লাখ টাকার বেশি মূল্যের ৪১,৩৭,০৫৩ ঘনফুট গ্যাস সাশ্রয় হয়েছে।

এক প্রশ্নের জবাবে পেট্রোবাংলার চেয়ারম্যান বলেন, নতুন গ্যাসক্ষেত্র অনুসন্ধানের জন্য সরকার নতুন কূপ খননের উদ্যোগ নিয়েছে। বাখরাবাদ, জালালাবাদ ও কর্ণফুলী গ্যাস সঞ্চালন এলাকায়ও অবৈধ গ্যাস সংযোগের বিরুদ্ধে একই ধরনের অভিযান চলছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seventeen − eight =