নাচ গান কবিতায় বসন্ত বরণ

প্রতিবছরের মতো মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) চারুকলা অনুষদের বকুলতলায় সকাল ৭টা থেকে সমবেত বাদ্যযন্ত্র ও রাগাশ্রয়ী সংগীত পরিবেশনের মধ্য দিয়ে এই উৎসব শুরু হয়। ‘জাতীয় বসন্ত উৎসব উৎযাপন পরিষৎ’ আয়োজিত এই অনুষ্ঠান চলে সকাল ৯টা পর্যন্ত। বিকালে চারুকলায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে।

ঋতুরাজের আগমনে প্রকৃতির সঙ্গে সঙ্গে বর্ণিল সাজে সেজেছে বসন্তপ্রেমীরাও। বাসন্তী রঙের শাড়ি, নানা রঙের পাঞ্জাবি এবং রঙিন ফুলে নিজেকে সাজিয়ে নানা বয়সের মানুষ হাজির হয়েছেন মুক্তমঞ্চে। গানের তালে তালে চলে নৃত্য পরিবেশনা। সেইসঙ্গে আবৃত্তি, গানে মন্ত্রমুগ্ধ সবাই। এ যেন এক প্রাণের উৎসব।

অনুষ্ঠানে আবৃত্তিশিল্পী আহসান উল্লাহ তমাল ও নুসরাত ইয়াসমিন রুম্পার সঞ্চালনায় এসময় একক আবৃত্তি পাঠ করেন ভাস্বর বন্দোপাধ্যায় ও নায়লা তারাননুম চৌধুরী কাকলি। সংগীত পরিবেশন করেন ফাহিম হোসেন চৌধুরী, সালমা আকবর, লাইসা আহমেদ লিসা, প্রিয়াংকা গোপ, বিমান চন্দ্র বিশ্বাস ও সুচি দেবনাথ। দলীয় সংগীত পরিবেশন করে গীতাঞ্জলি, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, বহ্নিশিখা ও বুলবুল একাডেমি অব ফাইন আর্টস (ওয়াইজঘাট)।

দলীয় নৃত্য পরিবেশন করে সুরঙ্গমা, ধৃতি, স্বপ্ন বিকাশ কলা কেন্দ্র, নৃত্যম, ভাবনা, গৌড়ীয় নৃত্য সারথী, নৃত্যনন্দন, সাধনা সংস্কৃতি মন্ডল, স্পন্দন। এ ছাড়াও ছিল আদিবাসী চাকমাদের দলীয় নৃত্য পরিবেশনা।

‘বসন্ত কথন’ শীর্ষক প্রথম পর্বের এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান, সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি স্থপতি সফিউদ্দিন আহমেদ। অনুষ্ঠানে বক্তব্য দেন সহসভাপতি কাজল দেবনাথ ও সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট।

বাংলা ট্রিবিউন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen − 5 =