নজরুলের ‘সেতু-বন্ধ’ মঞ্চে আসছে বাঁশরীর প্রযোজনায়

রচনার প্রায় শত বছর পর সেই নাটকটি মঞ্চে আনতে চলেছে ‘বাঁশরী রেপার্টরী থিয়েটার’। ৫ সেপ্টেম্বর (মঙ্গলবার) সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মিলনায়তনে অনুষ্ঠিত হবে এর প্রথম প্রদর্শনী। নাট্য ব্যক্তিত্ব গোলাম সরোয়ার-এর পরিচালনায় এতে অভিনয় করছে বিভিন্ন নাট্য সংগঠনের অভিনেতারা।

পৃথিবীর দেশে দেশে নদী-ধ্বংসের প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে – বাঁধ দিয়ে নদীর পানি অন্যত্র সরিয়ে নেয়া হচ্ছে, মাটি ও বর্জ্য ফেলে নদী ভরাট করা হচ্ছে, কল-কারখানার বর্জ্য ফেলে নদীর পানি দূষিত করা হচ্ছে। ফলশ্রুতিতে অনেক নদীর অস্তিত্ব আজ হুমকির সম্মুখীন। পরিণতিতে নদীর অববাহিকায় প্রকৃতি ও কৃষি ক্ষতিগ্রস্থ হচ্ছে, খাবার পানির সংকট দেখা দিচ্ছে এবং মানুষের জীবন ও জীবিকা ব্যাহত হচ্ছে।

বাংলাদেশ, ভারত, চীন, তুরস্ক, ইথিওপিয়াসহ বিভিন্ন দেশে নদীতে বাঁধ দেওয়ার ঘটনা ঘটছে। বাঁধ দেওয়ার পক্ষে ক্ষমতাধর অপশক্তি নানা যুক্তি উত্থাপন করছেন। বাঁধ দিয়ে পদ্মা নদীর প্রবাহ বন্ধ করে দেওয়ার পরিকল্পনা পরিপ্রেক্ষিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ১৯৩০ সালে রচনা করেছিলেন নাটক ‘সেতু-বন্ধ’। যেটি মূলত বাঁধ দিয়ে নদীর গতিপথ পরিবর্তন করার বিরূদ্ধে প্রকৃতি ও পরিবেশ রক্ষা বিষয়ক নাটক।

সারাবাংলা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nine − six =