ধর্মঘট শেষে হলিউডে স্বস্তি

১৪৮ দিনের মাথায় শেষ হলো হলিউডের চিত্রনাট্যকারদের ধর্মঘট। পারিশ্রমিক বাড়ানো, বিভিন্ন প্ল্যাটফর্মে প্রচারিত কনটেন্টের লভ্যাংশ, এআই প্রযুক্তির ব্যবহার নিয়ন্ত্রণ করাসহ বিভিন্ন দাবিতে গত ২ মে থেকে কর্মবিরতির ঘোষণা দেন চিত্রনাট্যকারেরা। পরে তাঁদের দাবির সঙ্গে একাত্ম প্রকাশ করে মাঠে নামেন অভিনয়শিল্পীরাও। দীর্ঘ সময় ধরে হলিউডে বন্ধ ছিল নতুন সিনেমা, সিরিজ ও শোর কাজ। এতে হলিউডে তৈরি হয় অচলাবস্থা।

অবশেষে গত মঙ্গলবার ধর্মঘটের সমাপ্তি টেনেছে লেখকদের সংগঠন দ্য রাইটারস গিল্ড অব আমেরিকা (ডব্লিউজিএ)। সংগঠনটির ১১ হাজারের বেশি সদস্যকে গতকাল বুধবার থেকে কাজে ফেরার অনুমতি দিয়েছে ডব্লিউজিএ। এতে স্বস্তি ফিরেছে হলিউডে।

ধর্মঘটের এই পাঁচ মাসে সংগঠনের নেতারা দফায় দফায় বসেছেন নেটফ্লিক্স, ডিজনিসহ হলিউডের শীর্ষস্থানীয় স্টুডিওগুলোর সঙ্গে। কিন্তু ইতিবাচক কোনো ফল মিলছিল না। অবশেষে ২৪ সেপ্টেম্বর সমঝোতার জন্য স্টুডিওগুলোর সংগঠন অ্যালায়েন্স অব মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন প্রডিউসারস ৯৪ পৃষ্ঠার একটি চুক্তি প্রস্তাব নিয়ে ডব্লিউজিএর নেতাদের সঙ্গে বসে। তিন বছরের সেই চুক্তি প্রস্তাবকে যথাযথ মনে করেছেন নেতারা।

তাই ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন। রাইটারস গিল্ডের প্রেসিডেন্ট মেরেদিত স্টেইম বলেছেন, ‘এই ধর্মঘট অনেক দীর্ঘ হয়ে গেছে; কারণ, স্টুডিওগুলো আমাদের দাবিকে গুরুত্বসহকারে নিতে দেরি করেছে। তবে এই চুক্তি প্রস্তাবের মধ্য দিয়ে এটা পরিষ্কার হয়েছে, সংগঠনের সদস্যদের ক্ষমতা কেমন।’

গতকাল এক বিবৃতিতে ডব্লিউজিএ বলেছে, ‘আমরা গর্বের সঙ্গে বলতে পারি, এই চুক্তি প্রস্তাবটি ব্যতিক্রমী। সংগঠনের প্রতিটি সদস্য এতে উপকৃত হবেন। তাঁদের যে চাওয়া ছিল, সেই নিরাপত্তা তাঁরা পাবেন।’ প্রাথমিকভাবে ধর্মঘটের সিদ্ধান্ত প্রত্যাহার করা হলেও লেখকদের আন্দোলন পুরোপুরি শেষ হয়ে যায়নি। কারণ, এখনো রাইটারস গিল্ডের সদস্যদের ভোট বাকি। কেবল সমঝোতা কমিটির সিদ্ধান্তেই ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। ২-৯ অক্টোবর নতুন চুক্তি প্রস্তাবের বিষয়ে সদস্যদের ভোট নেওয়া হবে। এরপরই আসবে চূড়ান্ত সিদ্ধান্ত।

লেখকদের ধর্মঘট শেষ হলেও মাঠে আছে অভিনয়শিল্পীদের সংগঠন ‘এসএজি-আফট্রা’। ৭৫ দিন ধরে আন্দোলন করছে তারা। দীর্ঘদিন লেখক ও শিল্পীরা একসঙ্গে রাজপথে ছিলেন। লেখকদের সংগঠন তাই সদস্যদের অনুমতি দিয়েছে, কেউ চাইলে অভিনয়শিল্পীদের উৎসাহ দেওয়ার জন্য তাঁদের আন্দোলনে যোগ দিতে পারেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 + fourteen =