নতুন গানে জমজমাট ঈদ

এবার ঈদে গানের সংখ্যা নেহাত কম নয়। একাধিক শিল্পী ১০টি করে গান প্রকাশ করেছেন। ব্যান্ডের শিল্পীরাও নিয়ে এসেছেন নতুন গান। পেশাদার সংগীতশিল্পী নন, এমন অনেকের গানও শোনা যাবে। সব মিলিয়ে নতুন গানের সঙ্গে এবার ঈদ হবে জমজমাট।

প্রিন্স মাহমুদের সুরে মিজান

২২ বছর পর প্রিন্স মাহমুদের সুরে গাইলেন মিজান। হার্ড রক ঘরানার গানটির শিরোনাম ‘এমন হয়নি আগে’। কথা লিখেছেন স্যামুয়েল হক। সংগীতায়োজন করেছেন সাইদ সুজন। মিউজিক ভিডিও বানাচ্ছেন শাহরিয়ার পলক। ঈদ উপলক্ষে চাঁদরাতে জি সিরিজ থেকে প্রকাশ পাবে গানটি। প্রিন্স মাহমুদ জানিয়েছেন, গানটি লেখা হয়েছে প্রথম প্রেমে পড়ার অনুভূতি নিয়ে।

চাঁদরাতে জেমস

চাঁদরাতে বসুন্ধরা ডিজিটাল ইউটিউব চ্যানেলে আসছে নগরবাউল জেমসের নতুন গান ‘সবই ভুল’। জেমস ও বিশু শিকদারের লেখা গানটি সুর করেছেন জেমস নিজেই। জেমস জানিয়েছেন, গত বছর প্রকাশিত ‘আই লাভ ইউ’ গানের প্রতিক্রিয়ার কথা মাথায় রেখে সময় নিয়ে দ্বিতীয় গানটি করা হয়েছে।

রেনেসাঁর নতুন

ঈদে নতুন গান নিয়ে আসছে জনপ্রিয় ব্যান্ড রেনেসাঁ। ‘সাদা কালো নয়, নয় বাদামি’ শিরোনামের গানের কথা লিখেছেন শহীদ মাহমুদ জঙ্গী ও সুর করেছেন পিলু খান। রেনেসাঁর সঙ্গে গানটিতে কণ্ঠ দিয়েছেন এলিটা করিম। প্রকাশ হবে আজব রেকর্ডস থেকে। নকীব খান জানিয়েছেন, বর্ণবৈষম্যের বিরুদ্ধে তৈরি হয়েছে গানটি।

তিন শিল্পীর ৩০ গান

এবার ঈদে বড় চমক দেখাচ্ছেন তিন শিল্পী—মনির খান, কাজী শুভ ও আতিয়া আনিসা। প্রত্যেকেই ১০টি করে গান প্রকাশ করছেন। মনির খান তাঁর ইউটিউব চ্যানেল এমকে মিউজিক টোয়েন্টিফোরে প্রকাশ করছেন নতুন ১০টি গান। ৫টি গান লিখেছেন মিলটন শিকদার এবং ৫টি লিখেছেন মিলটন খন্দকার। সংগীতায়োজন করেছেন কলকাতার রকেট মণ্ডল। মনির খান জানিয়েছেন, এসব গানে শ্রোতারা পুরোনো মনির খানকেই খুঁজে পাবেন।

কাজী শুভর ১০ গানের মধ্যে উল্লেখযোগ্য আর এ আশরাফুলের কথায়, শোভন রয়ের সুর-সংগীতে ‘হইলে বধূ মন্দ হবে না’, প্রসেনজিৎ মণ্ডলের কথায় এবং শোভন রয়ের সুর ও সংগীতে ‘তোমায় ভালোবাসি কন্যা’, দেলোয়ার আরজুদা সরফের কথায়, অভি আকাশের সুরে ‘মাটির পরী’ এবং হুমায়ুন কবিরের কথা-সুরে ও আহমেদ সজীবের সংগীতায়োজনে ‘পাগল বানাইলি’।

এ ছাড়া ঈদ উপলক্ষে সিনেমা, নাটক এবং অডিওর জন্য ১০টি গানে কণ্ঠ দিয়েছেন আতিয়া আনিসা। গানগুলোর সুর করেছেন ইমন সাহা, মুহিন খান, আহমেদ হুমায়ুন, জাহিদ নীরব, মিলন মাহমুদসহ আরও কয়েকজন সুরকার।

ঈদে গুরু-শিষ্য

সুরকার ও সংগীত পরিচালক শওকত আলী ইমন তাঁর শিষ্য আকাশ মাহমুদকে নিয়ে একটি গানে কণ্ঠ দিয়েছেন। ‘প্রেমের জয় পরাজয়’ শিরোনামের গানটির সুর-সংগীতও করেছেন গুরু-শিষ্য মিলেই। কথা লিখেছেন জাকির মাস্টার। আকাশ ড্রিম মিউজিক ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে গানটি।

কর্ণিয়ার প্রথম ফোক

ক্যারিয়ারে প্রথমবারের মতো ফোক গানে কণ্ঠ দিলেন জাকিয়া সুলতানা কর্ণিয়া। ‘হুজুগ’ শিরোনামের গানটি লিখেছেন মাহবুব রহমান। শাহরিয়ার আলম মার্সেলের সুরে সংগীতায়োজন করেছেন আলভী আল বেরুনি। গানটি প্রকাশ পাবে কর্ণিয়ার নিজস্ব ইউটিউব চ্যানেল থেকে।

ধ্রুব মিউজিকের ১৩ গান

ঈদ উপলক্ষে নতুন ১৩টি গান নিয়ে আসছে অডিও ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান ধ্রুব মিউজিক স্টেশন। গানগুলোতে কণ্ঠ দিয়েছেন আঁখি আলমগীর, কিশোর দাশ, ফাহমিদা নবী, রাজ আজিম, হিমি, আভারাল সাহিব, কাজী শুভ, স্বীকৃতি, জিসান খান, খালেদ মুন্না, লুৎফর হাসান, কাজল আরিফ, রাঘব চ্যাটার্জি প্রমুখ। গতকাল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত ধ্রুব মিউজিক স্টেশনের ইউটিউব চ্যানেলে গানগুলো প্রকাশ করা হবে।

মাহাতিমের দুই গান

ঈদ উপলক্ষে রবিউল ইসলাম জীবনের কথায় নিজের সুরে মাহতিম শাকিব প্রকাশ করেছেন নতুন গান ‘তোমাকে ভুলতে ভুলে যাই’। সংগীতায়োজন করেছেন এম এম পি রনি। এ ছাড়া, আশেক মনজুরের সুর ও সংগীতায়োজনে হাসানুল বান্নার লেখা ‘বলে দাও তুমি’ শিরোনামের দ্বৈত গানটিতে মাহাতিম শাকিবের সঙ্গে কণ্ঠ দিয়েছেন রঙ্গন রিদ্দ।

কনার তিন গান

ঈদ উপলক্ষে দিলশাদ নাহার কনার তিনটি গান প্রকাশ হবে। ‘তোমাকে ভেবে ভেবে’ শিরোনামের গানটি লিখেছেন জামাল হোসেন, সুর ও সংগীত করেছেন পুনম। প্রকাশ পাবে রঙ্গন মিউজিক ইউটিউব চ্যানেলে। দ্বিতীয় গানের শিরোনাম ‘রোদ্দুরে’। কথা সোমেশ্বর অলি, সুর ও সংগীত আকাশ মাহমুদ, প্রকাশ করবে পি আর মিউজিক। আর ‘মেহফিল’ শিরোনামের গানটি প্রকাশ হবে আসিফ আলতাফ ইউটিউব চ্যানেলে। কথা ও সুর আসিফ আলতাফ।

সালমার ‘আসমান ভরা তারা’

চাঁদরাতে এসএস মাল্টিমিডিয়া ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে সালমার নতুন গান ‘আসমান ভরা তারা’। দেলোয়ার আরজুদা শরফের কথায় গানটির সুর ও সংগীত করেছেন রেজোয়ান শেখ।

চঞ্চল-শাওনের নতুন গান

এবার ঈদে আইপিডিসি আমাদের গানে অভিনয়শিল্পী চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওন  গেয়েছেন গাজী মাজহারুল আনোয়ারের লেখা ‘ঢাকা শহর আইসা আমার’ গানটি। নতুন করে সংগীতায়োজন করেছেন ইমন সাহা। চাঁদরাতে আইপিডিসির ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে গানটি।

নুসরাত ফারিয়ার ‘বুঝি না তো তাই’

ঈদে নতুন সিনেমা না এলেও গান নিয়ে আসছেন নুসরাত ফারিয়া। এসভিএফের ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে তাঁর চতুর্থ গান ‘বুঝি না তো তাই’। বাঁধনের লেখা গানটির সুর করেছেন বলিউডের মামজি স্ট্রেনজার, সংগীতায়োজনে ডিজে লায়ান। এতে ফারিয়ার সহশিল্পী হিসেবে আছেন মামজি স্ট্রেনজার। গানের ভিডিওতে ফারিয়ার সঙ্গে তাঁকেও দেখা যাবে। মিউজিক ভিডিও পরিচালনা করেছেন ভারতীয় কোরিওগ্রাফার বাবা যাদব। শুটিং হয়েছে থাইল্যান্ডে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × 5 =