নব্বই দশকের জনপ্রিয় নায়িকা শাবনাজের জন্মদিন আজ

নব্বই দশকের প্রথম ঝড় বলা যায় চিত্রনায়িকা শাবনাজকে। একই ধরনের গৎবাঁধা কাহিনী আর একই মুখ বারবার দেখতে দেখতে যখন দর্শক ক্লান্ত, ঠিক তখনই এলো স্নিগ্ধ-সুন্দর কিশোরী মুখ। তার নাম শাবনাজ। আজ  ২৯ অক্টোবর এই অভিনেত্রীর জন্মদিন।

শাবানা, ববিতা, রোজিনা, সুনেত্রা, দিতি, সুচরিতা, চম্পাদের মতো নামিদামি তারকাদের ভিড়ে তারুণ্যের এক ভিন্ন ধারা এনে দিয়েছিলেন গুণী এই অভিনেত্রী। চিত্রনায়িকা শাবনাজ দর্শকদের কাছে ‘শাবনাজ’ নামে পরিচিত হলেও তার পারিবারিক নাম সাবরিনা তানিয়া। তিন বোনের মধ্যে তিনি সবার বড়।

শাবনাজের বাবা নাট্যশিল্পী স ম হুমায়ূন। তার সঙ্গে ব্যক্তিগতভাবে পরিচিত ছিলেন গুণী পরিচালক আজিজুর রহমান। তার মাধ্যমেই পরিচালক এহতেশামের হাত ধরে রূপালি পর্দায় পা বাড়ান শাবনাজ।

‘চাঁদনী’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে ঢাকাই সিনেমায় অভিষেক হয় তার। খ্যাতিমান নির্মাতা এহতেশামের এই সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করে সবার মন জয় করে নেন ডাগর ডাগর চোখ আর নজরকাড়া হাসির মিষ্টি মেয়েটি।

এই সিনেমায় শাবনাজের সঙ্গে জুটি বেঁধে পর্দায় হাজির হন চিত্রনায়ক নাঈম। পর্দার এই জুটি একটা সময় ভালোবেসে বাস্তবেও ঘর বাঁধেন। সংসার জীবনে তাদের রয়েছে দুই কন্যা সন্তান নামিরা নাঈম ও মাহদিয়া নাঈম।

‘চাঁদনী’ সিনেমার পর আরও বহু সিনেমায় জুটি বেঁধেছেন নাঈম-শাবনাজ। একসঙ্গে কাজ করতে গিয়ে প্রেমের সম্পর্কে জড়ান তারা। ১৯৯৪ সালের ৫ অক্টোবর বিয়ে করেন এই তারকা জুটি।

নাঈম-শাবনাজ জুটি দর্শকদের বেশ কিছু জনপ্রিয় সিনেমা উপহার দিয়েছেন। তাদের অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে ‘দিল’, ‘সোনিয়া’, ‘চোখে চোখে’, ‘বিষের বাঁশি’’, ‘অনুতপ্ত’, ‘টাকার অহংকার’, ‘সাক্ষাৎ’, ‘জিদ’।

২০০১ সালে আজিজুর রহমান পরিচালিত ‘ঘরে ঘরে যুদ্ধ’ সিনেমায় শেষবার দেখা গেছে এই তারকা দম্পতিকে। দীর্ঘ ৬ বছর পর ২০০৭ সালে ওই একই পরিচালকের পরিচালনায় ‘ডাক্তার বাড়ি’ চলচ্চিত্রে ধরা দিয়েছিলেন শাবনাজ। সবশেষ আফজাল হোসেনের বিপরীতে একটি প্যাকেজ নাটকে দেখা যায় এই গুণী অভিনেত্রীকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 − 2 =