নাচ নিয়ে ইন্দোনেশিয়ায় পূজা সেনগুপ্ত

বাংলাদেশের এ প্রজন্মের নৃত্যশিল্পীদের মধ্যে সবচেয়ে বেশি উচ্চারিত হয় পূজা সেনগুপ্তর নাম। দেশের পাশাপাশি বিদেশের বিভিন্ন অনুষ্ঠানে পারফর্ম করেও প্রশংসিত হয়েছেন তিনি। পূজা এবার নৃত্য পরিবেশন করবেন ইন্দোনেশিয়ায়। ইন্দোনেশিয়া সরকারের আয়োজনে ৮ নভেম্বর থেকে শুরু হবে কিরাম আর্টস ফেস্টিভ্যাল। নাচের দল তুরঙ্গমীর আর্টিস্টিক ডিরেক্টর পূজা সেনগুপ্তর একক পরিবেশনায় এ উৎসবে মঞ্চস্থ হবে ‘ম্যাকবেথ’।

তুরঙ্গমীর প্রযোজনাটি আজকের সময়ে শেকসপিয়ারের ম্যাকবেথের প্রাসঙ্গিকতা ও রূপ নিয়ে একটি থিমেটিক পারফরম্যান্স আর্ট। প্রযোজনাটির ভাবনা, নকশা, নৃত্যনির্মাণ ও নির্দেশনা দিয়েছেন পূজা সেনগুপ্ত। ইন্দোনেশিয়ার এ উৎসব নিয়ে পূজা বলেন, ‘প্রথমবার ইন্দোনেশিয়ার কিরাম আর্টস ফেস্টিভ্যালে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করছি, এটা আমার জন্য অনেক গর্বের।’

উৎসবে যোগ দেওয়ার জন্য গতকাল জাকার্তায় গেছেন পূজা সেনগুপ্ত। কিরাম আর্টস ফেস্টিভ্যালে ৫ মিনিটের ম্যাকবেথ পরিবেশনার পাশাপাশি পূজা তাঁর প্রযোজনা নির্মাণের নিজস্ব কৌশলের ওপর একটি কর্মশালা পরিচালনা করবেন। এতে অংশ নেবেন বিভিন্ন অঙ্গনের আন্তর্জাতিক শিল্পীরা।

১২ নভেম্বর পর্যন্ত ইন্দোনেশিয়ার কালিমন্থন প্রদেশে অনুষ্ঠেয় এ উৎসবে বাংলাদেশের পূজা ছাড়া অংশ নিচ্ছেন মালয়েশিয়া, ফিলিপাইন, অস্ট্রেলিয়া, হংকং, ইতালি, ঘানা, মেক্সিকো, ভারত, তাইওয়ান, নেদারল্যান্ডস, মরক্কো, যুক্তরাজ্য, কম্বোডিয়া, জার্মানি, থাইল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, চীন ও স্বাগতিক ইন্দোনেশিয়ার শিল্পীরা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × 3 =