নদী পরিষ্কার প্রকল্পে বাংলাদেশকে সহায়তা করবে এডিবি : পরিবেশ উপদেষ্টা

ঢাকা, ২০ আগস্ট, ২০২৪ (বাসস): পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বুড়িগঙ্গা, তুরাগ ও বালুসহ গুরুত্বপূর্ণ নদীগুলির জন্য নিম্ন-ব্যয়ের নদী পরিষ্কার প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশকে সহায়তা করবে।

তিন আরো বলেন, এছাড়াও জাতীয় অভিযোজন পরিকল্পনাসহ জলবায়ু কর্ম পরিকল্পনা বাস্তবায়নেও সহায়তা করবে এডিবি।

সৈয়দা রিজওয়ানা হাসান আজ মঙ্গলবার সচিবালয়ে এডিবি’র কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিংয়ের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে এ কথা বলেন।

বৈঠকে পরিবেশ উপদেষ্টা পরিবেশ সুরক্ষা কার্যক্রমে বেসরকারি খাত ও যুবসমাজকে যুক্ত করার গুরুত্বের ওপর জোর দেন।

তিনি দক্ষতা বৃদ্ধির প্রয়োজনীয়তাও উল্লেখ করেন এবং পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের জন্য একটি প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রতিষ্ঠায় এডিবি’র সহায়তা চান।

সৈয়দা রিজওয়ানা হাসান বাংলাদেশে বিভিন্ন পরিবেশ ও জলবায়ু সম্পর্কিত প্রকল্পে এডিবি’র চলমান সহায়তার জন্য তার প্রশংসা করেন।

তিনি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বাংলাদেশের সহিষ্ণুতার ক্ষমতা শক্তিশালী করার এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য অব্যাহত সহযোগিতার গুরুত্বের ওপর জোর দেন।

এই চ্যালেঞ্জগুলি কার্যকরভাবে মোকাবেলা করার জন্য উদ্ভাবনী পন্থা ও অর্থায়ন ব্যবস্থা উল্লেখ করেন পরিবেশ উপদেষ্টা।

এডিমন গিন্টিং বাংলাদেশের পরিবেশ ও জলবায়ু লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য এডিবি’র প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

তিনি এআই প্রযুক্তি ব্যবহার করে নদী পরিষ্কারের প্রচেষ্টায় সহায়তার ঘোষণা দেন এবং তাদের উদ্যোগগুলি সম্প্রসারণে ভবিষ্যত পরিকল্পনা নিয়ে আলোচনা করেন।

তিনি পরিবেশ উপদেষ্টাকে চলতি বছরের ১৭ থেকে ১৮ সেপ্টেম্বর ফিলিপাইনের ম্যানিলায় এডিবি সদর দপ্তরে অনুষ্ঠিতব্য ক্লাইমেট অ্যাডাপ্টেশন ইনভেস্টমেন্ট প্ল্যানিং ফোরামের উচ্চ পর্যায়ের সেশনে বক্তা হিসেবে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানান।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twenty − two =